আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
301 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম।
১.কোন অমুসলিমকে তার মুসলমানদের প্রতি বিদ্বেষমুলক কথার কারনে গালি দিলে কি গুনাহ হবে?

২.কোন আরবি গানে যেখানে বাদ্যযন্ত্র বাজে সেখানে রাসুল সাঃ এর নাম আসলে সাল্লাল্লাহুআলাইহিওয়াসাল্লাম না বল্লে কি গুনাহ হবে?  আমি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছি। কিন্তু আমার মনে হল যে এই গানে তো বাদ্যযন্ত্র বাজছে এখানে যে সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বল্লাম এর কারনে কি গুনাহ হবে?

৩.ফেসবুক লাইভে অনেক মেয়ে বিভিন্ন প্রোডাক্ট বেচে। লাইভের শুরুতে তারা সালাম দেয়। এই সালাম এর উত্তর দেয়া কি ওয়াজিব। যদিও তাদের পোশাক অশালীন। সালামের উত্তর না দিলে গুনাহ হবে নাকি এই জন্য আমি সালামের উত্তর দিয়েছি। এর কারনে কি আমার গুনাহ হবে?

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

قَالَ عَبْدُ اللَّهِ: قَالَ النَّبِيُّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «سِبَابُ المُسْلِمِ فُسُوقٌ، وَقِتَالُهُ كُفْرٌ»

‘আবদুল্লাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ কোন মুসলিমকে গাল দেয়া ফাসিকী কাজ (জঘন্য পাপ) আর কোন মুসলিমকে হত্যা করা কুফরী। [সহীহ বুখারী, হাদীস নং-৭০৭৬]


وَفِي مَفْهُومِ قَوْلِهِ ” الْمُسْلِمِ ” دَلِيلٌ عَلَى جَوَازِ سَبِّ الْكَافِرِ، فَإِنْ كَانَ مُعَاهَدًا فَهُوَ أَذِيَّةٌ لَهُ، وَقَدْ نَهَى عَنْ أَذِيَّتِهِ فَلَا يُعْمَلُ بِالْمَفْهُومِ فِي حَقِّهِ، وَإِنْ كَانَ حَرْبِيًّا جَازَ سَبُّهُ إذْ لَا حُرْمَةَ لَهُ. (سبل السلام للصنعانى، كتاب الجامع، بَابُ التَّرْهِيبِ مِنْ مَسَاوِئِ الْأَخْلَاقِ، النَّهْي عَنْ السباب-2/663)

সারমর্মঃ-
এই হাদীস কাফেরদেরকে গালি দেয়ার বৈধতা বুঝায়,সেদিকে দলিল বহন করে।
তবে তারা যদি মুসলিমদের সাথে চুক্তিবদ্ধ হয়,সেক্ষেত্রে তাদেরকে গালি দেয়া তাদেরকে কষ্ট দেয়ার নামান্তর। 
আর তাদেরকে কষ্ট দেয়া হতে নিষেধ করা হয়েছে।
আর যদি তারা হারবী হয়,সেক্ষেত্রে তাদেরকে গালি দেয়া জায়েজ আছে। কেননা এখানে কোনো হারাম নেই।

হাদীস শরীফে এসেছেঃ- 

أَنَّ صَفْوَانَ بْنَ سُلَيْمٍ، أَخْبَرَهُ عَنْ عِدَّةٍ، مِنْ أَبْنَاءِ أَصْحَابِ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، عَنْ آبَائِهِمْ دِنْيَةً عَنْ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «أَلَا مَنْ ظَلَمَ مُعَاهِدًا، أَوِ انْتَقَصَهُ، أَوْ كَلَّفَهُ فَوْقَ طَاقَتِهِ، أَوْ أَخَذَ مِنْهُ شَيْئًا بِغَيْرِ طِيبِ نَفْسٍ، فَأَنَا حَجِيجُهُ يَوْمَ الْقِيَامَةِ»

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাহাবীদের কিছু সন্তান তাদের পিতা সূত্রে বর্ণনা করেন যে, যারা ছিলেন পরস্পর ঘনিষ্ঠ। তিনি বলেনঃ সাবধান! যে ব্যক্তি চুক্তিবদ্ধ সম্প্রদায়ের কোনো ব্যক্তির উপর যুলম করবে বা তার প্রাপ্য কম দিবে কিংবা তাকে তার সামর্থের বাইরে কিছু করতে বাধ্য করবে অথবা তার সন্তুষ্টিমূলক সম্মতি ছাড়া তার কাছ থেকে কিছু গ্রহণ করবে, কিয়ামাতের দিন আমি তার বিপক্ষে বাদী হবো। [সূনানে আবূ দাউদ, হাদীস নং-৩০৫২]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মুসলিম রাষ্ট্রে বসবাসকারী কাফেরকে কাফের হওয়ার কারণে গালাগাল করা জায়েজ নয়।
আর মুসলমানদের দুশমন বা যুদ্ধরত কাফেরকে গালি দেয়া বা তার নাম বিকৃত করা উচিত নয়। কঠোর কথা বলা জায়েজ। তবে সরাসরি গালি দেয়া শোভনীয় নয়।

সুতরাং কোন অমুসলিমকে তার মুসলমানদের প্রতি বিদ্বেষমুলক কথার কারনে গালি দিলে গুনাহ হবেনা।
তবে এটি শোভনীয় নয়।

কেননা হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَبْدِ اللهِ قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: لَيْسَ الْمُؤْمِنُ بِالطَّعَّانِ وَلاَ اللَّعَّانِ وَلاَ الفَاحِشِ وَلاَ البَذِيءِ.

আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ  মু’মিন কখনো দোষারোপকারী ও নিন্দাকারী হতে পারে না, অভিসম্পাতকারী হতে পারে না, অশ্লীল কাজ করে না এবং কটুভাষীও হয় না। [সুনানে তিরমিজী, হাদীস নং-১৯৭৭]


أَنَّ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا، قَالَتْ: دَخَلَ رَهْطٌ مِنَ اليَهُودِ عَلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالُوا: السَّامُ عَلَيْكَ، فَفَهِمْتُهَا فَقُلْتُ: عَلَيْكُمُ السَّامُ وَاللَّعْنَةُ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَهْلًا يَا عَائِشَةُ، فَإِنَّ اللَّهَ يُحِبُّ الرِّفْقَ فِي الأَمْرِ كُلِّهِ» فَقُلْتُ: يَا رَسُولَ اللَّهِ، أَوَلَمْ تَسْمَعْ مَا قَالُوا؟ قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: ” فَقَدْ قُلْتُ: وَعَلَيْكُمْ “

‘আয়িশাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একবার একদল ইয়াহূদী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট এসে বললঃ আসসামু আলাইকা। (তোমার মরণ হোক)। আমি এ কথার অর্থ বুঝে বললামঃ আলাইকুমুস্ সামু ওয়াল লানাতু। (তোমাদের উপর মৃত্যু ও লা‘নাত)। নাবী  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ হে ‘আয়িশাহ! তুমি থামো। আল্লাহ সর্ব হালতে নম্রতা পছন্দ করেন। আমি বললামঃ হে আল্লাহর রাসূল! তারা যা বললোঃ তা কি আপনি শুনেননি? রাসূলুল্লাহ  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বললেনঃ এ জন্যই আমিও বলেছি, ওয়া আলাইকুম (অর্থাৎ তোমাদের উপরও)। [সহীহ বুখারী, হাদীস নং-৬২৫৬]

(০২)
এর কারনে গুনাহ হবেনা।
তবে বাদ্যযন্ত্রের আওয়াজ শোনার গুনাহ হবে।

(০৩)
এ সালামের জবাব দেয়া ওয়াজিব নয়।
তাদের পোশাক অশালীন হলে তাদের সালামের উত্তর নিলে আপনার গুনাহ হবে।

অশালীন পোশাকে কোনো গায়রে মাহরাম নারী সালাম দিলে সেই সালামের জবাব কোনো পুরুষ এর দেয়া জায়েজ নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (11 points)
কেউ কোন হারাম কাজ করলে তার শুরুতে যদি সালাম দেয় তাহলে কি তার জবাব দেয়া ওয়াজিব।  
by (682,440 points)
এ সালামের জবাব দেয়াও ওয়াজিব।
তবে হারাম কাজ চলাকালীন কোনো সালামের জবাব দেয়া ওয়াজিব নয়।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...