বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
মিসওয়াক করলে মৃত্যুর সময় শাহাদাহ নসিব হবে এমন কোনো বর্ণনা হাদীসের কিতাব সমূহে খুজে আমরা পাইনি।তবে মিসওয়াকের অনেক ফযিলত হাদীসে বর্ণিত রয়েছে।তাকী উসমানী দাঃবাঃ দরসে তিরমিযি নামক কিতাবে উল্লেখ করেন,
মিসওয়াকের ফযিলত নিয়ে ৭০টিরও অধিক হাদীস বর্ণিত হয়েছে।
মুসান্নিফে কেরাম উনাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে লিখেন,
ومنافعه وصلت لنيف وثلاثين منفعة أدناها إماطة الأذى وأعلاها تذكر الشهادة عند الموت رزقنا الله ذلك بمنه وكرمه.
মিসওয়াকের ত্রিশের অধিক ফায়দা রয়েছে।সর্বনিম্ন ফায়দা হল,মৃত্যুর সময় কালিমা নসিব হওয়া।এবং সর্বোচ্ছ ফায়দা হল,মৃত্যুর সময়ে কালিমা নসিব হওয়া।আল্লাহ আমাদেরকে এ ফযিলত দান করুক।আমীন।
(আন-নাহরুল ফায়েক-১/৪১)
قَالَ فِي النَّهْرِ: وَمَنَافِعُهُ وَصَلَّتْ إلَى نَيِّفٍ وَثَلَاثِينَ مَنْفَعَةً، أَدْنَاهَا إمَاطَةُ الْأَذَى، وَأَعْلَاهَا تَذْكِيرُ الشَّهَادَةِ عِنْدَ الْمَوْتِ، رَزَقَنَا اللَّهُ بِمَنِّهِ وَكَرَمِهِ
(রদ্দুল মুহতার-১/১১৫)
(২)
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত
عن عائشة، قالت: كان رسول الله صلى الله عليه وسلم إذا سلم لم يقعد إلا مقدار ما يقول: «اللهم أنت السلام، ومنك السلام، تباركت يا ذا الجلال والإكرام»
তিনি বলেন,রাসূলুল্লাহ সাঃ ফরয নামাযে সালাম ফিরানোর পর 'আল্লাহুম্মা আনতাস-সালাম ওয়া মিনকাস-সালাম তাবারাকতা ইয়া যালজালালি ওয়াল ইকরাম' বলার পরিমাণ সময় ব্যতীত বসতেন না বরং পরবর্তী সুন্নত/নফল নামাযে দাড়িয়ে যেতেন।(যদি সুন্নত নফল থাকতো)
সুনানু ইবনি মা'জা-৯২৪(শামেলা)
ويكره تأخير السنة إلا بقدر اللهم أنت السلام
ফরযের পর সুন্নত কে পূর্ববর্তী দু'আর চেয়ে বেশী দেড়ী করা মাকরুহ।
আদ্দুর্রুল মুখতার-১/৫৩০
সুতরাং যে সব নাসাযের পর সুন্নত নফল রয়েছে,সে সব নামাযে সুন্নত নফলের পরই যিকির দু'আ পড়া উত্তম আর যে সব নামাযে পরবর্তী সুন্নত নফল নেই সে সব নাসাযে ফরযের পরপরই দু'আ যিকির পড়া উত্তম।
ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৫/৬৬৪(ফারুকিয়া করাচি তাহকিককৃত)