আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
261 views
in সালাত(Prayer) by (10 points)
আসসালামু আলাইকুম!

আমার নানু গত বুধবার ইন্তেকাল করেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬২। তিনি সুস্থ থাকাকালিন প্রতিনিয়ত নামাজ ও রোজা আদায় করতেন। তবে যখন অসুস্থ থাকতেন তখন সালাত ও রোজা ঠিকমতো আদায় করতে পারেননি। কাজা রোজার ও সালাতের সংখ্যা জানা নেই। তবে শেষ ২ বছর তার বেশি ছুটে যেত। বিগত ৮ মাস যাবত তার কোমোরের হাড় ভেঙ্গে যাওয়ায় প্রায় প্যারালাইসিস অবস্থায় ছিলেন। এসময় তার অনেক নামায ছুটে যায়, সাথে রোজাও। এখন আমার নানুর জন্য নামায ও রোজার কাফফারা / ফিদিয়া কিভাবে, কত পরিমানে আদায় করা যায়, এবিষয়ে জানার জন্য বিনীত আবেদন জানাচ্ছি।

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

+1 vote
by (696,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যে ব্যক্তি বার্ধক্যজনিত অসুস্থতার কারণে সর্বশেষ ইশারার মাধ্যমেও নামায আদায় করতে অক্ষম।এবং সুস্থতার আশা প্রায় গৌণ।এমন ব্যক্তি শরীয়তের বিধি-বিধানের মুকাল্লাফ নয়।অর্থাৎ ঐ ব্যক্তির যিম্মা থেকে নামায-কে ক্ষমা করে দেয়া হয়েছে। (ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৭/৫৪৫,কিতাবুল ফাতাওয়া-৩/৪০৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু ইশারার মাধ্যমে উনার জন্য নামায পড়া সম্ভব ছিল, তাই উনি যদি তখন নামাযকে ত্যাগ করেন, তাহলে তিনি উক্ত নামাযের কাযাকে আদায় করবেন, আদায় করা সম্ভবন না হলে তখন তিনি ফিদয়া আদায় করার জন্য ওসিয়ত করে যাবেন।একটি নামাযের ফিদয়া হল, একটা ফিতরা সমপরিমাণ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 147 views
...