আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

শ্রদ্ধেয় মুফতি সাহেব, আমার দুটি মাসয়ালা জানার ছিলো।

১/ রোজা অবস্থায় অনেক সময় ঢেকুর আসার সাথে গলা দিয়ে খাবার বেরিয়ে যায়। এতে কি রোজার কোন ক্ষতি হবে?? বা কতটুকু পরিমান খাবার বের হলে রোজা ভঙ্গ হবে??

২/ রোজা অবস্থায় মেসওয়াক করা অবস্থায় অনেক সময় মেসওয়াক এর পশমগুলো গলার ভেতরে চলে যায়, এতে করে কি রোজা ভঙ্গ হয়ে যাবে???

রব্বে কা'বা আপনাদের খেদমত কে কবুল ফরমান।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
অনিচ্ছায় মুখ ভরে বমি হলে রোযা ভাঙ্গবে না। ইচ্ছাকৃত বমি করলে মুখ ভরে হলে রোযা ভেঙ্গে যাবে। মুখ ভরে না হলে রোযা ভাঙ্গবে না। ইচ্ছাকৃত হল মুখে আঙ্গুল দিয়ে এভাবে কোন পদ্ধতিতে ইচ্ছাকৃত মুখ ভরে বমি করলে রোযা ভেঙ্গে যাবে। অনিচ্ছায় হলে বা ইচ্ছাকৃত মুখ ভরে না হলে, রোযা ভঙ্গ হবে না।
إذَا قَاءَ وْ اسْتِقَاءَ مِلْءَ الْفَمِ أَوْ دُونَهُ عَادَ بِنَفْسِهِ أَوْ أَعَادَ أَوْ خَرَجَ فَلَا فِطْرَ عَلَى الْأَصَحِّ إلَّا فِي الْإِعَادَةِ وَالِاسْتِقَاءِ بِشَرْطِ مِلْءِ الْفَمِ هَكَذَا فِي النَّهْرِ الْفَائِقِ (الفتاوى الهندية-1/204)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রোজা অবস্থায় ঢেকুর আসার সাথে গলা দিয়ে খাবার বেরিয়ে যায়। এতে রোজার কোনো ক্ষতি হবে না। 


(২)
রোজার হালতে মিসওয়াক করা অবস্থায় যদি ইচ্ছাকৃত মিসওয়াক এর পশমগুলো গলার ভেতরে চলে যায়, এতে রোজা ভঙ্গ হয়ে যাবে। তবে অনিচ্ছাকৃত হলে রোযা ফাসিদ হবে না।

Fatwa: 1196-1123/B=11/1438
مسواک کا ریشہ اگر قصداً نگل لیا تو روزہ ٹوٹ جائے گا اور صرف قضا واجب ہوگی، بلا اختیار حلق کے نیچے اترگیا تو روزہ نہیں ٹوٹے گا۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...