আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
128 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আসসালামুয়ালাইকুম,
 আমি একজন পুরুষ
আমার বিয়ের সময় সরকারি রেজিষ্ট্রেশন হয় নি।আমি পরবর্তীতে  আমার শশুরকে কাবিননামা বানাতে বলেছিলাম যেখানে ১৮ নং পয়েন্টে স্বামীর পক্ষ থেকে স্ত্রীকে নিজের উপর  তালাক নেয়ার অনুমতি দেয়া আছে কি না? এর উত্তরে : না নেই, লেখার কথা ছিল। কিন্তু তিনি কাবিন নামা বানানোর সময় ওখানে হ্যা,  আছে লিখিয়েছিলেন।তাই আমি তাতে সাক্ষর করি নি ।অন্য কেউ আমার নামে জাল সাক্ষর করেছে। আমি আমার স্ত্রীকে  তালাক নেবার অধিকার দেই নি। তবুও সে কোর্টের মাধ্যমে খোলা তালাক নিয়েছে,আমার শশুরের বানানো নিকাহনামার সাহায্যে।
আমার সাথে স্ত্রীর ৬ মাসের বেশি কথা / দেখা  হয় না।তালাক কি শুদ্ধ হয়েছে? সে অন্যত্র বিবাহ করতে পারবে?
সে চলে যাবার পর আমি আরেকটা বিয়ে করেছি।

সে যদি আমার কাছ থেকে তালাক নিতে চায় তাহলে আমি ২০ লাখ টাকার বিনিময়ে তালাক দিতে রাজি। কিন্তু তারা মনে করে যে, তাদের মেয়ের তালাক হয়ে গেছে,তাই আর আমাদের সাথে যোগাযোগ করে না।তারা কোন টাকাও দিবে না, মেয়ের তালাকও নিবে না। আমার এই দাবী কি ইসলামী শরীয়ত অনুযায়ী জায়েয হবে?উল্লেখ্য, বিয়ের মোহরানা ছিল ২ লাখ।

বিয়ের পর আমার শশুর আমার জন্য হাদিয়া স্বরুপ আমার বাবার হাতে ৫ লক্ষ টাকা দিয়েছিলেন। আমি আমার স্ত্রীকে সৌজন্যমূলক বলেছিলাম যে,টাকা যেহেতু তোমার বাবা দিয়েছে তাই সেগুলো তোমারই। আমার স্ত্রী চলে যাবার সময় সেই টাকাগুলো না নিয়েই একদিনেই চলে যায়।এখন তারা টাকা গুলোর দাবি করছে।
 আমার প্রশ্ন হলো এই ৫ লাখ টাকার মালিকানা কার? যেহেতু তারা এই টাকার দাবি করছে।এই টাকার যাকাত কে দিবে?

1 Answer

0 votes
by (716,120 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ قال،قال رسول اللّٰه 
ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ : ( ﻣَﻦْ ﻏَﺶَّ ﻓَﻠَﻴْﺲَ ﻣِﻨِّﻲ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি ধোকা দিবে সে আমার উম্মতভূক্ত নয়।(সহীহ মুসলিম-১০২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/539

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
যেহেতু আপনি তালাকের অধিকার দেননি, এবং এ জন্য আপনি কাবিননামায় সাক্ষরও করেননি, তাই আপনার স্ত্রী কখনো তালাকের অধিকার পাবে না।এবং সেই তালাক কখনো কার্যকর হবে না। সুতরাং আপনার শশুড় কর্তৃক কোর্টের মাধ্যমে তালাকের যে নাটক করা হয়েছে, সেটা কার্যকর হবে না। 

আপনার জন্য ২০ লাখ টাকা দাবী করা জায়েয হবে না। এটা চুড়ান্ত পর্যায়ের জুলুম। আপনি বেশ তে বেশ মহরকে ফেরত চাইতে পারেন। বা যৎ সামান্য কমবেশ করতে পারেন।

আপনার শশুড় আপনাকে টাকা দেওয়ার পর, আপনি আপনার স্ত্রীকে যেহেতু ঐ টাকার মালিক বানিয়ে দিয়েছেন, তাই এই টাকাতে আপনার কোনো অধিকার নাই। বরং এই টাকার মালিক আপনার স্ত্রী। যাকাত তার উপরই আসবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
মোহর ফেরত চাইবে কি? মোহর কি পরিশোধ করেছে নাকি?!
by (716,120 points)
জ্বী,  মহর চাইতে পারবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...