আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (36 points)
সম্মানিত উত্তরদাতা ছাড়া অন্যরা আমার প্রশ্নগুলো না পড়লে ভাল হয়।

আসসালামু আলাইকুম

১.কেউ যদি স্ত্রীকে তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না লিখে যদি অন্য বাক্য যেমন  "আমি ভাত খাই" লিখে তাহলে কি স্ত্রী তালাক হয়ে যাবে?
২.  কেউ যদি স্ত্রীকে তিন  তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না লিখে যদি  তিনবার "আম" আম" আম"  লিখে তাহলে কি স্ত্রী তিন তালাক হয়ে যাবে?
৩.কেউ যদি স্ত্রীকে তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না বলে যদি অন্য বাক্য যেমন  "আমি ভাল আছি" বলে  তাহলে কি স্ত্রী তালাক হয়ে যাবে?
৪.কেউ যদি স্ত্রীকে তিন তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না বলে যদি তিন বার "খাতা" খাতা" খাতা" বলে  তাহলে কি স্ত্রী তিন তালাক হয়ে যাবে?
৫.কেউ যদি স্ত্রীকে তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না বলে যদি স্ত্রীকে অন্য বাক্য যেমন  "তুমি কেমন  আছ " বলে  তাহলে কি স্ত্রী তালাক হয়ে যাবে?
৬.নামাজের মধ্যে  শব্দকরে স্ত্রীকে তালাক দিলে নামাজ নষ্ট হয়ে যাবে  বিধায়  যদি কেউ নামাজে মনে মনে স্ত্রীকে তালাক দেয় তাহলে কি তালাক হবে?
৭.নামাজের মধ্যে  শব্দকরে কোনো ব্যাপারে ওয়াদা করলে নামাজ নষ্ট হয়ে যাবে  বিধায়  যদি কেউ নামাজে মনে মনে কোনো ব্যাপারে ওয়াদা করে তাহলে কি সেই ওয়াদা পূরন করতে হবে?
৮.কেউ যদি স্ত্রীকে বলে  "কি করছ" আর এটাকেই মনে মনে তালাকের বাক্য বা কেনায়া বাক্য ধরে নেয় তাহলে কি তালাক হবে?
৯.কেউ যদি মনে মনে ভাবে যে তার মুখ দিয়ে যা বের হবে তা-ই তালাকের বাক্য বা কেনায়া বাক্য এবং মুখে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না বের করে যদি স্বাভাবিক বাক্য যেমন ""কোথায় যাও"" বলে তাহলে কি স্ত্রী তালাক হয়ে যাবে?
১০.কেউ যদি খাতায় লিখে "" আকাশটা মেঘলা"" আর লেখার সময় এটাকে মনে মনে স্ত্রীকে তালাক দেওয়ার বাক্য বা কেনায়া বাক্য মনে করে তাহলে কি তালাক হয়ে যাবে?
১১.কেউ যদি মনে মনে চিন্তা করে সে খাতায় যা লিখবে তা-ই স্ত্রীকে  তালাক দেওয়ার বাক্য বা কেনায়া বাক্য  এবং খাতায় তালাকের বাক্য বা কেনায়া বাক্য না লিখে যদি স্বাভাবিক বাক্য যেমন ""তারা মাঠে খেলে"" লিখে তাহলে কি স্ত্রী তালাক হয়ে যাবে?

1 Answer

0 votes
by (717,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)কেউ যদি স্ত্রীকে তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না লিখে যদি অন্য বাক্য যেমন  "আমি ভাত খাই" লিখে, তাহলে স্ত্রী তালাক হবে না।

(২)কেউ যদি স্ত্রীকে তিন তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না লিখে যদি  তিনবার "আম" আম" আম"  লিখে, তাহলে স্ত্রী তিন তালাক হবে না।

(৩)কেউ যদি স্ত্রীকে তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না বলে যদি অন্য বাক্য যেমন  "আমি ভাল আছি" বলে,  তাহলে স্ত্রী তালাক হবে না। 

(৪)কেউ যদি স্ত্রীকে তিন তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না বলে যদি তিন বার "খাতা" খাতা" খাতা" বলে,  তাহলে স্ত্রী তিন তালাক হবে না।

(৫)কেউ যদি স্ত্রীকে তালাকের নিয়ত করে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না বলে যদি স্ত্রীকে অন্য বাক্য যেমন  "তুমি কেমন  আছ " বলে, তাহলে স্ত্রী তালাক হবে না।

(৬)নামাজের মধ্যে শব্দকরে স্ত্রীকে তালাক দিলে নামাজ নষ্ট হয়ে যাবে, বিধায় যদি কেউ নামাজে মনে মনে স্ত্রীকে তালাক দেয়, তাহলে স্ত্রী তালাক হবে না।

(৭)নামাজের মধ্যে শব্দকরে কোনো ব্যাপারে ওয়াদা করলে নামাজ নষ্ট হয়ে যাবে বিধায় যদি কেউ নামাজে মনে মনে কোনো ব্যাপারে ওয়াদা করে, তাহলে সেই ওয়াদা পূরন করতে হবে না।

(৮)কেউ যদি স্ত্রীকে বলে  "কি করছ" আর এটাকেই মনে মনে তালাকের বাক্য বা কেনায়া বাক্য ধরে নেয়, তাহলে তালাক হবে না।

(৯)কেউ যদি মনে মনে ভাবে যে তার মুখ দিয়ে যা বের হবে তা-ই তালাকের বাক্য বা কেনায়া বাক্য এবং মুখে তালাকের বাক্য বা কেনায়া বাক্য না বের করে যদি স্বাভাবিক বাক্য যেমন ""কোথায় যাও"" বলে তাহলে স্ত্রী তালাক হবে না।

(১০)কেউ যদি খাতায় লিখে "" আকাশটা মেঘলা"" আর লেখার সময় এটাকে মনে মনে স্ত্রীকে তালাক দেওয়ার বাক্য বা কেনায়া বাক্য মনে করে, তাহলেও তালাক হবে না।

(১১)কেউ যদি মনে মনে চিন্তা করে সে খাতায় যা লিখবে তা-ই স্ত্রীকে তালাক দেওয়ার বাক্য বা কেনায়া বাক্য  এবং খাতায় তালাকের বাক্য বা কেনায়া বাক্য না লিখে যদি স্বাভাবিক বাক্য যেমন ""তারা মাঠে খেলে"" লিখে, তাহলে  স্ত্রী তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...