আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in সালাত(Prayer) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।বাড়ি এবং মসজিদ পাশাপাশি।বারান্দা থেকে মসজিদের সালাত আদায় করার দৃশ্য দেখা যায়।এমতাবস্থায় একজন বারান্দা থেকে ইমামের অনুসরণে সালাত আদায় করেছে।তার কি সালাত হয়ে গেছে নাকি পুনরায় আদায় করতে হবে।জাযাকাল্লাহু খইরন।

1 Answer

0 votes
by (712,480 points)
ইকতেদা বিশুদ্ধ হওয়ার জন্য হাকিকাতান (বাস্তবতায়) বা হুকমান (রূপকভাবে) ইমাম মুসল্লির জায়গা এক হতে হবে।

'হাকিকাতান' ইমাম মুসল্লির জায়গা এক হওয়ার দৃষ্টান্ততো পরিস্কার।যেমনটা একই মসজিদের ইমাম ও মুসল্লিদের কাছকাছি অবস্থান। আর 'হুকমান' উভয়ের জায়গা এক হওয়ার অর্থ হল,ইমাম এবং মুক্তাদি পৃথক পৃথক ঘরে,তবে ইমাম বা ইমামের সাথে মুসল্লি থেকে কোনো মুক্তাদি দুই সফ দূরে না থাকা। দূরে থাকলে ইক্তেদা বিশুদ্ধ হবে না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাড়ি এবং মসজিদ পাশাপাশি। বারান্দা থেকে মসজিদের সালাত আদায় করার দৃশ্য দেখা যায়।এমতাবস্থায় কেউ যদি বারান্দা থেকে ইমামের অনুসরণে সালাত আদায় করেছে। যদি মসজিদ থেকে বারান্দা দুই সফ সমপরিমাণ দূরত্বের না হয়, তাহলে নামায হয়ে যাবে। আর দুই সফ পরিমাণ দূরত্বের হলে নামায হবে না।

کمافی الدر:
ولو اقتدی من سطح دارہ متصلة بالمسجد لم یجز لاختلاف المکان ․․․․․․ وقال فی الشامی وان قام علی سطح دارہ ، ودارہ متصلة بالمسجد لایصح اقتداءہ وان کان لا یشتبہ علیہ حال الامام لان بین المسجد وبین سطح دارہ کثیر التخلل فصار المکان مختلفاً (ج: ۲/۳۳۴، الدر مع الرد)

وفی الشامیۃ:
”والصغرى ربط صلاة المؤتم بالإمام بشروط عشرة: نية المؤتم الاقتداء، واتحاد مكانهما وصلاتهما،
(قوله: واتحاد مكانهما) فلو اقتدى راجل براكب أو بالعكس أو راكب براكب دابة أخرى لم يصح لاختلاف المكان؛ فلو كانا على دابة واحدة صح لاتحاده كما في الإمداد، وسيأتي”۔(1 / 549، 550، باب الامامۃ، ط؛ سعید)

الدر المختار: (584/1، ط: دار الفکر)
(ويمنع من الاقتداء)۔۔۔(طريق تجري فيه عجلة) آلة يجرها الثور (أو نهر تجري فيه السفن) ولو زورقا ولو في المسجد (أو خلاء) أي فضاء (في الصحراء) أو في مسجد كبير جدا كمسجد القدس (يسع صفين) فأكثر إلا إذا اتصلت الصفوف فيصح مطلقا، كأن قام في الطريق ثلاثة، وكذا اثنان عند الثاني لا واحد اتفاقا


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,480 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
0 votes
1 answer 153 views
...