মৌলিকভাবে অযু ভঙ্গের কারণ ৭টি। যথা-
১. পেশাব-পায়খানার রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া। যেমন বায়ু, পেশাব পায়খানা, পোকা ইত্যাদি। (হেদায়া-১/৭)
আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত, নিশ্চয় রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
إِنَّمَا الْوُضُوءُ مِمَّا خَرَجَ ، وَلَيْسَ مِمَّا دَخَلَ
শরীর থেকে যা কিছু বের হয় এ কারণে অযু ভেঙ্গে যায়, প্রবেশের দ্বারা ভঙ্গ হয় না। (সুনানে কুবরা লিলবায়হাকী ৫৬৮)
বিস্তারিত জানুনঃ
۔
قال في الہدایۃ: المعاني الناقضۃ للوضوء کل ما خرج من السبیلین، لقولہ تعالیٰ: {اَوْ جَآئَ اَحَدٌ مِنْکُمْ مِنَ الْغَآئِطِ} [المائدۃ: ۶]
সারমর্মঃ
অযু ভঙ্গের কারন, পায়খানা বা পেশাবের রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া।
وقیل رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم: وما الحدث؟ قال: ما یخرج من السبیلین۔ (ہدایۃ ۱؍۲۲)
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ কে জিজ্ঞাসা করা হয়েছিলো হদস কি?
তিনি জবাব দিলেন যেটি পায়খানা বা পেশাবের রাস্তা দিয়ে বের হয়।
,
سئل رسول اللّٰہ صلی اللّٰہ علیہ وسلم ما الحدث؟ فقال: ما یخرج من السبیلین۔ (نصب الرایۃ ۱؍۸۳)
সারমর্মঃ
রাসুলুল্লাহ সাঃ কে জিজ্ঞাসা করা হয়েছিলো হদস কি?
তিনি জবাব দিলেন যেটি পায়খানা বা পেশাবের রাস্তা দিয়ে বের হয়।
الفصل الخامس في نواقض الوضوء: منہا ما یخرج من السبیلین من البول والغائط والریح الخارجة من الدبر والودي والمذي․ (الہندیة: ۱/۹)
সারমর্মঃ
পেশাব-পায়খানার রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া। যেমন বায়ু, পেশাব পায়খানা, অদি,মযি ইত্যাদি।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
মেয়েদের যোনিপথ দিয়ে যেকোনো স্রাব বাহিরে বের হয়ে আসলে ওযু ভেঙ্গে যায়।
তবে সাদা স্রাব বের হয়ে যদি যোনি পথের ভিতরেই থাকে,বাহিরে বের না হয়,সেক্ষেত্রে অযু ভেঙ্গে যাবেনা।
সুতরাং মূল বিষয় হলো বাহিরের দিকে আসা।
তাই যোনিপথ দিয়ে যেকোনো স্রাব বাহিরে বের হয়ে আসতে থাকলে এভাবে টিস্যু বা কাপড় লজ্জাস্থানে ঢুকিয়ে রেখে দিয়ে ওযু করলে বিষয়টি সহীহ হবেনা।
এক্ষেত্রে অযু হবেনা।
★হ্যাঁ যদি সাদা স্রাব বের হয়ে যদি যোনি পথের ভিতরেই থাকে,বাহিরে বের না হয়,তার মানে খুবই সামান্য হয়,সেক্ষেত্রে টিস্যু বা কাপড় লজ্জাস্থানে ঢুকিয়ে রেখে দিয়ে ওযু করলে অযু সহীহ হবে।
কেননা এক্ষেত্রে তো এমনিতেই স্রাব বাহিরে আসতোইনা।
সুতরাং টিস্যু বা কাপড় লজ্জাস্থানে ঢুকিয়ে রাখা আর না রাখা উভয়টিই বরাবর।
,
এক্ষেত্রে উপরের মাসআলাটা সঠিক,দলিলসম্মত।
উক্ত মাসয়ালা মা'যুরের জন্য নয়।
যারা মা'যুর নয়,তাদের জন্য প্রযোজ্য।