আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
301 views
in ওয়াসওয়াসা by (8 points)
recategorized by
তালাকের ওয়াসওয়াসায় ভুগে ভুগে শেষ আমি।

১/ স্বামীকে বললাম এই তালাকের ওয়াসওয়াসা নিয়া খুব পেরেশানিতে আছি।
এটা বলে কথা বন্ধ করে আমি ঠোঁট ভিজাচ্ছিলাম দাঁত আর জিহ্বা দিয়ে।কারন ঠোঁটে শুকিয়ে গেছে।আর ঠিক তখন-ই আমি ভাবতেছিলাম আমি ঠিক কীভাবে তালাকের কথা ভাবছিলাম  আজ?আমি "" তালাক দিলাম বা গ্রহন"এমন কিছু ভাবছিলাম আজকে সারাদিন এই তো.. পয়েন্ট হলো,আমার তো তখন ঠোঁট ভিজানোর কারনে জিহ্বা,ঠোঁট নড়তেছিলো এটায় কি কোন সমস্যা হবে?এখানে তো কোন নিয়ত ছিলো না,কোন উচ্চারনও ছিলো না।

২/ ভাইয়ের ছেলেকে নিয়া পারাপারি বা টানাটানি করার  সময় জামাই ভিডিও কলে দেখে বলতেছে তাকে তুমি ধর্ষন করতেছো। স্রেফ মজা করে বলছে।ও ফাজলামি করে বেশি,এতে কি কোন সমস্যা হবে?

৩/মনে মনে তালাক দিলো বাট উচ্চারন করলো না আবার জিহ্বা মুখের ভিতর এমনি ঘুরাচ্ছে এতে কি তালাক হয়?
৪/ঠোঁট নাড়ে,জিহ্বা নড়ে বাট উচ্চারন করে না মনে মনে তালাক দিলে কি তালাক হবে?

৫/ এই উচ্চারন করা মানে কি স্পষ্ট আকারে বলা যেটায় শব্দ হবে?
****নাকি শব্দ ছাড়াও হবে?
***নাকি  শব্দ না হলেও সমস্যা নাই ঠোঁট দিয়ে মুখ খুলে কথা বললেই হয়ে যায়?

৬/ মুখ নাড়িয়ে একদম স্বাভাবিকভাবে কথা বলছি,বাট শব্দ হয় নাই।এতে কি তালাক হবে?এটার সিস্টেম হলো নামাজে যেভাবে সূরা পড়ি আমরা উচ্চারন করে শব্দহীনভাবে।এতে কি তালাক হবে?
৭/কাবিনামাম সম্পর্কে জামাই কিছুই জানে না।কাজি তিন শর্তে(মানসিক সমস্যা, পুরুষত্বহীন,বনিবনা হলে)মেয়ে তালাকের অধিকার পাবে ১৮ নং ছকে নিজে নিজে এটা লিখে দিছে।মেয়ে বা ছেলে কেউ-ই সেটা জানে না।
একদিন মেয়ে জেনে ছেলেকে সেটা জানালো।ছেলে বললো জানি না তো,মেয়ে বললো তাহলে কি এখন অধিকার দিলা?ছেলে বললো,ওকে।তোমার একটা স্বাধীনতা আছে না?দিলাম অধিকার।
মেয়ে বললো এটা কি করলা,জানোই তো আমার ওয়াশওয়াশা।ছেলে বললো তোমাকে পটাইছি মানে খুশির জন্য বলছি।এমনি বলছি।
ছেলে আজ আবার বললো এ অধিকার তোমার নাই,শুধু আমার।এখন মেয়ে কি আসলে এ অধিকার পেলে সেদিনের কথার জন্য
by (8 points)
৮/স্ত্রী একদিন ফোনে ঝগড়া করছে তো স্ত্রী বলতেছে "তোমার আমার বন্ধুত্ব শেষ" ( তারা অনেক ভাল বন্ধু)। তো স্বামী বলতেছে, আমি তোমার বেস্ট ফ্রেন্ড রাগ করবা না.. তখন স্ত্রী বলতেসে  "" না, অন্য সবার যেমন সংসার থাকবে আমাদেরও সংসার থাকবে কিন্তু বন্ধুত্ব না "তখন স্বামী বলতেছে এমন করবা না প্লিজ,রাগ করবা না.. অনেক জোরাজুরির পর তারপর স্বামী অভিমানে বলতেছে যে ঠিক আছে "বন্ধুত্ব যেহেতু নাই আর কিছুর দরকার নাই "সে মূলত এটা স্ত্রীকে বলছে যেন সে তার বন্ধু এটা স্ত্রী বলে।পরে বউ বলছে ঠিক আছে,আমরা বন্ধু। এখন স্বামীর এমন কথা দ্বারা কি কোন সমস্যা হবে?""বন্ধুত্ব যেহেতু নাই আর কিছুর দরকার নাই,বন্ধুত্ব শেষ হলে আর কি আছে?  " এটার দ্বারা কি তালাক হয়?তার উদ্দেশ্য তো ছিলো না এমন কিছু

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
প্রশ্নের বিবরণমতে তালাক হবে না।

(২)
ভাইয়ের ছেলেকে নিয়া পারাপারি বা টানাটানি করার  সময় জামাই ভিডিও কলে দেখে বলতেছে তাকে তুমি ধর্ষন করতেছো। স্রেফ মজা করে বলছে।
এতে কোনো সমস্যা হবে না।

(৩)
মনে মনে তালাক দিলো বাট উচ্চারন করলো না আবার জিহ্বা মুখের ভিতর এমনি ঘুরাচ্ছে, এতেও তালাক হবে না।

(৪)ঠোঁট নাড়ে,জিহ্বা নড়ে বাট উচ্চারন না করে মনে মনে মানে তালাক দিলে, সেটা গ্রহণযোগ্য হবে না।

(৫)এই উচ্চারন করা মানে ঠোট নাড়িয়ে এমনভাবে বলতে হবে যে, নিজ কান দ্বারা শ্রবণ করা যায়। নতুবা তালাক হবে না।

(৬) ঠোট নাড়িয়ে একদম স্বাভাবিকভাবে কথা বলা হয়েছে,তবে শব্দ হয় নাই।এতে তালাক হবে না।

(৭)
উক্ত কথোপকথন দ্বারা স্ত্রী অবশ্যই তালাকের অধীকার পাবে। তবে যেহেতু স্ত্রী তালাকের ওয়াসওয়াসা রোগে আক্রান্ত। তাই স্ত্রীর এই অধীকারের কারণে স্ত্রীর কোনো কথাবার্তার দ্বারা তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (4 points)
reshown by
এদিকে (৬) নাম্বারে কথা বলা হয়েছে মানে কিন্তু এটা বুঝানো হয়েছে যে স্বাভাবিকভাবে ঠোঁট নাড়িয়ে তালাক দিয়েছে উচ্চারন করে,বাট শব্দ হয় নাই।এতে কি তালাক হবে?মানে নামাজে যেভাব সূরা পড়ি আমরা
by (713,880 points)
জ্বী, তালাক হবে না।নিজে শ্রবণ করা যায়, এতটুকু উচ্ছস্বরে বলতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 214 views
...