আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম, আমি একজন মেয়ে,আমি একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের ছাত্রী,,আল্লাহ আমাকে হিদায়াত দেয়ার পর এই বিভাগে পড়াশোনা যথেষ্ট কষ্টসাধ্য হয়ে পড়ছে।আমার পড়াশোনা প্রায় শেষের দিকে,আমি বর্তমানে একটি পত্রিকা অফিসে ইন্টার্ন করছি।কিন্তু সেখানে টিভি চালিয়ে রাখে এবং সেখানের পরিবেশ কেমন হয় তা বলার অপেক্ষা রাখে না।আর আমি জ্বীনযাদুগ্রস্ত হওয়ায় এসব জায়গায় গেলে আমার শরীর আরও অসুস্থ হয়ে যায়,নিউজ লিখবো বা করবো সে অনুযায়ী মাথা কাজ করে না,,যার কারনে আমি কম আসা যাওয়া করি,,এবং কাজের পরিমানও খুবই কম হয়,,আবার বাইরে গিয়ে নিউজ কালেক্ট করা আমার জন্য বড় ফিতনা,,তাই এই ৩মাসে মাত্র একবার নিউজ কালেক্ট করতে যাই,,,আমার পাশাপাশি আর ব্যাচমেট যারা কাজ করে তাদেরও কাজের পরিমান কম কিন্তু কপি পেস্ট করে কিংবা সুপারভাইজার এর অনুমতি সাপেক্ষে তার কাজ নিয়ে নিজের কাজ বলে চালিয়ে দিবে বলে সিদ্ধান্ত নেয়।এখন আমার কাজও কম,,আমি আমার অসুস্থতার কারনে যেতে পারতাম না বলে আমার সুপারভাইজার বলতো তোমাকে আমি আমার কাজ গুলো দিয়ে দিবো তুমি রেস্ট নাও,,এখন এসে আমার মনে হচ্ছে এই কাজটা মিথ্যাচার,,আমি যার থেকে নিচ্ছি তার অনুমতি থাকলেও আমি যাকে নিয়ে জমা দিচ্ছি তাকে ত মিথ্যা বলা হচ্ছে,,আমি যদি কম নিউজ জমা দেই আমার মার্কস কম আসবে পাশাপাশি আমাকে যথেষ্ট জবাবদিহিতার সম্মুখীন হতে হতে পারে,,,আমার এই অসুস্থতার কারনে বাকি এক্সাম গুলোও খারাপ হয়েছে।

এখন এক্ষেত্রে আমি কি আমার সুপারভাইজার এর কাজ জমা দিতে পারবো,এটা কি আমার জন্য জায়েজ হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-
যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)
ভিন্ন এক সুত্রে বর্ণিত আছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ
যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
কাহারো লেখা তার অনুমতি ছাড়া কপি করে তাহা জমা দেয়া জায়েয হবে না। এটি ধোকার অন্তর্ভুক্ত। 
তবে এক্ষেত্রে যার লেখা কপি করেছেন,তার নাম লিখে দিলে জায়েজ হবে।

সুপারভাইজারে অনুমতি স্বাপেক্ষে তাহার নিজের কাজ বলে চালিয়ে দেওয়াও মিথ্যার শামিল,এটিও জায়েজ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
আসসালামু আলাইকুম , আপনাদের কাছ থেকে ফতোয়া পাওয়ার পর আমি সিনিয়রদের কাছ থেকে সাজেশন নেই,,তারা জানায় আমাকে কম করে হলেও ৩০টা নিউজ জমা দিতে হবে,,আর আমার কাছে কেবল আছে ৭টা,এখন আর সময়ও নেই,,ত আমি জানালাম কম নিউজ দিলে কি নাম্বার কম আসবে,,উনি জানালো আমার ফেইল আসবে,,
এই পড়াশোনার পরিবেশটা আমার জন্য ফিতনার পরিবেশ,যত বেশি থাকবো তত পড়াশোনার নামে আমাকে ফ্রি মিক্সিং এ মাস্ট জড়াতে হবে,,পরিবার এমনিতেই পর্দা পছন্দ করে না তার উপর ফেইল করলে বাড়ি থেকেই বোধহয় বের করে দিবে,,আর লাস্ট ইয়ারে ফেইল করলে এক বছর পিছিয়ে যেতে হবে,,অই এক বছর আমাকে আবার ছেলেদের সাথে এসাইনমেন্ট /প্রেজেন্টেশন এর কাজ করতে হবে,এতে হায়া নষ্ট হয়,হারাম হয়,।তাছাড়াও আমাকে আবার ঢাকার মতো জঘন্য জায়গায় ইন্টার্ন করতে আসতে হবে,,এই ফিতনা থেকে বাচার জন্য পালিয়ে বেড়াচ্ছি,,এখন আবার যদি এই হারামের মধ্যে পড়ি তাহলে ত সর্বনাশ হয়ে যাবে,,,আমার এই সার্বিক অবস্থা বিবেচনা করে কি আমার সুপারভাইজার এর নিউজ নেয়া উচিত হবে?
ফেইল করলে যে কেবল পরিবার প্রেশার দিবে এমন না,,আমি আরও একবার কঠিন ফিতনার পরিবেশে পড়ে যাবো,,আর সাংবাদিকতা বিভাগ গুলো কেমন সেটা আপনারা উত্তম জানেন,,আমার জীবনটা তেজপাতা হয়ে গেছে এখানে,,অসুস্থতা আর পর্দার জন্য আমি আর পড়াশোনা চালিয়ে নিতে পারছি না,, আমাকে যথেষ্ট ঝক্কির মধ্যে দিয়ে যেতে হয়,,অই কাজটা করতে আমার বিবেকে বাধতেছে,,সঠিক কোন শরীয়াহ সম্মতি ব্যতীত আমি একটা সিদ্ধান্ত পারছি না,,আশা করি বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনা করবেন ইনশাআল্লাহ 
by (678,880 points)
এহেন কঠিন পরিস্থিতিতে ইস্তেগফার পাঠের সহিত সুপাভাইজারের নিউজ নিতে পারেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...