আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in সাওম (Fasting) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ
আমার বাবা দেশের বাহিরে থাকেন,,২৮ তারিখ সকালে ডায়বেটিস আর ও অন্যান্য কিছু টেস্টের জন্য ব্ল্যাড টেস্ট আছে,,যেহেতু কয়েকটি টেস্ট এক সাথে তাই এখানে ব্ল্যাড এর পরিমান ও বেশি নেওয়া হবে,,দেশের যেমন ছোট একটা পাএে ব্ল্যাড নেওয়া হয় এখানের ব্ল্যাড নেওয়ার পাএটি তুলনামূলক বড় সাইজ,,,তাই আমার বাবা কি সেদিন রোজা রেখে টেস্ট করাতে পারবে এতে কি রোজার কোন হ্মতি হবে??
বা রোজা না রেখে পরবর্তীতে কি কাজা ১ টা রোজা আদায় করা যাবে ইন শা আল্লাহ ??

প্রশ্নটি একটু দ্রুত দিলে উপকৃত হবো,,

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রোযা অবস্থায় রক্ত আদান প্রদান বা রক্ত পরীক্ষা করানো যাবে।এতে রোযার কোনো ক্ষতি হবে না।সুতরা আপনার বাবা ব্লাড টেষ্ট করাতে পারবেন।

لما فى الهندية ج ١- ص:١٩٩
"وَلَا بَأْسَ بِالْحِجَامَةِ إنْ أَمِنَ عَلَى نَفْسِهِ الضَّعْفَ أَمَّا إذَا خَافَ فَإِنَّهُ يُكْرَهُ وَيَنْبَغِي لَهُ أَنْ يُؤَخِّرَ إلَى وَقْتِ الْغُرُوبِ ".  (كتاب الصوم، الباب الثالث فيما يكره للصائم وما لا يكره: 1/199-200، ط: رشيدية) فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...