আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
১.স্কুলে যেমন খুশি তেমন সাজো অনুষ্ঠানে ভালো ছেলে প্রতিবন্ধী সাজে অভিনয় করাটা কি জায়েজ হবে?  ছেলে মেয়ের পোশাক,মেয়ে ছেলের পোশাক পড়ে অভিনয় করাতো নায়েজ?

২.নামাজে বসা ও সিজদায় মহিলার কীভাবে পায়েজ পাতা ও আঙ্গুল রাখবে?
৪.জামায়াতের নামাজে মুসল্লি সূরা ফাতিহা ও অন্য সূরা মেলানোর সময় মুসল্লি কি পড়বে সাথে নাকি শুধু শুনবে? হানাফি মাযহাবের মতে কী?

৫.জামাতে নামাজে লেইট হলে মুসল্লী যদি বুঝতে না পারে কয় রাখাত নামাজ পড়া হয়েছে তাহলে সে কোন রাখাত থেকে পড়বে বা পড়ছে নিয়ত করবে?

জাঝাকিল্লাহু খইরান

1 Answer

0 votes
by (686,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
ক,
যেমন খুশি তেমন সাজো অনুষ্ঠানে ভালো ছেলে প্রতিবন্ধী সাজে অভিনয় করাটা জায়েজ নয়।

খ,
বেশ ধারণ করার অন্যতম মাধ্যম হল পোষাক। অতএব নারীর জন্য পুরুষের পোষাক পরিধান করা আর পুরুষের জন্য নারীর পোষাক পরিধান করা হারাম ও কবীরা গুনাহ।

হাদীস শরীফে এসেছে 
  حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ ، حَدَّثَنَا غُنْدَرٌ ، حَدَّثَنَا شُعْبَةُ ، عَنْ قَتَادَةَ ، عَنْ عِكْرِمَةَ ، عَنِ ابْنِ عَبَّاسٍ رَضِيَ اللَّهُ عَنْهُمَا قَالَ : لَعَنَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ الْمُتَشَبِّهِينَ مِنَ الرِّجَالِ بِالنِّسَاءِ، وَالْمُتَشَبِّهَاتِ مِنَ النِّسَاءِ بِالرِّجَالِ.
تَابَعَهُ عَمْرٌو ، أَخْبَرَنَا شُعْبَةُ

যে সমস্ত পুরুষেরা মহিলাদের সাদৃশ্যতা অবলম্বন করে,আর যে সমস্ত মহিলারা পুরুষদের সাদৃশ্যতা অবলম্বন করে,তাদের উপর রাসুল সাঃ লা'নত করেছেন। (বুখারী শরীফ ৫৮৮৫)   

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নারীর বেশধারণকারী পুরুষের উপর আর পুরুষের বেশধারণকারিনী নারীর উপর লানত করেছেন।-বুখারী, হাদীস :  ৩৮৮৫

আবু হুরায়রা রা. থেকে বর্ণিত অন্য হাদীসে বলা হয়েছে, নারীর পোষাক পরিধানকারী পুরুষকে এবং পুরুষের পোষাক পরিধানকারী নারীকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লানত করেছেন।-আবু দাউদ, হাদীস : ৪০৯২

পোশাক সংক্রান্ত ইসলামের নীতিমালা বিস্তারিত  জানুনঃ

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ছেলে মেয়ের পোশাক,মেয়ে ছেলের পোশাক পড়ে অভিনয় করা জায়েজ নেই।

(০২)
এক্ষেত্রে বাম দিকে পা বের করে দিবে।
পায়ের পাতা স্বাভাবিক অবস্থায় রাখবে।

বিস্তারিত জানুনঃ- 

(০৩)
মুসল্লিরা শুধু শুনবে।

বিস্তারিত জানুনঃ- 

(০৪)
সে শুধু ইমামের পিছনে ঐ ফরজ নামাজের নিয়ত করে নামাজে যুক্ত হবে।
ইমামের সালাম ফিরানোর পর তার যে বাকি নামা আছে,এটি কয় রাকাত,সেই তখন বুঝতে পারবে।
সেই ভিত্তিতে বাকি রাকাত আদায় করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
উস্তাদ, পায়ের আগ্ুল নাকি চাপ দিয়ে কিবলা মুখী করে রাখতে হয়? আমার এমন টা করতে সমস্যা হয়। বেশিক্ষণ রাখতে পারিনা ব্যাথা হয়।
by (686,800 points)
আপনি যথাসম্ভব চেষ্টা করবেন,ব্যথা হলে এমনটি করা বাধ্যতামূলক নয়।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...