আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in সালাত(Prayer) by (13 points)
Assalamualaikum Wa rohmatullohi wa barokatuh
১.আজকে মাগরিবের ফরজ সালাতে তাশাহহুদ পড়ার সময় ২য় ;বৈঠকে আইয়ু হাননাবিয়্যয়ু  পড়ার পর যখন ওয়া রহমাতুল্লহি পড়ব তখন( ওয়া রহ) বলে আমি থেমে গিয়েছিলাম আমি মনে করেছি আইয়ু হাননাবিয়্যয়ু এর উচ্চারণ ঠিক হয় নি তারপর ভাবলাম যে না উচ্চারণ ঠিকই হয়েছে তারপর আবার (ওয়া রহ) বলে  বাকি লাইন গুলো পড়েছি; যেহেতু ওয়া রহ দুইবার পড়েছি আমি সাহু সিজদা দিয়েছি আমার কি সালাত হয়েছে??
২.এই  রকম ছোট শব্দের একটু পড়ে থেমে গেলে সাহু সিজদা লাগবে? বা অনেক সময় মনে হয় আগের লাইন বা কোনো শব্দ ঠিক পড়ি নিই পরের লাইন পড়ার সময় মনে হয় তারপর পরের লাইন অর্ধেক পড়ে থেমে যাই বা কিছু অংশ পড়ে বা কোনো৷ শব্দ পড়ে থেমে যাই ; যখন একটু চিন্তা করি মনে হয়  যে আসলে আগের লাইন ঠিক  পড়েছি তারপর পরের লাইন আবার প্রথম থেকে পড়ি ; এক্ষেত্রে কি সাহু সিজদা লাগবে??

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
প্রথম বৈঠকে তাশাহুদ দুইবার পড়লে বা তাশাহুদের কোনো অংশকে দুইবার পড়লে তখন সাহু সিজদা ওয়াজিব হবে।তবে শেষ বৈঠকে তাশাহুদ দুইবার পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে না।

(২)
প্রথম বৈঠকে তাশাহুদের কোনো অংশকে দুইবার পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে।তবে শেষ বৈঠকে দুইবার পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে না।

المحيط البرهاني في الفقه النعماني (1/ 505):
"إذا كرر التشهد في القعدة الأولى فعليه سجود السهو، وإن كررها في القعدة الثانية فلا".
البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري (2/ 105):
"لو كرر التشهد في القعدة الأولى فعليه السهو؛ لتأخير القيام، وكذا لو صلى على النبي صلى الله عليه وسلم فيها؛ لتأخيره، واختلفوا في قدره، والأصح وجوبه بـ "اللّهم صلّ على محمّد" وإن لم يقل: "وعلى آله"، وذكر في البدائع: أنه يجب عليه السجود عنده، وعندهما لايجب؛ لأنه لو وجب لوجب لجبر النقصان ولايعقل نقصان في الصلاة على رسول الله صلى الله عليه وسلم،  وأبو حنيفة -رحمه الله-، يقول: لايجب عليه بالصلاة على النبي صلى الله عليه وسلم، بل بتأخير الفرض وهو القيام، إلا أن التأخير حصل بالصلاة فيجب عليه من حيث أنها تأخير، لا من حيث أنها صلاة على النبي صلى الله عليه وسلم اهـ.
وقد حكي في المناقب أن أبا حنيفة رأى النبي صلى الله عليه وسلم في المنام، فقال له: كيف أوجبت على من صلّى علي سجود السهو؟ فأجابه بكونه صلّى عليك ساهيًا، فاستحسنه منه، ولو كرّر التشهد في القعدة الأخيرة فلا سهو عليه". 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 105 views
0 votes
1 answer 126 views
0 votes
1 answer 151 views
...