আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in সাওম (Fasting) by (11 points)
আসসালামু আলাইকুম। আমার একজন পরিচিত বোনের খালা অনেকদিন ধরে জরায়ুর সমস্যায় ভুগছেন। ওনার প্রতিমাসে ২ বার পিরিয়ড হয়। রমাদান এর শুরু থেকে তার পিরিয়ড হচ্ছে, কিছু টেস্ট করানোর পর ওনাকে ব্লাড দিতে হচ্ছে আর তার জরায়ু অপারেশান করে ফেলে দিতে হবে ডাক্তার জানিয়েছে এবং বলেছে পিরিয়ড এর মতো অতিরিক্ত ব্লাড যাওয়া টা ওনার একধরণের অসুখ। এখন ১০ দিনের বেশি হয়ে গেছে ওনার ব্লাড যাচ্ছে। এখনো থামেনি। এখন অপারেশান এর আগে উনি যে রোজা গুলো রাখতে পারছেনা শারিরীক অবনতি আর পিরিয়ড এর কারণে। উনি কি করতে পারে এক্ষেত্রে। উনি কি ফিদিয়া দিবে। নাকি যখন শারিরীক ভাবে সক্ষম হবে তখন কাযা করবে? আর রামাদানে প্রথম ১০ দিনের ব্লাড যাওয়া কি পিরিয়ড হিসেবে গণ্য হবে নাকি সেই ১০ দিন ও অসুস্থ ধরে রোযা কাযা / ফিদিয়া আদায় করা লাগবে। যেহেতু ডাক্তার বলেছেন তার এই ব্লাড যাওয়াটা জরায়ুর সমস্যার জন্য হচ্ছে।

আর ফিদিয়া দিতে হলে কিভাবে তা আদায় করবে? অনুগ্রহ করে দ্রুত জানালে কৃতজ্ঞ থাকবো।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
দুই রক্তস্রাবের মধ্যে ১৫ দিন গ্যাপ থাকতে হয়। সুতরাং এক রক্তস্রাব থেকে আরেক রক্তস্রাব পর্যন্ত যদি ১৫ দিন গ্যাপ না থাকে, তাহলে পূর্বের আদত অনুযায়ী প্রত্যেক মাসের ঐ দিনকে হায়েয এবং পরবর্তী দিনসমূহকে ইস্তেহাযা গণ্য করা হবে। যদি ঐ হায়েযের সময় রোযা রাখবেন না।তবে ইস্তেহাযার সময়ে রোযা রাখবেন।হায়েযের সময়ের রোযাকে পরবর্তীতে কাযা করে নিবেন।

"ودم الاستحاضة حکمه کرعاف دائم وقتًا کاملاً لایمنع صومًا وصلاةً ولو نفلاً وجماعَا؛ لحدیث: توضئي وصلي وإن قطر الدم علی الحصیر". (الدرالمختارعلی صدر ردالمحتار:ج؍۱،ص؍۲۹۸، باب الحیض)
و في الشامية: ’’(قَوْلُهُ: لَا يَمْنَعُ صَوْمًا إلَخْ) أَيْ وَلَا قِرَاءَةً وَمَسَّ مُصْحَفٍ وَدُخُولَ مَسْجِدٍ، وَكَذَا لَا تُمْنَعُ عَنْ الطَّوَافِ إذَا أَمِنَتْ مِنْ اللَّوْثِ، قُهُسْتَانِيٌّ عَنْ الْخِزَانَةِ ط‘‘.(١/ ٢٩٨)
"والمستحاضة ومن به سلس البول والرعاف الدائم والجرح الذي لایرقأ یتوضؤن لوقت کل صلاة فیصلون بذلک الوضوء في الوقت ماشاؤا من الفرائض والنوافل". (الهدایة على صدر البنایة:ج؍۱،ص؍۴۷۹،باب الحیض) فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (11 points)
আসসালামু আলাইকুম। ইস্তেহাযার সময় শারিরীক অবনতির কারণে রোযা রাখতে না পারলে কি পরবর্তীতে সুস্থ হলে কাযা আদায় করবে? নাকি ফিদিয়া দিতে হবে?
by (712,400 points)
পরবর্তীতে অবশ্যই কাযা আদায় করতে হবে।
by (712,400 points)
রোযা রাখার সামর্থ্য থাকলে ফিদিয়া দিলে হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 50 views
0 votes
1 answer 163 views
0 votes
1 answer 184 views
...