আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (5 points)
এক বোনের প্রশ্ন,
আসসালামুয়ালাইকুম,
আমার বিয়ের সময় সরকারি রেজিষ্ট্রেশন হয় নি।আমার বাবা একটা ভুয়া নিকাহনামা বানিয়ে এনেছেন। আমার স্বামীও আমাকে তালাক নেবার অধিকার দেন নি। তবুও আমি কোর্টের মাধ্যমে খোলা তালাক নিয়েছি, ভুয়া নিকাহনামার সাহায্যে।
স্বামীর সাথে ৬ মাসের বেশি কথা / দেখা  হয় না।তালাক কি শুদ্ধ হয়েছে? আমি অন্যত্র বিবাহ করতে পারব?

আমার বিয়ের পর আমার বাবা আমার শশুরের হাতে এমনিতেই ৫ লাখ টাকা দিয়েছিলেন, যেটা স্বামীর জন্য হাদিয়া ছিল।তারা জোরপূর্বক নেয় নি। আমার স্বামী আমাকে সৌজন্যমূলক বলেছিলেন যে, তোমার বাবা যেহেতু দিয়েছে সেহেতু তোমারই টাকা ওগুলো।
এখন যেহেতু আমি আর তার সাথে থাকতে চাচ্ছি না,তাই টাকা গুলো ফেরত নিতে চাচ্ছি। সামী আমাকে তালাক দিতে চায় নি,আমার সাথে সংসার করতে চেয়েছিল,আমিই চলে আসছি।
তাই সামী আমাকে বলেছে যে,টাকাগুলোর বিনিময়ে সে আমাকে শরীয়তসম্মতভাবে তালাক দিবে। আমি শরীয়ত সম্মত ভাবে তালাক নিতে চাইলে টাকাগুলো তাকে দিয়ে দিতে হবে।
কিন্তু আমি তার সাথে সংসারও করব না আবার টাকাগুলোও ফেরত চাই।
এমতাবস্থায় কি টাকাগুলোর মালিক আমি?আমার কি টাকা গুলো ফেরত নেয়ার অধিকার আছে?

1 Answer

0 votes
by (685,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/25088/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
স্বামীর পক্ষ থেকে যে তালাক দেয়া হয় সেটাকে তালাক বলা হয়।

আর স্ত্রীর পক্ষ থেকে কাযী সাহেব বা উনার স্থলাভিষিক্ত কারো নিকট তালাক চাওয়ার ভিত্তিতে মালের বিনিময়ে যে বিবাহ বিচ্ছেদ করা হয়, তাকে খোলা বলে।
,
খোলা তালাক দ্বারা বায়েন তালাক পতিত হয়। 
যদি এক তালাকের উপর খোলা হয়ে থাকে,তাহলে এক তালাকে বায়েন পতিত হবে।
যদি কোনো সংখ্যা লেখা না থাকে, তাহলেও এক তালাকে বায়েন পতিত হবে।
,
যদি তিন তালাকের উপর খোলা করে থাকে, তাহলে তিন তালাক পতিত হবে।
,
খোলা হচ্ছে: কোন কিছুর বিনিময়ে স্ত্রী বিচ্ছিন্ন হয়ে যাওয়া। এক্ষেত্রে স্বামী সে বিনিময়টি গ্রহণ করে স্ত্রীকে বিচ্ছিন্ন করে দিবে; এ বিনিময়টি স্বামী কর্তৃক স্ত্রীকে প্রদত্ত মোহরানা হোক কিংবা এর চেয়ে বেশি সম্পদ হোক কিংবা এর চেয়ে কম হোক।

খোলা তালাক দ্বারা বায়েন তালাক পতিত হয়।
সেক্ষেত্রে ইদ্দত তিন হায়েজ অতিক্রম করা হবে।
এক হায়েজ নয়।    

عَنِ ابْنِ عَبَّاسٍ , أَنَّ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ «جَعَلَ الْخُلْعَ تَطْلِيقَةً بَائِنَةً»

হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ খোলাকে এক তালাকে বাইন সাব্যস্ত করেছেন। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪০২৫, মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-১৮৪৪৮, মুজামে আবী ইয়ালা, হাদীস নং-২৩০, আসসুনানুল কুবরা লিলবায়হাকী, হাদীস নং-১৪৮৬৫}

খোলা তালাক  সংক্রান্ত জানুনঃ
,
খোলা তালাকের ক্ষেত্রে স্ত্রী খোলা তালাক নামা তৈরী করলেই তালাক হয়ে যায়না।
স্ত্রী স্বাক্ষর করলেই তালাক হয়না।

খোলা তালাকও তো স্বামীই দিবে,স্বামী তালাক না দিলে কাজী সাহেব তথা বিচারক সাহেব বিচ্ছেদ করাবেন।
,
সুতরাং খোলা তালাকের ক্ষেত্রে স্বামীকে জানানো আবশ্যক।স্বামীর কাছে  খোলা তালাকের কাগজ না পৌঁছালে ও স্বামী মৌখিক বা লিখিত ভাবে তালাক না দিলে খোলা তালাক হবেনা।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে উক্ত বোন যে কোর্টের মাধ্যমে খোলা তালাক নিয়েছেন,এই তালাক নামায় স্বামী স্বাক্ষর না করলে তালাক হবেনা।
এই অবস্থায় উক্ত স্ত্রী অন্যত্রে বিবাহ বসতে পারবেনা।

এখন স্বামী যদি প্রশ্নে উল্লেখিত টাকার বিনিময়ে তালাক দিতে চায়,নতুবা তালাক না দিতে চায়,সেক্ষেত্রে স্ত্রী তারপরেও তালাক নিতে চাইলে উক্ত টাকার বিনিময়ে তালাক নিবে।

নতুবা তালাকের অবেদন থেকে বিরত থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (5 points)
জাযাকাল্লাহ 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...