আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in সালাত(Prayer) by (33 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বার-কাতুহ।
১.আমি সালাতে ছিলাম,কেউ একজন মহিলা পাশে  সাজুগুজু করে ঘুম ছিলো, সে কেমন জানি আমাকে পাহারা দিচ্ছে এমন, হঠাৎ তার শরীরে একটা শীতল বাতাস এসে তার ঘুম ভেঙ্গে যায় , বাতাস টা তার গায়ে লেগেছে কিন্তু অনুভব আমি এবং সে দুজনেই করি, সে শোয়া অবস্থায় হালকা মাথা উঠিয়ে ভয়ে আমার দিকে তাকায়, আমি টাকা চুরি করে নিয়ে গেলাম কিনা, তখন দেখে আমি সালাতে তার পাশেই,এটা দেখে সে সন্তুষ্ট হয় আবার মাথা নামিয়ে ফেলে শুয়ে থাকেএবং তখন আমি সালাতে থাকা অবস্থায় মনে মনে ভাবি এটা লাইলাতুল কদর এর বাতাস ছিল , শীতল বাতাস।যেন এটা লাইলাতুল কদর ই এভাবে দৃঢ়তার সাথে মনে মনে ভাবছি।

এরপর দেখলাম অনেক গুলো  কুজওয়ালা গরু কুরবানী দেওয়া হবে গরীবদের দেওয়া হবে সেখান থেকে,সারিভাবে দাঁড়ানো আছে,  তাদের ধরে রাখতে চেয়ারম্যান, মেম্বারদের ও কষ্ট হচ্ছে, আমি ও ধরে রাখতে চেষ্টা করছি তাদের সাথে, একটা বড় কুজওয়ালা গরু ছুটে গেছে, সেটাকে চেয়ারম্যান দৌড়ে ধরেছে, গ্রামের চেয়ারম্যান তখন  কুজওয়ালা গরুটাকে মাথায় বাঁধা দড়ি শক্ত করে ধরে রাখার চেষ্টা করছে আর লোকজনতাকে আল্লাহর অনুগ্রহের  প্রশংসা করে বলতেছে, এগুলো/এটা যদি আল্লাহ ধরে রাখার তৌফিক না দিতেন তবে কখনো এটা ধরে রাখা সম্ভব হতো না ।

২.পাটির উপরে সিজদার জায়গায় যদি জায়নামাজ বা ওড়না ভাজ করে বিছিয়ে দেয়া হয় তাহলে কি নামাজ মাকরূহ হবে? জায়নামাজে হয়ত আধা আঙুলের মতো উচু হয়, ওড়নায় তারও কম।
কারণ কিছু না দিয়ে পাটিতে সিজদা দিতে গেলে কপালে ব্যাথা লাগে আর দাগ পড়ে যায়। তাই এমন করা।
আর পাটিটাও নামাজের, পাক-সাফ
এত গরম যে জায়নামাজে থাকা যায় না।

৩.আমার আম্মু রাতে উঠে পানি খেয়ে রোজা রাখার জন্য কিন্তু তিনি জানেন না আযানের আগে খেয়েছে নাকি পরে।সময় দেখেনি তাই বলতে পারছে না ফজর উদয় হওয়ার আগে খেয়েছে নাকি পরে।এখন কি তাকে এ রোজার কাযা আদায় করতে হবে?

৪. কাযা সালাত পড়া শুরু করার পর শেষ হওয়ার আগেই যদি সূর্যোদয়(নিষিদ্ধ ওয়াক্ত) হয়ে যায়, বা হয়ে গেছে বলে ধারণা হয় তাহলে তা আবার আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
স্বপ্নটা ভালো। এর অর্থ হল, ঐ ব্যক্তি ভবিষ্যত জীবন কল্যাণময় হবে।

(২)
কপালে যদি শক্ততা অনুভূত হয়, তাহলে নামায বিশুদ্ধ হবে।

(৩)
আপনার আম্মু গভীরভাবে চিন্তাভাবনা করে দেখবেন যে, উনি কখন সেহরি খেয়েছিলেন। যদি কোনো সিদ্ধান্তে পৌছতে না পারেন, তাহলে তখন তিনি সতর্কতামূলক ঐ রোযাকে আবার কাযা করে নিবেন।

(৪)
ইমাম সারখাসী রাহ আরো বলেনঃ আমার কাছে ফজর আর আসরের এই পার্থক্যর বিশুদ্ধ কারণ মনে হচ্ছে এই যে,
قال والأصح عندي في الفرق أن الطلوع بظهور حاجب الشمس وبه لا تنتفي الكراهة بل تتحقق فكان مفسدا للفرض، والغروب بآخره وبه تنتفي الكراهة فلم يكن مفسدا للعصر لهذا
সূর্যোদয়ের সময় সূর্যের কিরণরাশি দ্বারা মাকরুহ দূরবিত হয়না।বরং মাকরুহ হওয়া আরো ভালভাবে প্রমাণিত হয়।সুতরাং এজন্য সূর্যোদয়ের সময় ফজরের নামায ফাসিদ বলে গণ্য হয়।আর সূর্যাস্তের মাধ্যমে সূর্যের রশ্মি খতম হয়ে যায়,যার কারণে মাকরুহ দূরবিত হয়ে যায়।সতরাং এজন্য সূর্যাস্তের সময় আছরের নামায ফাসিদ বলে গণ্য হবে না।(মাবসুত-সারখাসী-১/১৫২)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/471

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সূর্যোদয়ের সময় ফজরের নামায বিশুদ্ধ হবে না বরং ফাসিদ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...