জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
এটি অনেক গুরুত্বপূর্ণ একটি মাসয়ালা।
সেই জন্য প্রথমেই আমরা কিছু হাদীস লক্ষ্য করি।
রাসুল সাঃ বলেন যখন তোমরা কেউ মসজিদে আসবে তখন সে দেখবে, যদি সে তার পাদুকায় কোনো ময়লা বা নাপাকি দেখতে পায় তাহলে তা মুছে ফেলবে এবং পাদুকা পরেই সালাত আদায় করবে।
( আবু দাউদ, আস-সুনান, ১/১৭৫; ইবন খুযাইমা, আস সহীহ, ১/৩৮৪; ইবন হিব্বান, আস সহীহ, ৫/৫৫৮-৫৬০)
عَنْ يَعْلَی بْنِ شَدَّادِ بْنِ أَوْسٍ رضی الله عنه عَنْ أَبِيهِ قَالَ، قَالَ رَسُولُ اﷲِ صلی الله عليه وآله وسلم : خَالِفُوا الْيَهُودَ فَإِنَّهُمْ لَا يُصَلُّونَ فِي نِعَالِهِمْ وَلَا خِفَافِهِمْ.
حاکم، المستدرک علی الصحيحين، 1: 391، رقم: 956، بيروت: دار الکتب العلمية
ابن حبان، الصحيح، 5: 561، رقم: 2186، بيروت: مؤسسة الرسالة
তোমরা ইহুদী-খ্রিস্টানদের বিরোধিতা করবে; কারণ তারা পাদুকা পায়ে এবং জুতাজাতীয় চামড়ার মোজা পায়ে দিয়ে সালাত আদায় করে না।
(আবু দাউদ, আস-সুনান, ১/১৭৬; ইবন হিব্বান, আস সহীহ, ৫/৫৬১; আল-মুসতারাক, ১/৩৯১)
عَنْ أَبِي مَسْلَمَةَ سَعِيدِ بْنِ يَزِيدَ رضی الله عنه قَالَ قُلْتُ لِأَنَسِ بْنِ مَالِکٍ رضی الله عنه أَکَانَ رَسُولُ اﷲِ صلی الله عليه وآله وسلم يُصَلِّي فِي النَّعْلَيْنِ؟ قَالَ نَعَمْ
بخاري، الصحيح، 1: 151، رقم: 379، بيروت، لبنان: دار ابن کثير اليمامة
مسلم، الصحيح، 1: 391، رقم: 555، بيروت، لبنان: دار احياء التراث العربي
أحمد بن حنبل، المسند، 3: 100، رقم: 11995، مصر: مؤسسة قرطبة
হযরত সায়ীদ বিন যায়েদ রাঃ হযরত আনাস রাঃ কে জিজ্ঞাসা করিলেন,রাসুল সাঃ কি জুতো পড়ে নামাজ পড়েতেছিলেন?
তিনি উত্তর দিলেন,হ্যাঁ ।
,
عَنْ أَبِي سَعِيدٍ الْخُدْرِيِّ رضی الله عنه قَالَ بَيْنَمَا رَسُولُ اﷲِ صلی الله عليه وآله وسلم يُصَلِّي بِأَصْحَابِهِ إِذْ خَلَعَ نَعْلَيْهِ فَوَضَعَهُمَا عَنْ يَسَارِهِ فَلَمَّا رَأَی ذَلِکَ الْقَوْمُ أَلْقَوْا نِعَالَهُمْ فَلَمَّا قَضَی رَسُولُ اﷲِ صلی الله عليه وآله وسلم صَلَاتَهُ قَالَ مَا حَمَلَکُمْ عَلَی إِلْقَاءِ نِعَالِکُمْ قَالُوا رَأَيْنَاکَ أَلْقَيْتَ نَعْلَيْکَ فَأَلْقَيْنَا نِعَالَنَا فَقَالَ رَسُولُ اﷲِ صلی الله عليه وآله وسلم إِنَّ جِبْرِيلَ عليه السلام أَتَانِي فَأَخْبَرَنِي أَنَّ فِيهِمَا قَذَرًا أَوْ قَالَ أَذًی وَقَالَ إِذَا جَاءَ أَحَدُکُمْ إِلَی الْمَسْجِدِ فَلْيَنْظُرْ فَإِنْ رَأَی فِي نَعْلَيْهِ قَذَرًا أَوْ أَذًی فَلْيَمْسَحْهُ وَلْيُصَلِّ فِيهِمَا.
أحمد بن حنبل، المسند، 3: 20، رقم: 11169
أبي داود، السنن، 1: 175، رقم: 650
دارمي، السنن، 1: 370، رقم: 1378، بيروت: دار الکتاب العربي
ابن خزيمة، الصحيح، 1: 384، رقم: 786، بيروت: المکتب الإسلامي
উল্লেখিত হাদীসে রাসুল সাঃ নামাজে জুতা খুলে নামাজ পড়েছিলেন,ছাহাবায়ে কেরামগন জুতা খুলে ফেলেছিলেন,তখন নামাজ শেষে রাসুল সাঃ বললেন যে আমি তো জুতায় নাপাকি, ময়লা থাকার কারনে সেটা খুলেছিলাম।
,
عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ رضی الله عنه عَنْ أَبِيهِ عَنْ جَدِّهِ قَالَ رَأَيْتُ رَسُولَ اﷲِ صلی الله عليه وآله وسلم يُصَلِّي حَافِيًا وَمُنْتَعِلًا.
أبي داود، السنن، 1: 176، رقم: 653
ابن ماجه، السنن، 1: 330، رقم: 1038، بيروت: دار الفکر
হযরত আমর বিন শুয়াইব রাঃ বলেন যে আমি রাসুল সাঃ কে জুতা খুলেও নামাজ পড়তে দেখেছি,জুতা পরিধান করেও নামাজ পড়তে দেখেছি।
,
عَنْ أَبِي هُرَيْرَةَ رضی الله عنه عَنْ رَسُولِ اﷲِ صلی الله عليه وآله وسلم قَالَ إِذَا صَلَّی أَحَدُکُمْ فَخَلَعَ نَعْلَيْهِ فَلَا يُؤْذِ بِهِمَا أَحَدًا لِيَجْعَلْهُمَا بَيْنَ رِجْلَيْهِ أَوْ لِيُصَلِّ فِيهِمَا.
أبي داود، السنن،1 : 176، رقم: 655
حاکم، المستدرک علی الصحيحين، 1: 391، رقم: 957، بيروت: دار الکتب العلمية
ابن حبان، الصحيح، 5: 557، رقم: 2182، بيروت: مؤسسة الرسالة
সারমর্মঃ যখন তোমরা নামাজ পড়বে,তখন জুতা খুলিয়া তার দ্বারা কাউকে কষ্ট দিবেনা,সুতরাং সেটা দুই পায়ের মাঝে রাখবে,অথবা পরিধান করেই নামাজ পড়বে।
,
★★উপরে উল্লেখিত হাদীস গুলো দ্বারা বুঝা যায় যে রাসুল সাঃ থেকে জুতা পরিধান করেও নামাজ পড়ার প্রমান পাওয়া যায়,জুতা পরিধান করেও নামাজ পড়ার প্রমান পাওয়া যায়।
,
বর্তমানে মসজিদ গুলোতে যেহেতু উন্নতমানের টাইলস থাকে,উন্নত মানের কার্পেট থাকে,চমকদার জিনিস পত্র থাকে,যার কারনে জুতা পড়ে গেলে মসজিদে পরিচ্ছন্নতা ধরে রাখা অনেক কষ্টকর হবে।
তাই এহেন অবস্থায় জুতা খুলে নামাজ পড়তে হবে।
জুতা পরিধান করে নামাজ পড়া উচিত নয়।
তবে জুতা পবিত্র থাকলে সেটা পরিধান করে নামাজ পড়া নাজায়েজ নয়।
,
★স্যান্ডেল বা জুতায় কোনো নাপাক বা অপবিত্র বস্তু না থাকলে জুতা পড়ে নামাজ আদায় করতে কোনো অসুবিধে নেই।
নাপাক বা অপবিত্র বস্তু স্যান্ডেলের নিচে থাকলে সেটা খুলে তার ওপরে দাঁড়িয়ে নামাজ আদায় করতে পারবে। তবে ভূমি পবিত্র থাকলে স্যান্ডেল বা জুতা খুলে পবিত্র মাটিতে দাঁড়িয়ে নামাজ আদায় করা উত্তম ।
(আল বাহরুর রায়েক: ২/৩১৫; ফাতাওয়া আলমগিরি: ১/৬২; এমদাদুল আহকাম: ২/৪৪৬
আলমুহীতুল বুরহানী ২/২০; ফাতাওয়া তাতারখানিয়া ২/৩১; আলবাহরুর রায়েক ২/১৭৯; হাশিয়াতুত তহতাবী আলাল মারাকী পৃ. ৩১৯; রদ্দুল মুহতার ১/৪০২)