وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলছেন
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ
যাকাত হল কেবল (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান।আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।(সূরা আত-তাওবাহ-৬০)
কে যাকাত খেতে পারবে?
وَلَا يُشْتَرَطُ النَّمَاءُ إذْ هُوَ شَرْطُ وُجُوبِ الزَّكَاةِ لَا الْحِرْمَانِ كَذَا فِي الْكَافِي. وَيَجُوزُ دَفْعُهَا إلَى مَنْ يَمْلِكُ أَقَلَّ مِنْ النِّصَابِ، وَإِنْ كَانَ صَحِيحًا مُكْتَسَبًا كَذَا فِي الزَّاهِدِيِّ.
অর্থাৎ-নেসাব পরিমাণ মাল(নামী তথা বাড়ন্ত হোক বা না হোক,শরীয়তে নামী মাল চার প্রকার যথা-স্বর্ণ,রূপা বা টাকা,ব্যবসার মাল,গবাদি পশু)
এর মালিক না হলে যাকাত খাওয়া যাবে যদি প্রয়োজন থাকে।তাই গায়রে নামী বা অবাড়ন্ত মালের নেসাব পরিমাণ কেউ মালিক হলে যদিও তার উপর যাকাত আসবে না তথাপিও সে যাকাতের মাল খেতে পারবে না।আর কোনো প্রকার মালই যদি কারো কাছে নেসাব পরিমাণ না থাকে তাহলে সে সুস্থ উপার্জন স্বক্ষম হওয়া সত্তেও তার জন্য যাকাতের মাল খাওয়া জায়েয আছে।
(ফাতাওয়া হিন্দিয়া-১/১৮৯)
আরো জানুনঃ- https://ifatwa.info/7744/
যদি যাকাত দাতা কাউকে৷ বলে যে এই যাকাতের টাকা তুমি মিসকিনদের মাঝে বন্টন করে দাও,তাহলে টাকা গ্রহন কারী ব্যাক্তি তার উকিল হয়ে গেলো।
এক্ষেত্রে এই ব্যাক্তি যেকোনো যাকাতের হকদারকে যাকাতের টাকা দিতে পারবে।
কিন্তু নিজে যাকাতের হকদার হলেও তাহা নিজের জন্য নিতে পারবেনা।
হ্যাঁ, যদি যাকাত প্রদানকারী ব্যাক্তি তাকে পুরোপুরি ইখতিয়ার দিয়ে বলে যে তুমি যেখানে চাও,খরচ করতে পারো।
তাহলে সে নিজে যাকাতের হকদার হলে সে উক্ত টাকা নিতে পারবে।
"رجل دفع إلى رجل مالاً قال: أعط هذا من أحببت، ليس له أن يتصدق على نفسه عند أبي حنيفة، وقال محمد: له ذلك". (المحيط البرهاني : ٢/ ٣٢١)
সারমর্মঃ-
কোনো ব্যাক্তি কাউকে সম্পদ দিয়ে বললো যে যাকে চাও এট দিয়ে দাও,সেক্ষেত্রে ইমাম মুহাম্মাদ রহঃ এর মতে সে নিজের উপর তাহা সদকাহ করতে পারবে।
البحر الرائق شرح كنز الدقائق - (2 / 227)
"وَلِلْوَكِيلِ بِدَفْعِ الزَّكَاةِ أَنْ يَدْفَعَهَا إلَى وَلَدِ نَفْسِهِ كَبِيرًا كان أو صَغِيرًا وَإِلَى امْرَأَتِهِ إذَا كَانُوا مَحَاوِيجَ وَلَا يَجُوزُ أَنْ يُمْسِكَ لِنَفْسِهِ شيأ اه إلَّا إذَا قال ضَعْهَا حَيْثُ شِئْتَ فَلَهُ أَنْ يُمْسِكَهَا لِنَفْسِهِ كَذَا في الْوَلْوَالِجيَّةِِ"
,,,,উকিপ যাকাতের টাকা নিজে রাখতে পারবেনা। কিন্তু যদি মুয়াক্কিল বলে যে তুমি যেখানে চাও,খরচ করো, তাহলে সেক্ষেত্রে সে নিজের জন্য নিতে পারবে।