ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
কাসীর ইবনু আবদুল্লাহ
ইবনু আমর ইবনু আওফ (রাঃ) হতে পর্যায়ক্রমে তার বাবা ও দাদার সূত্রে বর্ণিত আছে,
حدثنا
الحسن بن علي الخلال حدثنا أبو عامر العقدي حدثنا كثير بن عبد الله بن عمرو بن عوف
المزني عن أبيه عن جده أن رسول الله صلى الله عليه وسلم قال الصلح جائز بين
المسلمين إلا صلحا حرم حلالا أو أحل حراما والمسلمون على شروطهم إلا شرطا حرم
حلالا أو أحل حراما قال أبو عيسى هذا حديث حسن صحيح
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু
আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুসলমানদের একে অপরের সাথে সন্ধি স্থাপন করা জায়িয। কিন্তু
বৈধকে অবৈধ অথবা অবৈধকে বৈধ করার মত সন্ধি চুক্তি জায়িয নেই। মুসলমানগণ তাদের একে
অপরের মধ্যে স্থিরকৃত শর্তাবলী মেনে চলতে বাধ্য। কিন্তু হালালকে হারাম অথবা হারামকে
হালাল করার মত শর্ত বৈধ নয় (তা বাতিল বলে গণ্য হবে)। (জা'মে তিরমিযি-১৩৫২, পৃষ্টা-৪৮৭, সুনানু ইবনু মা'জাহ-২৩৫৩)
https://ifatwa.info/22757 নং ফাতাওয়ায়
আমরা বলেছিলাম যে,
ধোঁকা এবং প্রতারণা
সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,
হযরত আবু হুরায়রা
রাযি. থেকে বর্ণিত,
عن
أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ
عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا )
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে
ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয় এবং যে কাউকে ধোঁকা
দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম-১৪৬)
হযরত আবু-হুরায়রা
রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ،
وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে
ধোঁকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়। (সহীহ মুসলিম-১৪৭)
★
সু-প্রিয় প্রশ্নকারী
দ্বীনী ভাই/বোন!
জী হ্যাঁ, (প্রতারণা
ইত্যাদি থেকে বাঁচার জন্য)আপনি চাইলে ক্রেতার কাছ থেকে অগ্রিম টাকা নিতে পারেন। এতে
কোনো সমস্যা নেই। এটা নেওয়া জায়েজ আছে। তবে এ ক্ষেত্রে অবশ্যই এটা মাথায় রাখতে হবে
যে, ক্রেতা যেই মানের প্রোডাক্টের অর্ডার করবে তাকে সেই মানের প্রোডাক্টই দিতে
হবে। এর থেকে নিম্ন মানের দিলে গোনাহ হবে।