আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (23 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ মুহতারাম।
একজন জেনারেল লাইনের দ্বীনি পথে চলতে চেষ্টারত যুবক বিয়ে করতে চাই। তো একদিন তার পরিবার থেকে মেয়ে দেখতে যায়। ছেলের মেয়েকে দেখে পছন্দ হয় কারণ মেয়ে অনেক ধার্মিক। কিন্তু মেয়েকে দেখার জন্যে ছেলের বোন, দুলাভাই, ভাবি ও ভাই যায়। তো মেয়ে তখন ছেলের বোন ও ভাবির সাথে দেখা করে ও কথা বলে কিন্তু ভাই ও দুলাভাইয়ের সামনে যায়না এমনি তাদের সালামও দেয়নি। তারপর বাড়িতে আসার পর ছেলের বাবা এই ঘটনা শুনার পর ওই মেয়ের সাথে ছেলের বিয়ে দিবে না বলে জানায় কারণ মেয়ে কেন ছেলের ভাইদের সাথে কথা বললো না কিন্তু ছেলে বিয়ে করতে চায় তার ধার্মিকতার জন্যে। এমন অবস্থায় পিতার অসম্মতিতে ছেলে কি বিয়ে করতে পারবে? এক্ষেত্রে ছেলের করনীয় বা কী?

বিঃদ্রঃ ছেলে প্রাপ্তবয়স্ক।

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আমরা কখনো মাতাপিতার অগোচরে বিয়ের পরামর্শ দেবো না। বরং সর্বদাই বলে থাকি যে, মাতাপিতাকে সাথে নিয়েই বিয়ে করুন। যেভাবে মাতাপিতার অগোচরে বিয়ে করা সন্তানের জন্য উচিৎ নয়, ঠিকতেমনি সন্তানের পছন্দ-অপছন্দের প্রতি বে-খেয়াল ও অমনোযোগী হওয়াও উচিৎ নয়। এমনকি সাবালক মেয়ের সন্তুষ্টি ব্যতিত বিয়েটাও বৈধ হবে না।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি মাতাপিতাকে ইসলামী বিধান ও দ্বীনদারিত্ব সম্পর্কে অবগত করুন।তাদেরকে আপনার পরকাল সম্পর্কে অবগত করুন।যদি নিজে আপনি আপনার মা বাবাকে বলতে না পারেন,তাহলে পরিচিতজন বা বন্ধুবান্ধবের মাধ্যমে অবগত করুন।আপনার পছন্দের কথাটিও তাদেরকে বলুন,

মা বাবাকে এ সম্পর্কে অবগত করার পরও যদি তারা কোনো পদক্ষেপ গ্রহণ না করেন, তাহলে আপনি বিয়ে করতে পারবেন। আপনার বিয়ে অশুদ্ধ হবে।তবে মাতাপিতাকে সাথে বিয়ে করাটাই সর্বোত্তম।
দ্বীনদারিত্ব সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/18


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (23 points)
জাযাকাল্লাহ খাইরান। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...