আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ। আমার জিজ্ঞাসার বিষয়টি যাকাত সংক্রান্ত। আমার হিসাব ঠিক আছে কি না তা জানার জন্যই প্রশ্নটা করা।  ভয় পাচ্ছি যদি ভুল হয় তাই এখানে জানতে চাওয়া।।

এক বোন আমার কাছে জানতে চেয়েছে। তার স্বর্ণ আছে ২১ক্যারেটের (৫ ভরি ৯ আনা) আর ২২ ক্যারেটের (১ ভরি ১২ আনা)।  রুপা ১৫ ভরি সর্বমোট। এখন এই বোনের তো নিসাব পরিমাণ হয়েছে তাই না! বোনের হাসবেন্ড সরকারী জব করে যার বেতন থেকে প্রতি মাসে ৫০০০৳  সরকার কতৃক কেটে নিয়ে জমা রাখা হয়। এই টাকাটা এদের মালিকানাধীন নয় আপাতত। কারণ তারা যদি এই টাকা ইউজ করতে চায় তাহলে তা লোন হিসেবে নিতে হবে। এই টাকার এমাউন্টটা অনেক হয়েছে এতোদিনে (কয়েক লাখ হবে)। যেহেতু টাকাটা সরকারের অধীন আপাতত এবং এই টাকা যদি তারা ব্যবহার করতে চায় তাহলে তা লোন হিসেবে নিতে হবে। তাহলে কি এই টাকার যাকাত তাদের দিতে হবে?

আর  সোনা, রুপা ও টাকা মিলে যাকাত ফরজ হলে যাকাত কি আলাদা আলাদা দিতে হবে? যেমন -সোনার আলাদা, রুপার আলাদা ও টাকার আলাদা!?

স্বর্ণকারের দোকান থেকে শুনে যে হিসাবটা পেয়েছি ঠিক আছে কি না বলতেন যদি
94600 Kore 21k 5 vori 9 ana = 526200 tk

 20% sell price = 420960
Zakat = 420960* 2.5% = 10,524 tk
আর,

22 k - 1vori 12 ana = 1,73,250 Tk,
20% sell price  =  173250 - 20% = 1,38,600tk
Zakat --- 138600*2.5% = 3465 Tk

রুপার,

15*1200= 18,000*2.5% = zakat 450Tk

কষ্ট করে হিসাব ঠিক আছে কি না বলিয়েন প্লিজ শায়েখ।
এখন হয়তো আবার দাম বাড়তে পারে। কয়েকদিন আগে হিসাবটা করা। এখন ২/১ দিনে দাম যদি বেড়ে যায় তাহলে কি নতুন দামে আবার হিসাবটা করে দিতে হবে?

দয়া করে কষ্টকরে আমার সংশয়গুলোর জবাব দিয়েন ইন শা আল্লাহ।  আল্লাহ আপনাদের এর বিনিময়ে অতি উত্তম বিনিময় দান করুন আমীন।

আমি সোনা + রুপার পরিমাণ বলেছি সে হিসেবে এক্সাক্ট কত যাকাত দিতে হবে আমাকে হিসাবটা করে দিতেন যদি তাহলে উপকৃত হতাম। আর টাকাটার যাকাত আসবে কি না সেটাও বলতেন যদি।
জাযাকুমুল্লাহু খইরন। লেখা বড় হওয়ার জন্য আফওয়ান।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


শরীয়তের বিধান অনুযায়ী স্বর্ণের ক্ষেত্রে যাকাতের নিসাব হল বিশ মিসকাল। -সুনানে আবু দাউদ ১/২২১; মুসান্নাফে আবদুর রাযযাক  হাদীস ৭০৭৭, ৭০৮২
আধুনিক হিসাবে সাড়ে সাত ভরি।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا بَكْرُ بْنُ خَلَفٍ وَمُحَمَّدُ بْنُ يَحْيَى قَالَا حَدَّثَنَا عُبَيْدُ اللهِ بْنُ مُوسَى أَنْبَأَنَا إِبْرَاهِيمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ اللهِ بْنِ وَاقِدٍ عَنْ ابْنِ عُمَرَ وَعَائِشَةَ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم كَانَ يَأْخُذُ مِنْ كُلِّ عِشْرِينَ دِينَارًا فَصَاعِدًا نِصْفَ دِينَارٍ وَمِنْ الْأَرْبَعِينَ دِينَارًا دِينَارًا

ইবনু ‘উমার ও ‘আয়িশাহ্ (রাঃ)  থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্রতি বিশ দিনার বা তার চেয়ে কিছু বেশি হলে অর্ধ দিনার এবং চল্লিশ দিনারে এক দিনার (যাকাত) গ্রহণ করতেন।

ইবনে মাজাহ ১৭৯১ ইরওয়াহ ৮১৩।
দারাকুতনী ১৮৭৯, ১৮৯২।

সাড়ে ৫২ ভরি রুপা হলে তার উপর যাকাত ফরজ। 
হাদীস শরীফে এসেছেঃ- 
عن أبي سعيد الْخُدْرِي رضي الله عنه قال: قال رسول الله صلى الله عليه وسلم : «ليس فيما دون خمس أَوَاقٍ صدقة، ولا فيما دون خمس ذَوْدٍ صدقة، ولا فيما دُونَ خمسة أَوْسُقٍ صدقة».  
[صحيح] - [متفق عليه]

আবূ সা‘ঈদ আল-খুদরী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “পাঁচ উকিয়ার কম রৌপ্যমুদ্রায় যাকাত নেই এবং পাঁচটি উটের কমের ওপর যাকাত নেই। পাঁচ ওয়াসাক এর কম শষ্যের ওপর যাকাত নেই।”
(বুখারী,মুসলিম)

শরীয়তের বিধান হলো যদি কাহারো কাছে সোনা-রুপা, টাকা-পয়সা কিংবা বাণিজ্য-দ্রব্য- এগুলোর কোনোটি পৃথকভাবে পূর্ণ  নিসাব পরিমাণ না থাকে, কিন্তু এসবের একাধিক সামগ্রী এ পরিমাণ রয়েছে, যা একত্র করলে সাড়ে বায়ান্ন তোলা রুপার সমমূল্য বা তার চেয়ে বেশি হয় তাহলে এক্ষেত্রে সকল সম্পদ হিসাব করে যাকাত দিতে হবে।
(মুসান্নাফে আবদুর রাযযাক হাদীস ৭০৬৬,৭০৮১; মুসান্নাফে ইবনে আবী শায়বা ৬/৩৯৩)

আরো জানুনঃ  

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত হিসাব সহীহ। আলহামদুলিল্লাহ। 

সোনা, রুপা ও টাকা মিলে যাকাত ফরজ হলে যাকাত আলাদা আলাদা দিতে হবেনা যেমন -সোনার আলাদা, রুপার আলাদা ও টাকার আলাদা এভাবে দিতে হবেনা।

বরং সব গুলোর সমপরিমাণ মূল্য একত্রে হিসাব করে শতকরা আড়াই পার্সেন্ট যাকাত দিতে হবে। 

সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে ১০৫২৪+৩৪৬৫+৪৫০=১৪৪৩৯ টাকা যাকাত দিতে হবে।

এই হিসেবেই যাকাত দিতে পারবেন,সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
জাযাকাল্লাহু খইরন উত্তর প্রদানের জন্য। পোস্টে আরো দুটি জিজ্ঞাসা ছিলো।
১. প্রথমে যে জমাকৃত টাকার কথা উল্লেখ করেছিলাম সেটার কি যাকাত তাদের দিতে হবে? 
২. এখন আবার স্বর্ণের দাম বেড়েছে যে হিসাবটা করেছিলাম তার ২/৪  দিন পরে। এখন বর্তমানে যে দাম চলছে সে দামের উপর যাকাত দিতে হবে নাকি যেদিন যাকাত দিবে বলে হিসাবটা করা হয়েছিলো কিন্তু সংশয়ের কারণে দিতে একটু দেরী হচ্ছে সেদিনের হিসাবটা অনুযায়ী দিবে। যদি কষ্ট করে উত্তর দিতেন প্লিজ!
by (678,880 points)
(০১)
বোনের হাসবেন্ড সরকারী জব করে যার বেতন থেকে প্রতি মাসে ৫০০০৳  সরকার কর্তৃক কেটে নিয়ে জমা রাখা হয়। এই টাকাটার যাকাত দিতে হবেনা।

(০২)
প্রশ্নে উল্লেখিত বোন এসব সোনা রুপার মালিক আসলে আরবি কোন মাসে হয়েছিলেন? 
সেটা জানালে বিষয়টি স্পষ্ট ভাবে জানানো যেতো

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...