আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আসসালামু আলাইকুম আমার কয়েকটি প্রশ্ন ছিল এর উত্তর দিলে উপকৃত হবো। ঃঃ

১.কোন বিষয়ে আব্বু নিষেধ করলে এবং আম্মু অনুমতি দিলে বা আম্মু নিষেধ করলে আব্বু অনুমতি দিলে ওই কাজটি করা জায়েয?

২.আমার পোষা বিড়ালকে আদর করা, বিছানায় বসা বা ঘরে থাকা আম্মু অপছন্দ করেন তবে আব্বু কিছু বলেন না অনুমতি দেন ্্।এতে এখন আব্বুর অনুমতি অনুযায়ী বিড়ালকে আদর করতে বিড়ালকে বিছানায় রাখতে পারব?

৩.আফগানিস্তানের তালেবান ভাইয়েরা "মালগাড়ি" নামক একটি এপ বানিয়েছে যা ফেসবুকের মত। কিন্তু ১৮ বছরের নিচে কেউ এতে যুক্ত হতে পারে না।এখন আমি যদি দ্বীন প্রচারের স্বার্থে নিজের বয়স ১৮ বলে এতে যোগ দেই তাহলে কী গুণাহ হবে?(আমার বয়স ১৮ বছরের কম)

৪.আমরা জানি আমাদের জম্মতারিখ হতে পরের বছরের জম্মতারিখে ্  গেলে আমাদের বয়স বৃদ্ধি পায়।এখন কেউ যদি শুধু মাত্র বছর বদলের ভিত্তিতে তার বয়স বাড়িয়ে বলে তাহলে কি জায়েয হবে? অর্থাৎ ধরুন কারো বয়স ২০২২ এ ছিল ১৫ বছর।তার জম্ম হয়েছে ৩ রা জুন ।এখন সে ২০২৩ সালে এসে শুধু বছর বদলের ভিত্তিতে ৩ রা জুনের আগে তার বয়স ১৬ দাবি করতে পারবে?

৫.ইসলামী রাজনীতি করা কি ফরজে আইন নাকি ফরজে কিফায়া?

৬.আমি দ্বীন প্রতিষ্ঠার লক্ষ্যে ইসলামী রাজনীতিতে নামতে চাই।আমি বাংলাদেশ খেলাফত ছাত্র আন্দোলন সদস্য।এখন আমি যদি এই দল ছাড়াও ইশা ছাত্র আন্দোলন বাংলাদেশ,জমিয়ত, খেলাফত আন্দোলন ইত্যাদি দলে যোগ দেই তাহলে কী জায়েয হবে?

৭.মিলাদের সময় যে কুরআন তেলাওয়াত হয় তা ্্ না শুনলে কি গুণাহ হবে?

জাযাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

(১) কোন বিষয়ে আব্বু নিষেধ করলে এবং আম্মু অনুমতি দিলে বা আম্মু নিষেধ করলে আব্বু অনুমতি দিলে ওই কাজটি পরিত্যাগ করাই শ্রেয়।যেই কাজ উভয়জন অনুমতি দিবেন,সেটাই করবেন। আল্লাহর হুকুমের খেলাফ হয়,মমাতাপিতার এমন কোনো বিধিনিষেধ মান্য করা জায়েয হবে না।

(২) বিড়ালকে আদর করে বিছানায় না রাখাই উত্তম। বরং বিড়ালের জন্য পৃথক ব্যবস্থা করে নিবেন।

(৩) নিজের বয়স কমিয়ে তাতে যোগ দেওয়া জায়েয হবে না। বরং এটা স্পষ্টত ধোকা হবে। 

(৪) বয়স যতদিন,যত মাস,ততই বলতে হবে, নতুবা সেটা মিথ্যা হয়ে যাবে।

(৫+৬)ইসলামী রাজনীতি করা কি? সেই বিষয়টা কোনো দারুল ইফতায় সরাসরি উপস্থিত হয়ে জেনে নেওয়ার অনুরোধ রইলো।

(৭)মিলাদের সময় যে কুরআন তেলাওয়াত হয়,সেটা শ্রবণ করাও ওয়াজিব। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 136 views
...