আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

–1 vote
93 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
আসসালামুয়ালাইকুম,
 আমি একজন পুরুষ
আমার বিয়ের সময় সরকারি রেজিষ্ট্রেশন হয় নি।আমার শশুর  একটা ভুয়া নিকাহনামা বানিয়ে এনেছেন যেখানে সামী কর্তৃক স্ত্রীকে নিজের উপর তালাক নেবার অনুমতি প্রদান করা হয়েছে,কিন্তু আমি তাতে সাক্ষর করি নি । আমি আমার স্ত্রীকে  তালাক নেবার অধিকার দেই নি। তবুও সে কোর্টের মাধ্যমে খোলা তালাক নিয়েছে, ভুয়া নিকাহনামার সাহায্যে।
আমার সাথে স্ত্রীর ৬ মাসের বেশি কথা / দেখা  হয় না।তালাক কি শুদ্ধ হয়েছে? সে অন্যত্র বিবাহ করতে পারবে?

সে যদি আমার কাছ থেকে তালাক নিতে চায় তাহলে আমি ২০ লাখ টাকার বিনিময়ে তালাক দিতে রাজি। আমার এই দাবী কি ইসলামী শরীয়ত অনুযায়ী জায়েয হবে?উল্লেখ্য, বিয়ের মোহরানা ছিল ২ লাখ।
আমাকে এক তাবলিগি ভাই বলেছেন যে, আমার এরকম করাটা মন্দ এবং ছোটলোকি হবে।আমাকে অপমানজনক কথা বলেছেন। এবং আমার অনুপস্থিতিতে অন্যত্রে আমাকে নিয়ে মন্তব্য করেছেন।এরকম করাটা কি গীবত নয়?ইসলামি শরীয়ত নাকি ছোটলোকি কে জায়েজ করেছে। মুফতি সাহেবগণের কাছে আমি এর সঠিক উত্তর জানতে চাই।

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/25088/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
স্বামীর পক্ষ থেকে যে তালাক দেয়া হয় সেটাকে তালাক বলা হয়।

আর স্ত্রীর পক্ষ থেকে কাযী সাহেব বা উনার স্থলাভিষিক্ত কারো নিকট তালাক চাওয়ার ভিত্তিতে মালের বিনিময়ে যে বিবাহ বিচ্ছেদ করা হয়, তাকে খোলা বলে।
,
খোলা তালাক দ্বারা বায়েন তালাক পতিত হয়। 
যদি এক তালাকের উপর খোলা হয়ে থাকে,তাহলে এক তালাকে বায়েন পতিত হবে।
যদি কোনো সংখ্যা লেখা না থাকে, তাহলেও এক তালাকে বায়েন পতিত হবে।
,
যদি তিন তালাকের উপর খোলা করে থাকে, তাহলে তিন তালাক পতিত হবে।
,
খোলা হচ্ছে: কোন কিছুর বিনিময়ে স্ত্রী বিচ্ছিন্ন হয়ে যাওয়া। এক্ষেত্রে স্বামী সে বিনিময়টি গ্রহণ করে স্ত্রীকে বিচ্ছিন্ন করে দিবে; এ বিনিময়টি স্বামী কর্তৃক স্ত্রীকে প্রদত্ত মোহরানা হোক কিংবা এর চেয়ে বেশি সম্পদ হোক কিংবা এর চেয়ে কম হোক।

খোলা তালাক দ্বারা বায়েন তালাক পতিত হয়।
সেক্ষেত্রে ইদ্দত তিন হায়েজ অতিক্রম করা হবে।
এক হায়েজ নয়।    

عَنِ ابْنِ عَبَّاسٍ , أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ «جَعَلَ الْخُلْعَ تَطْلِيقَةً بَائِنَةً»

হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ খোলাকে এক তালাকে বাইন সাব্যস্ত করেছেন। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪০২৫, মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-১৮৪৪৮, মুজামে আবী ইয়ালা, হাদীস নং-২৩০, আসসুনানুল কুবরা লিলবায়হাকী, হাদীস নং-১৪৮৬৫}

খোলা তালাক  সংক্রান্ত জানুনঃ
,
খোলা তালাকের ক্ষেত্রে স্ত্রী খোলা তালাক নামা তৈরী করলেই তালাক হয়ে যায়না।
স্ত্রী স্বাক্ষর করলেই তালাক হয়না।

খোলা তালাকও তো স্বামীই দিবে,স্বামী তালাক না দিলে কাজী সাহেব তথা বিচারক সাহেব বিচ্ছেদ করাবেন।
,
সুতরাং খোলা তালাকের ক্ষেত্রে স্বামীকে জানানো আবশ্যক।স্বামীর কাছে  খোলা তালাকের কাগজ না পৌঁছালে ও স্বামী মৌখিক বা লিখিত ভাবে তালাক না দিলে খোলা তালাক হবেনা।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরণ মতে আপনার স্ত্রী যে কোর্টের মাধ্যমে খোলা তালাক নিয়েছেন,এই তালাক নামায় আপনি (স্বামী) স্বাক্ষর না করলে তালাক হবেনা।

এই অবস্থায় উক্ত স্ত্রী অন্যত্রে বিবাহ বসতে পারবেনা।

এখন আপনি (স্বামী) যদি ২০ লাখ টাকার বিনিময়ে তালাক দিতে রাজি হোন,সেক্ষেত্রে এমন দাবী করা জায়েজ আছে।

প্রশ্নে উল্লেখিত ছুরতে যেই ভাই আপনার নামে আপনার অনুপস্থিতিতে মন্তব্য করেছে,এটি গীবত হয়েছে।
যাহা জায়েজ হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...