আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
160 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)

আসসালামু আলাইকুম।

১) ঢাকায় দেখেছি ১০ দিনের জন্য ইতেকাফে বসে। কিন্তু আমাদের গ্রামের মসজিদে ৩ দিন এবং ১ দিনের জন্যও ইতেকাফে বসে। ৩ দিন বা ১ দিন ইতেকাফে বসলে কি ওয়াজিব ইতেকাফ আদায় হবে? ওয়াজিব ইতেকাফ এর সর্বনিন্ম সময়সীমা কতক্ষন?

 

২) ওজুর সময় মাথার উপর কি ফেরেশতা থেকে?

 

৩) বাচ্চারা মসদিতে আজান ও ইকামত দিলে তা কি হবে? নাকি আবার বড়দের আজান ও ইকামত দিয়ে নিতে হবে? বাচ্চাদের বয়স ৮-১২ বছর।

1 Answer

0 votes
by (677,200 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
https://ifatwa.info/43162/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
রমজানের শেষ ১০ দিনে ইতেকাফ করা সুন্নাতে মুয়াক্কাদা কেফায়া। এতেকাফের জন্য ২০ রমজান সূর্যাস্তের পূর্বেই মসজিদে প্রবেশ করতে হবে। ঈদুল ফিতরের চাঁদ দেখার পর মসজিদ থেকে বের হবে।
,
মহল্লার জামে মসজিদে ইতেকাফ করা সুন্নতে মুয়াক্কাদা কিফায়া। সুন্নতে মুয়াক্কাদা কিফায়ার মানে হলো, সবার পক্ষ থেকে কমপক্ষে একজন হলেও আদায় করতে হবে। অন্যথায় পুরো এলাকাবাসী গুনাহগার হবে।

হাদীস শরীফে এসেছেঃ
  
حَدَّثَنِي مُحَمَّدٌ أَخْبَرَنَا عَبْدَةُ عَنْ هِشَامِ بْنِ عُرْوَةَ عَنْ أَبِيهِ عَنْ عَائِشَةَ قَالَتْ كَانَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم يُجَاوِرُ فِي الْعَشْرِ الأَوَاخِرِ مِنْ رَمَضَانَ وَيَقُولُ تَحَرَّوْا لَيْلَةَ الْقَدْرِ فِي الْعَشْرِ الأَوَاخِرِ مِنْ رَمَضَانَ

 ‘আয়িশাহ্ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমাযানের শেষ দশকে ই‘তিকাফ করতেন এবং বলতেনঃ তোমরা রমাযানের শেষ দশকে লাইলাতুল কদর [ক্বদর] অনুসন্ধান কর। (বুখারী ২০২০.২০১৭)  (আধুনিক প্রকাশনীঃ ১৮৭৭, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৮৯০)

حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ عَبْدِ اللَّهِ، قَالَ حَدَّثَنِي ابْنُ وَهْبٍ، عَنْ يُونُسَ، أَنَّ نَافِعًا، أَخْبَرَهُ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ ـ رضى الله عنهما ـ قَالَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَعْتَكِفُ الْعَشْرَ الأَوَاخِرَ مِنْ رَمَضَانَ.

ইসমাঈল ইবনু ‘আবদুল্লাহ (রহঃ) ... ‘আবদুল্লাহ ইবনু ‘উমর (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রমযানের শেষ দশক ইতেকাফ করতেন।
(বুখারী ১৮৯৮)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
রমজানের শেষ ১০ দিনে ইতেকাফ করা সুন্নাতে মুয়াক্কাদা কেফায়া। এটি ওয়াজিব ইতিকাফ নয়।
ওয়াজিব ইতিকাফ হলো কেহ ইতিকাফ করার মান্নত করলো,সেক্ষেত্রে তাহা পূরন করা ওয়াজিব হয়ে যায়।

আপনাদের গ্রামে যে ৩ দিন বা এক দিনের জন্য ইতিকাফে বসছে,এটি নফল।
এটি এক মুহুর্তের জন্যেও বসা যায়,এতেও ছওয়াব আছে।

তবে রমজানের শেষ দশকে যে ১০ দিনের জন্য মহিল্লার মসজিদে ইতিকাফ করা সুন্নাত,এটি ১০ দিন না করলে সুন্নাত ইতিকাফ হবেনা।

যদি কোনো মহল্লার কেহই ঐ মসজিদে ১০ দিনের ইতিকাফ না করে,সেক্ষেত্রে পুরো মহল্লা বাসী গুনাহগার হবে।

(০২)
নির্দিষ্ট ভাবে এভাবে বলা যায়না।
তবে ফেরশতা সর্বদা আমাদের সাথে,পাশে আছেন।

(০৩)
বাচ্চাটি যদি বুঝমান হয় বিশেষ করে পাক-নাপাক সম্বন্ধে জ্ঞান রাখলে তার আযান, ইকামত সহিহ হবে।
তবে বালেগ কাউকে দিয়ে আযান ইকামত দেয়াই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 434 views
...