আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
194 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর।
১. হুজুর আমি একটা হিন্দু প্রতিষ্ঠান এ পড়াশোনা করতাম সেখানে যেই স্কুল এ পড়তাম সেখানে শিক্ষক দের পা এ হাত দিয়ে প্রণাম করতাম , যেদিন থেকে জেনেছি পাপ তার পর থেকে আর করিনি না জেনে না বুঝে করে ফেলেছি হুজুর, তৌবা করেছি আখন আমি  । প্রণাম করার জন্য কি ঈমান চলে যাবে??

২. ওই হিন্দু প্রতিষ্ঠান এ পড়াশোনা করতাম জার ফলে মনে হতো সকল ধর্ম সমান। হুজুর বা জেনে না বুঝে এমন হয়েছিল । সঠিক শিক্ষার অভাব এ এমন হয়েছে । আখন তো আমি তওবা করেছি। হুজুর এমন ভাবনার জন্য কি ঈমান চলে যাবে???

 উত্তরে বলা হয়েছে , আমাকে পুনরায় ইসলাম ধর্ম গ্রহণ করতে হবে । আসলে আমার প্রশ্নটা সম্পূর্ণ ছিলনা বলতে গিয়ে ভুল হয়েছে । হুজুর ওই হিন্দু প্রতিষ্ঠান এ পড়াশোনা করতাম শিক্ষক দের কথা শুনে ফলে মনে হতো সকল ধর্ম কে সমান চোখে দেখতে হবে, এই না যে সকল ধর্ম কে সমান চোখে দেখতাম বা মানতাম। আমি শুধু শিক্ষক দের কথা টা বলেছি তারা বলতো ।
আমি ইসলাম ধর্ম কে শ্রেষ্ঠ ধর্ম বলে মানি । বাকি ধর্মকে সমান চোখে দেখতে হবে এমন ভাবনা ছিল। কিন্তু আমি নিজের ধর্ম কে মনে প্রাণে মেনেছি। আজ থেকে ১০ বছর আগের ঘটনা হুজুর ছোটো ছিলাম । এর জন্য কি আবার নতুন করে ইসলাম গ্রহণ করতে হবে ?? আমি তো কিছুই করিনি হুজুর খুব ভয় হচ্ছে । আমার কি ঈমান নষ্ট হয়ে গিয়েছে খুব ভয় হচ্ছে । সাহায্য করুন।


হুজুর আমি ইসলাম ধর্মের সাতে কোনো ধর্মের তুলনা করিনি হুজুর। অন্য ধর্ম কে ছোটো করে না দেখার কথা বলেছি।
*****সমস্ত ঘটনা বললাম আমাকে কি নতুন করে ইসলাম গ্রহণ করতে হবে হুজুর । হুজুর খুব ভয় হচ্ছে। আমার ঈমান ঠিক আছে তো হুজুর?
আমার আগের আমল ঠিক আছে তো হুজুর?

৩. কবিতা আবৃ্তি করার সময় নমস্কার বলে বলতাম। তখন আমি এইসব কিছু বুঝতাম না নমস্কার এর মানে যে প্রণাম করা  বা নত হওয়া এই গুলো বুঝতাম না যে মাস্টার মশাই এর কাছে কবিতা শিখতাম সে ও কখনো বলেনি এই সব বিষয় এ হুজুর এর জন্য কি ঈমান চলে যাবে??
৪. হুজুর এখন জানি অমুসলিম দের কে সালাম দেওয়া জায়েজ না। এক হিন্দু লোক আমাকে নমস্তে বলতো তাই আমি ও তাকে সালাম দিতাম ।
হুজুর এই সালাম দেওয়ার জন্য কি ঈমান চলে যাবে??

হুজুর  চিন্তা মুক্ত করুন।

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মা-বাবা বা কোন নেককার বুজুর্গের হাত-পা ও কপালে বরকতের নিয়তে ছুমা দেওয়াকে অধিকাংশ  ফুকাহায়ে কেরাম জায়েয মনে করেন।তবে মাথা নূয়ে পায়ে ছুমা দেওয়া সম্পর্কে ফুকাহাদের মধ্যে মতপার্থক্য পরিলক্ষিত হয়।অধিকাংশের মতে বৈধ রয়েছে।
কিন্তু পায়ে ধরে মাতাপিতা বা শশুড়-শাশুড়ি কে সালাম বা সম্মান প্রদর্শনকে কেউ -ই বৈধ মনে করেন না।(জাওয়াহিরুল ফিকহ,১/২০০) আরো জানুন-
https://www.ifatwa.info/3275

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
হিন্দুদের মত শিক্ষকদের পায়ে হাত দিয়ে প্রণাম করা নাজায়েয। তবে এজন্য ঈমানে কোনো সমস্যা হবে না।যদি অন্তর বিশুদ্ধ থাকে।অর্থাৎ অন্তরে শিরক না থাকে।

(২)
এতে কোনো সমস্যা হবে না।কেননা আপনি তো অন্তর দ্বারা সব ধর্মকে সমান মনে করেননি।

(৩)
হিন্দুরের ধর্মের সাথে বিশেষিত শব্দ 'নমস্কার' কে ব্যবহার করা নাজায়েয। তবে এজন্য ঈমানে কোনো সমস্যা হবে না।

(৪)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/6520


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (3 points)
edited by
শুকরিয়া হুজুর 
by (712,400 points)
জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...