জবাব
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো বিতর নামাজে দোয়ায়ে কুনুত পড়া ওয়াজিব।
যদি কেহ দোয়ায়ে কুনুত না পড়ে,তাহলে সেজদায়ে সাহু ওয়াজিব হবে।
যদি সেজদায়ে সাহু আদায় না করে,তাহলে উক্ত নামাজ আবার আদায় করতে হবে।
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে বিতির বামাজ আবার আদায় করতে হবে।
,
হাদীস শরীফে এসেছে
عن أبي بن كعب رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم كان يوتر بثلاث ركعات … ويقنت قبل الركوع.
হযরত উবাই ইবনে কা’ব রা. বলেন, ‘নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তিন রাকাত বিতর পড়তেন … এবং রুকুর আগে কুনূত পাঠ করতেন।’
(নাসায়ী ১/২৪৮)
ইবনে মাজার রেওয়ায়েতে আছে-‘তিনি বিতর পড়তেন এবং রুকুর আগে কুনূত পাঠ করতেন।’
كان يوتر فيقنت قبل الركوع (ইবনে মাজাহ পৃ. ৮৪)
عن ابن مسعود رضي الله عنه إن النبي صلى الله عليه وسلم قنت في الوتر قبل الركوع، قال الدار قطني وأبان بن أبي عياش متروك، قلت : ورواه الخطيب في كتاب القنوت من غير طريق أبان بن أبي عياش وذكره ابن الجوزي في التحقيق من جهة الخطيب وسكت عنه إلا أنه قال : أحاديثنا مقدمة كما في نصب الراية قال الترمذي في العلل : وقد روى غير واحد عن إبراهيم النخعي عن علقمة عن عبد الله بن مسعود أن النبي صلى الله عليه وسلم كان يقنت في وتره قبل الركوع.
আবদুল্লাহ ইবনে মাসউদ রা. বলেন, ‘নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিতর নামাযে রুকুর আগে কুনূত পড়তেন।’
,
আরো জানুনঃ