আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
296 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (20 points)
edited by
আসসালামু আলাইকুম, আমার নিম্নোক্ত বিষয়গুলো জানার ছিলঃ

১. যাকাতের টাকা কি মসজিদ নির্মানে দেয়া যাবে?

২. যাকাতের টাকা দিয়ে কি মাদ্রাসা ও এতিমখানায় ইফতার বা অন্য সময়ের বাজার করে পাঠানো যাবে?

৩. যাকাতের টাকা দিয়ে কি অন্ধ বাচ্চাদের ব্রেইল কুরআন কিনে দেয়া যাবে? যদি যাকাতের বাইরের টাকা ও যাকাতের টাকা মিলিয়ে কিনে দেয়া হয় তাহলে কি সওয়াবের আশা করা যাবে কি?

৪. যদি গত রোজায় একজনের ২ লক্ষ টাকা থাকে এবং গত একবছরে প্রতি মাসের উপার্জন থেকে বেড়ে ৫ লক্ষ হয়, তাহলে ঐ ব্যক্তি কি ২ লক্ষের উপর না ৫ লক্ষের উপর যাকাত দিবে? সে যদি সম্পূর্ণ টা রোজায় না দিয়ে কিছু রেখে দেয় এই চিন্তায় যে রোজার পরেও অনেকের প্রয়োজন হয়, সে সময় যেন সাহায্য করা যায় সেজন্য, তাহলে কি তার গুনাহ হবে?

৫. মাদ্রাসা পরিচালককে মাদ্রাসা পরিচালনা বাবদ যাকাত দেয়া যাবে কি? যদিও জানার উপায় নাই প্রদত্ত অর্থ কতটা যাকাত পাওয়ার দাবীদার বাচ্চাদের পিছনে খরচ করা হবে? বিশ্বাসের উপর এই দেয়াতে যাকাত আদায় হবে কি?

৬. বাসায় কাজে সাহায্যকারী খালার পরিবারের সবাই উপার্জন করে, দেশে নিজের জমিতে ঘর আছে, তাকে কি ফিতরার টাকা দিয়ে ঈদের আগে বাড়ি যাওয়ার সময় বাজার করে দিলে ফিতরা আদায় হবে? উল্লেখ্য, আগেও দিয়েছি, সেক্ষেত্রে কি ফিতরা আদায় হয়েছে আমাদের?

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যাকাতের খাত সম্পর্কে আল্লাহ তাা'আলা বলেন,
আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলছেন
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ
যাকাত হল কেবল (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান।আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।(সূরা আত-তাওবাহ-৬০) বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/699

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যাকাতের টাকা উপরোক্ত আট খাতের যেকোনো একটি খাতেই দিতে হবে। আর এই আটটি খাতের মধ্যে গরীব হওয়াটাই মুখ্য বিষয়। সুতরাং যাকাত শুধুমাত্র গরীবকেই দিতে হবে।গরীব ব্যতিত অন্য কাউকে যাকাত দেয়া যাবে না। সুতরাং মসজিদ নির্মাণে যাকাতের টাকা দেয়া যাবে না।

(২)
যাকাতের টাকা দিয়ে মাদ্রাসা ও এতিমখানায় ইফতার বা অন্য সময়ে বাজার করে পাঠানো যাবে, তবে শর্ত হল, মাদরাসাতে শুধুমাত্র গরীবরাই উক্ত খাবার খেতে পারবে।ধনী ব্যক্তিরা খেতে পারবে না।

(৩)
যাকাতের টাকা দিয়ে অন্ধ বাচ্চাদের ব্রেইল কুরআন কিনে দেয়া যাবে। তবে শর্ত হল, উক্ত অন্ধ ব্যক্তি গরীব হতে পারবে।

(৪)
সম্পূর্ণ ৫ লক্ষ্য টাকার যাকাত দিতে হবে।হ্যা,পরবর্তীতে দেয়ার জন্য কিছু টাকা অবশিষ্ট রাখতে পারবেন।

(৫)
যদি মাদরাসা পরিচালক নিজে বলেন যে, তিনি সঠিকভাবে হকদারের নিকট যাকাত পৌছে দিবেন, তাহলে উনার কাছে যাকাত দেয়া যাবে।

(৬)
যেহেতু উনি স্বাবলম্বী, তাই উনাকে যাকাত দেয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...