আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
111 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (21 points)
আসসালামু আলাইকুম,
আমার মামাতো বোন একজন গায়িকা। এবং সে গান করে এ তার সংসার চালায়। ঈদের দাওয়াত এসেছিল সে বাড়ি থেকে। আমরা যখন যাই তখন   সালামি হিসেবে ৫০০ টাকা দেয়া হয়। এদিকে IOM এর ফি দিতে আমার  টাকার ও প্রয়োজন আছে।  কিন্তু এই টাকা হারাম হবার সম্ভবনা আছে।  এই টার কি কাজে লাগানো জায়েজ হবে? না হলে এই টাকা টা কি করবো! আর ঐ বাসায় আমরা খেয়েছিও। সেটা কি হারাম খাওয়া হবে? হলে এর কাফফারা কি

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-

وَ مِنَ النَّاسِ مَنۡ یَّشۡتَرِیۡ لَہۡوَ الۡحَدِیۡثِ لِیُضِلَّ عَنۡ سَبِیۡلِ اللّٰہِ بِغَیۡرِ عِلۡمٍ ٭ۖ وَّ یَتَّخِذَہَا ہُزُوًا ؕ اُولٰٓئِکَ لَہُمۡ عَذَابٌ مُّہِیۡنٌ ﴿۶﴾ 

আর মানুষের মধ্যে কেউ কেউ আল্লাহর পথ থেকে বিচ্যুত করার জন্য আসার বাক্য কিনে নেয় জ্ঞান ছাড়াই এবং আল্লাহর দেখানো পথ নিয়ে ঠাট্টা-বিদ্রুপ করে। তাদের জন্য রয়েছে অবমাননাকর শাস্তি।
(সুরা লুকমান ০৬)

হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا قُتَيْبَةُ، أَخْبَرَنَا بَكْرُ بْنُ مُضَرَ، عَنْ عُبَيْدِ اللَّهِ بْنِ زَحْرٍ، عَنْ عَلِيِّ بْنِ يَزِيدَ، عَنِ الْقَاسِمِ، عَنْ أَبِي أُمَامَةَ، عَنْ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ " لاَ تَبِيعُوا الْقَيْنَاتِ وَلاَ تَشْتَرُوهُنَّ وَلاَ تُعَلِّمُوهُنَّ وَلاَ خَيْرَ فِي تِجَارَةٍ فِيهِنَّ وَثَمَنُهُنَّ حَرَامٌ فِي مِثْلِ هَذَا أُنْزِلَتْ هَذِهِ الآيَةُ : ( وَمِنَ النَّاسِ مَنْ يَشْتَرِي لَهْوَ الْحَدِيثِ لِيُضِلَّ عَنْ سَبِيلِ اللَّهِ ) إِلَى آخِرِ الآيَةِ "
আবূ উমামা (রাঃ) হতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ গায়িকা বিক্রয় কর না, ক্রয়ও কর না এবং তাদেরকে গানের প্রশিক্ষণও দিও না। এদের ব্যবসায়ের মধ্যে কোনরকম কল্যাণ নেই এবং এদের বিনিময় মূল্য হারাম। এই আয়াত এ ধরণের লোকদের বিরুদ্ধে অবতীর্ণ হয়েছেঃ “মানুষের মধ্যে কিছু এমন ধরণের লোকও আছে, যে মন ভুলানো কথা ক্রয় করে আনে, যেন আল্লাহ তা’আলার পথ হতে লোকদেরকে তাদের অজান্তেই বিভ্রান্ত করতে পারে এবং আল্লাহ্ তা’আলার পথকে ঠাট্টা-বিদ্রুপ করে। এই ধরণের লোকদের জন্য আছে কঠিন ও অপমানজনক শাস্তি।" (সূরাঃ লুকমান-৬)।
(তিরমিযী ১২৮২, ইবনু মাজাহ ২১৬৮, সহীহ আল জামি‘ ৫০৯১,মিশকাত ২৭৮০।)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
গান বাদ্য শরিয়তের দৃষ্টিতে হারাম। আর হারাম মাধ্যমে উপার্জিত অর্থও হারাম হয়ে থাকে। তাছাড়া হাদিস শরিফে সুস্পষ্টভাবে তাদের ইনকামকে হারাম বলা হয়েছে। (হাদীসটি উপরে উল্লেখ করা হয়েছে।)

★সুতরাং আপনার মামাতো বোনের ইনকাম স্পষ্ট হারাম।  সে যে আপনাকে সালামি হিসেবে ৫০০ টাকা দিয়েছে,এ টাকা হারাম।

এ টাকা কোনো কাজে লাগানো জায়েজ হবেনা।
এ টাকা তাকে ফিরিয়ে দিবেন,ফিরিয়ে দেয়া সম্ভব না হলে ছওয়াবের নিয়ত ছাড়া কোনো গরিব মিসকিনকে দান করে দিবেন।

আর ঐ বাসায় আপনারা যতটুকু খাবার খেয়েছেন,সমপরিমাণ টাকা ছওয়াবের নিয়ত ছাড়া কোনো গরিব মিসকিনকে দান করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (21 points)
আমার স্বামী  এখনো ছাত্র। আমরা এখনো বাবার বাসায় থাকি আলাদা আলাদা। আমি কি টাকা টা  সওয়াব এর নিয়ত ছাড়া ওনাকে দিতে পারি? যাতে ওনার একটু উপকার হয়? উল্লেখ্য যে, যেহেতু আমরা এখনো একসাথে সংসার শুরু করি নি তাই অই টাকা  আমার কাজে লাগার কোনো সু্যোগ নেই 
by (682,440 points)
না,স্বামীকে ঐ টাকা সদকাহ হিসেবে দেয়া যাবেনা।
দিলে আদায় হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...