আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
165 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
edited by
However, if the wife says: "Give me a divorce " ; or; "Divorce me " ; then a divorce will not come into effect if the husband merely responds with a; "Yes'; or; "Okay"; It is stated Al-Fatawa al-Hindiyya:

However, if he says the same [ "yes "] in response to her saying: "Divorce me", then there will be no divorce even if he intends it. (Al-Fatawa al-Hindiyya 1/356)

In conclusion, if your husband merely said; "OK" ; or; 'Yes"  when you asked him to divorce you, then that, in of it self, does not constitute a divorce. In order for divorce to take place, he would have to say something like: ; "OK, I divorce you."

পুরো লেখাটি আমি Darul ifta (দারুল ইফতা) দিয়ে কপি করেছি। ফতোয়া হিন্দিয়া(রেফারেন্স).

এখানে বলা হয়েছে.......যদি স্ত্রী বলে "আমাকে তালাক দেও" বা "তালাক দিন"
স্বামি যদি বলে শুধু "হ্যা"  বা Ok বা " আচ্ছা"
এসব বলে তালাক কার্যকর হয় না। কারন
এখানে Yes আর okay এর অর্থ তো  "হ্যা বা " আচ্ছা"!  যা দ্বারা পরিপূর্ণ অর্থ বুঝায় না। তাই তালাক কার্যকর হয় না।

এখানে "আচ্ছা" শব্দটি বাংলাভাষায় - সম্মতি বা কোনো বিষয় বোঝার বিষয়টি জানাতে শব্দটি ব্যবহার করা হয়। এ ছাড়া আশ্চর্য, সন্দেহ, আনন্দ ইত্যাদির মতো আবেগ প্রকাশ করতে আচ্ছা শব্দটি ব্যবহার হয়।

আমার প্রশ্ন হলো:

১. উপরের English এ দেওয়া  ফতোয়াটা কি সঠিক? যেটা দারুল ইফতা থেকে দেওয়া হয়েছে এবং Al-Fatawa al-Hindiyya রেফারেন্স হিসেবে দেওয়া আছে?

২. যদি স্ত্রী বলে "আমাকে তালাক দেও বা দিন"....স্বামি যদি এখানে শুধু "আচ্ছা" বা " "Okay"বলে তাহলে কি তালাক কার্যকর হবে?উপরের ফতোয়া মতে তো কার্যকর হবে না।তাও জানতে চাই।

বি:দ্রষ্ট: আচ্ছা শব্দটি কিন্তু আশ্চর্য অর্থেও ব্যবহার হয়। যেমন কেউ কোন কথা শুনে আশ্চর্য হলে ওহহ আচ্ছা!! এভাবে বলে।

জানার জন্য প্রশ্ন। উত্তর দিবেন ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (717,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَلَوْ قَالَتْ أَنَا طَالِقٌ فَقَالَ نَعَمْ طَلُقَتْ وَلَوْ قَالَهُ فِي جَوَابِ طَلِّقْنِي لَا تَطْلُقُ وَإِنْ نَوَى قِيلَ لِرَجُلٍ أَلَسْت طَلَّقْت امْرَأَتَك فَقَالَ بَلَى تَطْلُقُ كَأَنَّهُ قَالَ طَلَّقْت لِأَنَّهُ جَوَابُ الِاسْتِفْهَامِ بِالْإِثْبَاتِ وَلَوْ قَالَ نَعَمْ لَا تَطْلُقُ لِأَنَّهُ جَوَابُ الِاسْتِفْهَامِ بِالنَّفْيِ كَأَنَّهُ قَالَ مَا طَلَّقْت كَذَا فِي الْخُلَاصَةِ-
যদি স্ত্রী বলে, আমি তালাক প্রাপ্ত, এর প্রতিউত্তরে স্বামী যদি বলে, না'আম তথা হ্যা, তাহলে তালাক পতিত হয়ে যাবে।কিন্তু স্ত্রীর তালাক চাওয়ার জবাবে যদি স্বামী না'আম তথা 'হ্যা' বলে, তাহলে স্বামীর তালাকের নিয়ত থাকলেও তালাক হবে না। একজন স্বামীকে জিজ্ঞাসা করা হল, তুমি কি তোমার স্ত্রীকে তালাক দাওনি, স্বামী যদি প্রতিউত্তরে বলে, 'বালা' (যারা মর্মার্থ হল, প্রশ্নের হ্যা বাচক উত্তর) সেজন্য বালা শব্দ বলার দ্বারা তালাক পতিত হয়ে যাবে।কিন্তু যদি স্বামী 'না'আম' শব্দ বলে,  (যারা মর্মার্থ হল, প্রশ্নের না বাচক উত্তর) তাহলে তালাক হবে না।কেননা, না'আম শব্দ বলার কারণে অর্থ হবে, আমি আমার স্ত্রীকে তালাক দেইনি।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৫৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরোক্ত আলোচনায় মূলত بَلى এবং نعم শব্দের পার্থক্য কে বুঝানো হয়েছে। بَلى শব্দটি প্রশ্নে উল্লেখিত বিষয়ের হ্যা বাচক বিষয় বুঝায়। তবে نعم শব্দটি প্রশ্নে উল্লেখিত বিষয়কে না বাচক হিসেবে বুঝায়। সুতরাং এরাবিক গ্রামারের আলোকে 'আমাকে তালাক দাও' এর জবাবে نعم শব্দটি না বাচক অর্থ প্রদাণ করে, বিধায় এদ্বারা তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (19 points)
edited by
Thanks hujur apnar answer er janno

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...