ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হানাফি উলামাগণ বলেন,
ﻻ ﺟﻤﻊ ﺑﻴﻦ ﻓﺮﺿﻴﻦ ﻓﻲ ﻭﻗﺖ . ﻭﻻ ﻳﺠﻮﺯ ﺇﻻ ﺍﻟﺠﻤﻊ ﺍﻟﺼﻮﺭﻱ ﺑﺘﺄﺧﻴﺮ ﺍﻟﻈﻬﺮ ﺇﻟﻰ ﺁﺧﺮ ﻭﻗﺘﻬﺎ , ﺛﻢ ﺃﺩﺍﺀ ﺻﻼﺓ ﺍﻟﻌﺼﺮ ﻓﻲ ﺃﻭﻝ ﻭﻗﺘﻬﺎ , ﻣﺎ ﻋﺪﺍ ﺍﻟﺠﻤﻊ ﺑﻌﺮﻓﺔ ﻭﻣﺰﺩﻟﻔﺔ
আরাফা এবং মুযদালিফা ব্যতীত আর কোথাও দুই নামাযকে একত্রিকরণের বিধান নেই।তবে বাহ্যত দু'টি নামাযকে এভাবে একত্র করে পড়া যেতে পারে যে,যোহরের নামাযকে একেবারে শেষ ওয়াক্তে এবং আছরের নামাযকে একেবারে প্রথম ওয়াক্তে এমনভাবে পড়া যে, দৃশ্যত দু'টি নামাযকে একতত্রিত বুঝা যাবে, যদিও বাস্তবতায় প্রত্যেক নামাযকে তার ওয়াক্তে পড়া হচ্ছে।(আদ্দুর্রুল মুখতার-১/৩৮১)শেষ)
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
দুই নামাযকে একত্রিত করে পড়া কোনো নিয়ম নাই। তবে যেহেতু নামাযের ওয়াক্ত হওয়ার পর আদায় করা হয়েছে, তাই নামায আদায় হয়ে গেছে।
(২)
স্ত্রীর সাথে ঘনিষ্ট সময় কাটাতে গিয়ে সময় জামাত তরক করার কোনো কারণ নাই। সুতরাং নিয়মিত করলো গোনাহ হবে।হঠাৎ হয়ে গেলে কোনো গোনাহ হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-
https://www.ifatwa.info/1365
(৩)
ঘরে যদি দেবর ছাড়া কেউ না থাকে ঐ অবস্থায় একই ঘরে অন্য কামরায় ভাইয়ের স্ত্রীর অবস্থান করা জায়েয হবে। তবে সর্বদা ইস্তেগফারের সাথে থাকতে হবে।
(৪)
বিয়ের দুই মাস এমতাবস্থায় সবসময় কাছে পেতে চাওয়াই স্বাভাবিক।এরকম মনোবাসনা নিন্দনীয় নয়। একদিন এমন মনোভাব আর থাকবে না।