আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম।
পারিবারিক কলহের কারণে আমার এক ভাই তার স্ত্রীকে তালাক দিয়ে দেয়। তখন মেয়ে ও তার পরিবার মিলে ভাইকে আদালতে মিথ্যা নারী ও শিশু নির্যাতনের মামলা দিয়ে দেয়। ভাই মেধাবী স্টুডেন্ট এবং ২৬ বছরের বেকার যুবক। হাসপাতাল থেকে নির্যাতনের সার্টিফিকেট বানিয়ে,  পুলিশকে টাকা দিয়ে ভাইয়ের বাবা, মা,  দুলাভাই বোনের বিরুদ্ধে মামলা করে ওয়ারেন্ট ইস্যু করে। পুলিশ প্রতিবেদনে অনেক জনের মিথ্যা স্বাক্ষী বানানো হয়। যদিও সে নির্যাতন করে নাই, শুধু ফোনে তালাক দিয়েছিলো। তার মা বাবা সহ পরিবারের কেউ দায়ী ছিলো না। পরে কাবিনের টাকা সহ আরও টাকা দিয়ে মীমাংসা করতে বললে তারা বলে বউ নিলে মামলা তুলে নিবো, না হলে জেল খাটতে হবে। আদালতের পিপির সাথে কথা বলে জানা যায় পুলিশ যেভাবে প্রতিবেদন দিয়েছে তাতে কম হলেও ৮-১০ বছরের জেল হতে পারে। ছেলে নিতান্ত দরিদ্র হওয়ায় এবং মা বাবা জেল খাটবে ভেবে মীমাংসা করে বউ নিয়ে নেয়। যেহেতু সবাই জানে তালাক হয়ে গেছে, তাও এই সংসার করাতে বাধ্য করানোর জন্য যারা মিথ্যা মামলা দিলো বা স্বাক্ষী দিতে নাম লিখিয়েছিলো শরীয়তের বিধানে তাদের শাস্তি কী?  তারা কি এই পাপের ভাগিদার হবেন? ২৫ লাখ টাকার বড় অংকের কাবিনও  দিয়ে নতুন করে বিয়ে পড়ায় যার কারনে ছেলে তালাক ও দিতে পারছে না। ছেলে এখন সরকারি চাকরি করছে। তবে হয়তো বড় চাকরি পেলে যেভাবেই হোক এই পাপের জীবন হতে মুক্ত হতে পারবে।

এখন মামলাকারী,  স্বাক্ষীীদাতা সবার শরীয়তী শাস্তি জানতে চাই।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


মিথ্যা সাক্ষ্য না দেওয়া আল্লাহর বান্দার অন্যতম গুণ। আল্লাহ তায়ালা বলেন,

وَالَّذِيْنَ لاَ يَشْهَدُوْنَ الزُّوْرَ وَإِذَا مَرُّوْا بِاللَّغْوِ مَرُّوْا كِرَامًا،

‘যারা মিথ্যা সাক্ষ্য দেয় না এবং যখন অসার ক্রিয়াকর্মের সম্মুখীন হয় তখন ভদ্রভাবে সে স্থান অতিক্রম করে’ (ফুরক্বান ২৫/৭২)।

সত্য গোপন করাও মিথ্যা সাক্ষীর মত। 

মহান আল্লাহ তা‘আলা বলেন,

وَلَا تَكْتُمُوا الشَّهَادَةَ وَمَنْ يَّكْتُمْهَا فَإِنَّهُ آثِمٌ قَلْبُهُ وَاللهُ بِمَا تَعْمَلُوْنَ عَلِيْمٌ،

‘আর তোমরা সাক্ষ্য গোপন করো না। যে ব্যক্তি তা গোপন করে, তার হৃদয় পাপিষ্ঠ। বস্ত্ততঃ তোমরা যা কিছু কর, সে বিষয়ে আল্লাহ সম্যক অবগত’ (বাক্বারাহ ২/২৮৩)।

কবীরা গুনাহের অন্যতম হ’ল মিথ্যা সাক্ষ্য প্রদান করা।

হাদীস শরীফে এসেছেঃ- 
আনাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম (ছাঃ)-কে কবীরাহ গুনাহ সম্পর্কে জিজ্ঞেস করা হ’লে তিনি বললেন,

 الإِشْرَاكُ بِاللهِ، وَعُقُوْقُ الْوَالِدَيْنِ، وَقَتْلُ النَّفْسِ، وَشَهَادَةُ الزُّوْرِ،

আল্লাহর সঙ্গে শরীক করা, পিতা-মাতার অবাধ্য হওয়া, কাউকে হত্যা করা এবং মিথ্যা সাক্ষ্য দেয়া’।
(বুখারী হা/২৬৫৩; মুসলিম হা/৮৮।)

আবূ বাকরাহ (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, আমি কি তোমাদের সবচেয়ে বড় গুনাহ সম্পর্কে সতর্ক করব না? আমরা বললাম, অবশ্যই হে আল্লাহর রাসূল (ছাঃ)! তিনি বললেন,

الإِشْرَاكُ بِاللهِ، وَعُقُوْقُ الْوَالِدَيْنِ. وَكَانَ مُتَّكِئًا فَجَلَسَ فَقَالَ أَلاَ وَقَوْلُ الزُّوْرِ وَشَهَادَةُ الزُّوْرِ، أَلاَ وَقَوْلُ الزُّوْرِ وَشَهَادَةُ الزُّوْرِ فَمَا زَالَ يَقُوْلُهَا حَتَّى قُلْتُ لاَ يَسْكُتُ- 

‘আল্লাহর সঙ্গে শরীক স্থাপন করা ও পিতা-মাতার নাফরমানী করা। এ কথা বলার সময় তিনি হেলান দিয়ে বসে ছিলেন। এরপর (সোজা হয়ে) বসে বললেন, সাবধান! মিথ্যা কথা বলা ও মিথ্যা সাক্ষ্য দেয়া। সাবধান! মিথ্যা কথা বলা ও মিথ্যা সাক্ষ্য দেয়া। অতঃপর ক্রমাগত বলেই চললেন। এমনকি আমি বললাম, তিনি মনে হয় থামবেন না’।
(বুখারী হা/৫৯৭৬; মুসলিম হা/৮৭।)

মিথ্যা সাক্ষ্য দেওয়ার কারণে ব্যক্তির ভাল আমলও আল্লাহর নিকটে গ্রহণীয় হবে না। আবু হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত, নবী করীম (ছাঃ) ছিয়াম সম্পর্কে বলেন

,مَنْ لَمْ يَدَعْ قَوْلَ الزُّوْرِ وَالْعَمَلَ بِهِ وَالْجَهْلَ فَلَيْسَ لِلَّهِ حَاجَةٌ أَنْ يَدَعَ طَعَامَهُ وَشَرَابَهُ،

‘যে লোক মিথ্যা কথা এবং সে অনুসারে কাজ করা আর মূর্খতা পরিহার করল না, আল্লাহর নিকট তার পানাহার বর্জনের কোন প্রয়োজন নেই’।
(বুখারী হা/৬০৫৭; আবূদাঊদ হা/২৩৬২; তিরমিযী হা/৭০৭; ইবনু মাজাহ হা/১৬৮৯।)


মিথ্যা সাক্ষী ক্বিয়ামতের অন্যতম আলামত। 

আব্দুল্লাহ ইবনে মাস‘ঊদ (রাঃ) বলেন, রাসূলুল্লাহ (ছাঃ) বলেছেন, 

إِنَّ بَيْنَ يَدَىِ السَّاعَةِ تَسْلِيمَ الْخَاصَّةِ وَفُشُوَّ التِّجَارَةِ حَتَّى تُعِيْنَ الْمَرْأَةُ زَوْجَهَا عَلِى التِّجَارَةِ وَقَطْعَ الأَرْحَامِ وَشَهَادَةَ الزُّوْرِ وَكِتْمَانَ شَهَادَةِ الْحَقِّ وَظُهُوْرَ الْقَلَمِ- 

‘ক্বিয়ামতের নিকটবর্তী সময়ে ব্যক্তি বিশেষকে নির্দিষ্ট করে সালাম দেয়ার প্রচলন ঘটবে এবং ব্যবসা-বাণিজ্যের প্রসার ঘটবে। ফলে স্বামীর ব্যবসায়ে স্ত্রীও সহযোগিতা করবে। রক্ত সম্পর্কীয় আত্মীয়তা ছিন্ন করা হবে। মিথ্যা সাক্ষ্যদানের প্রচলন হবে এবং সত্য সাক্ষ্য গোপন করা হবে, লেখনীর প্রসার ঘটবে’।
(মুসনাদে আহমাদ হা/৩৮৭০; ছহীহাহ হা/৬৪৭; ছহীহ আদাবুল মুফরাদ হা/৮০১।)

আব্দুল্লাহ ইবনে আববাস (রাঃ) বলেন, 

شَهَادَةُ الزُّوْرِ مِنْ أَكْبَرِ الْكَبَائِرِ، وَكِتْمَانُهَا كَذَلِكَ،

‘মিথ্যা সাক্ষ্য দেওয়া ও সাক্ষ্য গোপন করা সবচেয়ে বড় গুনাহ’।
(তাফসীর ইবনে কাছীর, সূরা বাক্বারাহ ২/২৮৩ নং আয়াতের ব্যাখ্যা দ্র:।)

আলী (রাঃ)-এর কাছে দু’জন লোক কোন এক ব্যক্তির চুরির ব্যাপারে সাক্ষ্য প্রদান করার কারণে ঐ ব্যক্তির হাত কাটা হয়। পরে ঐ দু’ব্যক্তি এসে তাদের ভুল স্বীকার করে এবং বলে, সে চোর নয়। তখন তিনি বলেন, যদি আমি জানতাম যে তোমরা ইচ্ছা করে মিথ্যা সাক্ষ্য দিয়েছ, তাহ’লে আমি তোমাদের দু’জনের হাত কেটে দিতাম।
(আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া, ২৬/২৫৮।)

অর্থাৎ মিথ্যা সাক্ষ্যের কারণে চুরির শাস্তি কার্যকর হয়ে থাকলে মিথ্যা সাক্ষ্য প্রদানকারীর উপর অনুরূপ শাস্তি বর্তাবে। আর হত্যা কার্যকর হয়ে থাকলে ইচ্ছাকৃতভাবে মিথ্যা সাক্ষ্য প্রদানকারীকেও বিচারক হত্যার নির্দেশ দিবেন।
(আল-মাওসূ‘আতুল ফিক্বহিয়া ২৬/৫৮।)

এই মাস‘আলার ক্ষেত্রে হানাফী ও মালেকী বিদ্বানের অভিমতই গ্রহণরযাগ্য। কারণ মিথ্যা সাক্ষ্য প্রদান হদ্দ কায়েমের কোন কারণ নয়।
কেউ মিথ্যা সাক্ষ্য দিয়েছে প্রমাণিত হ’লে করণীয় : ইমামদের মতে, যে ব্যক্তি আদালতে মিথ্যা সাক্ষ্যদাতা প্রমাণিত হবে তার নাম চারদিকে প্রচার করে দিতে হবে (কুরতুবী)। ওমর (রাঃ) বলেন, ‘তার পিঠে চাবুক মারতে হবে, মাথা ন্যাড়া করে দিতে হবে, মুখ কালো করে দিতে হবে এবং দীর্ঘদিন অন্তরীণ রাখতে হবে’। ওমর (রাঃ)-এর আদালতে এক ব্যক্তির সাক্ষ্য মিথ্যা প্রমাণিত হয়। তিনি তাকে একদিন প্রকাশ্যে জনসমক্ষে দাঁড় করিয়ে রাখেন এবং ঘোষণা করে দেন যে, এ ব্যক্তি হচ্ছে অমুকের ছেলে অমুক, এ মিথ্যা সাক্ষ্য দিয়েছে, একে নিচে রাখো। তারপর তাকে কারাগারে বন্দী করেন’।
(বায়হাকী, মা‘রিফাতুস সুনান ওয়াল আছার, ১৪/২৪৩; কুরআনুল কারীম (বাংলা অনুবাদ ও সংক্ষিপ্ত তাফসীর), পৃঃ ১৭৬৭।)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে মামলাকারী,স্বাক্ষীদাতা সকলেই মারাত্মক অপরাধ করেছেন। দেশে ইসলামী শাসন না থাকায় দেশে তাদের শাস্তি কার্যকর না হলেও আখেরাতে তাদের জন্য মারাত্মক অপেক্ষা করছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...