উস্তায আফওয়ান
১। বিষয়টা কি এমন যে স্বামীর অজান্তে মুযাকারা প্রেক্ষাপটে কেনায়া বাক্যে এক বায়েন তালাকের পর স্বামীর সজ্ঞানে দেয়া স্পষ্ট শব্দে সরি তালাক পতিত হবে ইদ্দতকাল থাকলে তা দুই বা তিন তালাক যাই হোক। কিন্তু ইদ্দতকাল না থাকলে স্পষ্ট শব্দে সরি তালাক প্রযোজ্য হবে না দুই বা তিন তালাক যাই হোক। যেহেতু বায়েন তালাকের পর বায়েন তালাক পতিত হয় না কিন্তু স্পষ্ট শব্দে সরি তালাক হয়। কিন্তু সরি তালাকের আবার শর্ত ইদ্দতকাল। কিন্তু ইদ্দতকালও যদি না থাকে খালওয়াতে সহীহা এবং সহবাস না থাকার জন্য তখন পরে আর কোনো তালাক দিলেও পতিত হবে না এমন? কেনায়া বাক্যের ওই এক তালাকে বায়েনই থাকবে?
২। নাহলে কেনায়া বাক্যের এই এক বায়েন তালাকের পর স্পষ্ট শব্দে একসাথে (তিন তালাক দিলাম /দিয়েছি/দিচ্ছি) তালাক দিলে তা যদি পতিত হয় তাহলে তা কোন তালাক হিসেবে পতিত হবে সরি নাকি বায়েন? বায়েন তালাক যেহেতু হয় না বায়েন তালাকের পর কিন্তু সরি তালাকের জন্যও তো ইদ্দতকাল থাকতে হবে লেখা।
৩। নাকি খালওয়াতে সহীহা এবং সহবাস না হওয়ায় কেনায়া বাক্যর ওই এক তালাকে বায়েন এর পর একসাথে (তিন তালাক দিলাম /দিচ্ছি/দিয়েছি) স্পষ্ট শব্দে বললে তিন তালাক না হয়ে এক তালাকে বায়েন হবে? অর্থাৎ কেনায়া বাক্যের ওই এক বায়েন তালাক আর পরের এই এক বায়েন তালাক নিয়ে মোট দুই বায়েন তালাক হবে?
৪। আর যদি কেনায়া বাক্যর ওই এক বায়েন তালাকের পর রেজয়ী তালাকের নোটিশে স্বামী সাইন করার সময় তিন তালাকের নিয়ত করে কিন্তু মুখে উচ্চারণ না করে তাহলেও কি উক্ত প্রেক্ষাপট অনুযায়ী তিন তালাক পতিত হবে খালওয়াতে সহীহা না হলেও? আর যদি তিন তালাকের নিয়ত না করে সাইন করে আর মুখেও উচ্চারণ না করে তখন কি এক বায়েন তালাক পতিত হবে? আর যদি এই সাইন করার পর তিন তালাক মুখে উচ্চারণ করে তখন কি সাইন করার জন্য এক বায়েন তালাক। আর পরে তিন তালাক মুখে বলায় আরও এক বায়েন তালাক হবে? যদিও খালওয়াতে সহীহা আর সহবাস নেই তাও কেনায়ার এক তালাক, সাইনের এক বায়েন তালাক আর মুখে তিন তালাক বলায় আরও এক বায়েন তালাক হয়ে মোট তিন বায়েন তালাকই হয়ে যাবে? আর যদি সাইন করার আগে স্বামী তিন তালাক মুখে বলেন আর পরক্ষণেই নোটিশে সাইন করেন তখন মুখে তিন তালাক বললেও এক বায়েন তালাক হবে আর সাইন করার জন্য আরও এক বায়েন তালাক হবে?