আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (50 points)
edited by
আমার আম্মুর ব্যাংক একাউন্টে টাকা জমা থাকায় সুদ আসে। সুদের টাকা সাওয়াবের নিয়ত ছাড়া দান করতে হয়, কিন্তু সেই টাকা কি সাওয়াবের নিয়ত ছাড়াই আমাকে দান করতে পারবে?
উল্লেখ্য, আমি এডাল্ট আর আমার নিজের কোন ইনকাম নেই তবে টাকার প্রয়োজন অনেক তাহলে তো গরিব-ই হচ্ছি। তাহলে কি সুদের টাকাটা সাওয়াবের নিয়ত ছাড়া আমাকে দান করে দিতে পারবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ব্যাংকের সুদকে ব্যাংককে ফিরিয়ে দেওয়া বা সদকাহ করা ওয়াজিব। সুদের টাকার ব্যয়ক্ষেত্র যেহেতু যাকাতের ব্যয়ক্ষেত্রের মতই।যেহেতু যাকাত নিজের সাবালক সন্তানাদিকে দেয়া যায় না, তাই সুদের টাকাকে নিজ সন্তানাদিকে দেয়া যাবে না।সন্তান চায় সাবালক হোক বা নাবালক।

"ولايدفع إلى أصله، وإن علا، وفرعه، وإن سفل كذا في الكافي". (الفتاوى الهندية،ج:1، ص: 188، ط:مکتبة حقانیة)
فتاوی شامی  میں ہے:
"(قوله: وإلى من بينهما ولاد) أي بينه وبين المدفوع إليه؛ لأن منافع الأملاك بينهم متصلة فلايتحقق التمليك على الكمال هداية والولاد بالكسر مصدر ولدت المرأة ولادةً وولادًا مغرب أي أصله وإن علا كأبويه وأجداده وجداته من قبلهما وفرعه وإن سفل بفتح الفاء من باب طلب والضم خطأ؛ لأنه من السفالة وهي الخساسة مغرب كأولاد الأولاد". (رد المحتار علی الدر المختار، ج:2، ص: 346، ط: ایچ ایم سعید) فقط والله أعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...