আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
145 views
in সালাত(Prayer) by (16 points)
কোচিংয়ে নামাজ পড়ার সাধারণত আলাদা রুম থাকে না যেখানে অন্য কেউ প্রবেশ করবে না। সাধারণত নামাজ পড়ার জায়গায় অন্য ছেলেদের আসা যাওয়া থাকে। এক্ষেত্রে কি নিকাব, হাতমোজা, পামোজা পরা অবস্থায় নামাজ হবে?
পায়ের জুতা কি খুলে নিতে হবে নাকি জুতা পরেই নামাজ পরা যাবে?

মেঝে অতিরিক্ত ময়লা হলে ,জায়নামাজ পেতেও বসার মতন না হলে কি চেয়ার বা বেঞ্চে বসে দিনের পর দিন নামাজ পড়া যাবে? এতে কি আমার নামাজ হবেনা?

বাসায় টিচার রেখে পড়ার মতন সামর্থ্য নাই,তার উপর বাসায় রাখলে পর্দা ভঙ্গ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এজন্য কোচিং করা ছাড়া কোনো উপায় নাই

1 Answer

0 votes
by (715,680 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
মুখোশ পরিধান করে নামায পড়া মাকরুহ।তবে হাত মোজা বা পা মোজা পরিধান করে নামায মাকরুহ নয়।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 652):
"يكره اشتمال الصماء والاعتجار والتلثم والتنخم وكل عمل قليل بلا عذر".
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 652):
"(قوله: والتلثم) وهو تغطية الأنف والفم في الصلاة؛ لأنه يشبه فعل المجوس حال عبادتهم النيران، زيلعي. ونقل ط عن أبي السعود: أنها تحريمية".

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ফিকহের মূলনীতি হল,
 ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)

সুতরাং আপনার বর্ণিত বিবরণ মতে হাত মোজ পা মোজা সহ হেজাব পরিহিত অবস্থায় নামায পড়ার রুখসত থাকবে।

(২)
মেঝে অতিরিক্ত ময়লা হলে ,জায়নামাজ পেতেও বসার মতন না হলে কি চেয়ার বা বেঞ্চে বসে দিনের পর দিন নামাজ পড়ার কোনো সুযোগ নাই।হ্যা, সাময়িক ভাবে পড়া যাবে।এবং পরবর্তীতে ঐ নামাযকে দোহড়াতে হবে। নামাযের প্রতিবন্ধক হলে ঐ কোচিং ছেড়ে দিতে হবে। বরং অন্যত্র তালাশ করতে হবে।

বাসায় কোনো মহিলা টিচার নিয়ে আসবেন।অথবা পুরুষ টিচার হলে, সাথে নিজের মা বোন বা ভাইকে রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...