আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
165 views
in পবিত্রতা (Purity) by (11 points)
আসসালামু আলাইকুম উস্তায প্র্শ্নের উত্তর শোনা খুব ই জরুরি এই মুহুর্তে

একজন ৫০ বছরের মহিলার পিরিয়ড় ১ বছর বন্ধ থাকার পর পুনরায় হয়,  ডাক্তার দেখালে পিরিয়ড় বন্ধ হওয়ার ওষুধ দেয় কিন্তু পুনরায় আবার হয় ডাক্তার সঠিক ভাবে বলতে পারছে না কেন এমন হচ্ছে নরমাল পিরিয়ড় নাকি ইনফেকশন জনিত সমস্যা।

এক্ষেত্তে  রমজানের রোজা এবং নামায কিভাবে করবে?

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
৫৫ বৎসরের পর মহিলার রক্তসাবকে ইস্তেহাযা বলা হয়, তবে ৫৫ বৎসরের পূর্বে
১৫ দিন পবিত্র থাকার পর সর্বনিম্ন তিনদিন রক্তস্রাব গেলে,সেটাকে হায়েয বলেই গণ্য করা।
فتاوی عالمگیری (الفتاوى الهندية ) میں ہے:
"وَيَتَوَقَّفُ كَوْنُهُ حَيْضًا عَلَى أُمُورٍ:(مِنْهَا) الْوَقْتُ وَهُوَ مِنْ تِسْعِ سِنِينَ إلَى الْإِيَاسِ. هَكَذَا فِي الْبَدَائِعِ الْإِيَاسُ مُقَدَّرٌ بِخَمْسٍ وَخَمْسِينَ سَنَةً وَهُوَ الْمُخْتَارُ. كَذَا فِي الْخُلَاصَةِ وَهُوَ أَعْدَلُ الْأَقْوَالِ. كَذَا فِي الْمُحِيطِ وَعَلَيْهِ الِاعْتِمَادُ. كَذَا فِي النِّهَايَةِ وَالسِّرَاجِ الْوَهَّاجِ وَعَلَيْهِ الْفَتْوَى. هَكَذَا فِي مِعْرَاجِ الدِّرَايَةِ فَمَا رَأَتْ بَعْدَهَا لَا يَكُونُ حَيْضًا فِي ظَاهِرِ الْمَذْهَبِ وَالْمُخْتَارُ أَنَّ مَا رَأَتْهُ إنْ كَانَ دَمًا قَوِيًّا كَانَ حَيْضًا. كَذَا فِي شَرْحِ الْمَجْمَعِ لِابْنِ الْمَلَك."
(كتاب الطهارة، الباب  السادس فى الدماء المختصة بالنساء، الفصل الاول فى الحيض، ج:1، ص:36، ط:مكتبه رشيديه)
الهداية شرح البداية میں ہے:
"أقلّ الحيض ثلاثة أيام و لياليها و ما نقص من ذلك فهو استحاضة قوله عليه الصلاة والسلام: أقل الحيض للجارية البكر و الثيب ثلاثة أيام و لياليها و أكثره عشرة أيام ...و أقل الطهر خمسة عشر يومًا، هكذا نقل عن إبراهيم النخعي و أنه لايعرف إلا توقيفًا، و لا غاية لأكثره؛ لأنه يمتد إلى سنة و سنتين فلايتقدر بتقدير إلا إذا استمر بها الدم فاحتيج إلى نصب العادة ويعرف ذلك في كتاب الحيض ودم الاستحاضة."
(كتاب الطهارة، باب الحيض والاستحاضة، ج:1، ص:30/32، ط:المكتب الاسلامى)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
৫০ বছরের মহিলার পিরিয়ড় ১ বছর বন্ধ থাকার পর পুনরায় শুরু হলে নামায এবং রোযাকে বন্ধ রাখতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...