আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
১. দোকানে একটি ইসলামিক বইয়ের লাইব্রেরি করতে চাচ্ছি। সেখানে ইসলামিক বই রাখা হবে যেখান থেকে বই বাসায় নিয়ে পড়তে পারবে এবং আবার জমা দিয়ে দিবে। এক্ষেত্রে, আমি আমার পরিচিতজনদের কাছ থেকে বই সংগ্রহ শুরু করেছি। এখন আমি চাচ্ছি যার কাছ থেকে বই সংগ্রহ করছি সেই বইয়ে তার নাম এবং পদবী সম্বলিত স্টিকার লাগিয়ে দিব।
ক. উপরের কাজটি করা কি ঠিক হবে? কারণ এমনতো হতে পারে সেই ব্যক্তির নাম মানুষ পড়বে, তাকে চিনবে - এই রকম চিন্তা সেই ব্যক্তির মধ্যে আসবে।
খ. বই দানে উৎসাহিত করার জন্য কি নাম এবং পদবী সম্বলিত স্টিকার লাগানো কি উচিত হবে? এটা করলে বইদাতার মধ্যে যদি লৌকিকতা আসে তাহলে কি আমার গুনাহ হবে? কারণ, বইগুলো যাদের কাছ থেকে নিচ্ছি বেশীরভাগ জেনেরেল শিক্ষিত।
গ. একটি বইয়ের ওয়েবসাইট পেয়েছি যেখানে বইয়ে প্রচুর ডিস্কাউন্ট দেওয়া হয়। ৫৭% এর মত। তারা বলেছে বইগুলো অরিজিনাল এবং নতুন। এক্ষেত্রে, আমার ভয় হচ্ছে বইগুলোর ভিতরে কোন ষড়যন্ত্র আছে কি না? যদিও বইগুলো বেস্টসেলার বই, বেশীরভাগই আত্মউন্নয়ন মূলক বই। যেমন: আরিফ আজাদ, মিজানুর রহমান আজহারি ইত্যাদি।

বইয়ের ওয়েবসাইট: https://bornaloy.com/

উক্ত ওয়েবসাইট থেকে বই কিনলে যদি ভুল তথ্য থাকে নকল বই থাকার কারণে কিংবা কোন ষড়যন্ত্র এ এবং লাইব্রেরি থেকে নিয়ে যদি কেউ পড়ে তাহলে কি আমি গুনাহগার হবো?

২. ওয়েবসাইট ডিজাইনের জন্য আইডিয়া নেওয়ার জন্য আমি ডিজাইন বিক্রি হয় এমন সাইট থেকে ধারনা নিতে পারবো? হঠাৎ, ডিজাইনের কোন একটি অংশ পছন্দ হয়ে গেলে তখন সেটা কি আমি নিজের ডিজাইনে প্রয়োগ করতে পারবো?

1 Answer

0 votes
by (679,480 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ ﷺ «إِنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِامْرِئٍ مَا نَوٰى فَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُوْلِه فَهِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُولِه وَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ اِلٰى دُنْيَا يُصِيبُهَا أَوِ امْرَأَةٍ يَتَزَوَّجُهَا فَهِجْرَتُهٗ إِلٰى مَا هَاجَرَ إِلَيْهِ». مُتَّفَقٌ عَلَيْهِ 

‘উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিয়্যাতের উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে। অতএব যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্য হিজরত করবে, তার হিজরত আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্যই গণ্য হবে। আর যে ব্যক্তি দুনিয়ার স্বার্থপ্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিবাহের জন্য হিজরত করবে সে হিজরত তার নিয়্যাত অনুসারেই হবে যে নিয়্যাতে সে হিজরত করেছে।
বুখারী ১, মুসলিম ১৯০৭, তিরমিযী ১৬৩৭, নাসায়ী ৭৫, আবূ দাঊদ ২২০১, ইবনু মাজাহ্ ৪২২৭, আহমাদ ১৬৯, ৩০২।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ক,
উপরের কাজ করা ঠিক আছে।
তবে পরামর্শ থাকবে, এক্ষেত্রে কেউ তার নাম দিতে বললে দিবেন,নতুবা দিবেননা।

খ,
বই দানে উৎসাহিত করার জন্য বই দাতাদের আদেশক্রমে তাদের নাম এবং পদবী সম্বলিত স্টিকার লাগানো যাবে।
এটা করলে বইদাতার মধ্যে যদি লৌকিকতা আসে তাহলে আপনার গুনাহ হবেনা।
তবে এক্ষেত্রে বইদাতা ছওয়াব থেকে বঞ্চিত হবে। 

গ,
না,এক্ষেত্রে আপনি গুনাহগার হবেননা।

(০২)
হ্যাঁ, এমন সাইট থেকে আপনি ধারনা নিতে পারবেন।

ডিজাইনের কোন একটি অংশ পছন্দ হয়ে গেলে তখন সেটা আপনি ক্রয় করে বা তাদের থেকে অনুমতি নিয়ে নিজের ডিজাইনে প্রয়োগ করতে পারবেন।

আর যদি তাদের বলে দেয়া ধারণা অনুপাতে আপনি নিজেই কোনো ডিজাইন তৈরী করে নিজের ডিজাইনে প্রয়োগ কিরেন,সেক্ষেত্রে কাহারো অনুমতি নেয়ার প্রয়োজন নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...