আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
324 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (21 points)
আসসালামু আলাইকুম হুজুর।
১.শ্বশুরের সাথে হঠাৎ করে পায়ে ছোয়া লাগছে। ছোয়া লাগার সাথে সাথে তিনি পা সরিয়ে ফেলছেন। যখন ছোয়া লাগসে তখন ভিতরে যেন কেমন লাগসে।একটু কেপে উঠছে মনে হই অস্বস্তি থেকে নাকি হঠাৎ লাগার কারনে।  মনে কোন খারাপ চিন্তা ছিল না।বা যখন ছোয়া লাগসে তখন ও খারাপ কিছু মনে আসে নাই।হুরমত হইল নাকি এই চিন্তা হইছে।ছোয়ার সাথে সাথে সরিয়ে ফেলা হইছিল।কিন্তু তারপর ও পায়ের যে জাইগাই লাগছিল সেখানে কতক্ষণ uneasy লাগসে।এটা কি হুরমত হবে।তার কিছু হইছিল নাকি এটা বুজা ত সম্ভব  না।তবে সে আমাকে মেয়ের মত দেখে।বাকিটা আল্লাহ ভাল জানেন। তিনি মাজে মাজে বাবুকে আমার কাছ থেকে নেওয়ার সময় হাতে ছোয়া লাগে। আমি অনেক সাবধানে থাকি জাতে হুরমত না হই।এখন তার টা বলতে পারবো না।

২.বউ যদি তালাকের অধিকার প্রাপ্ত থাকে। একটা গানের লাইন আছে তুমি সুখ যদি নাহি পাও জাও সুখের ও সন্ধানে যাও।এই লাইন বলার সময় আনমনে তালাকের কথা মনে আইসা পরছে।মাথায় এই চিন্তা  হুট হাট আইসা পরে।আবার বলসি বাচ্চা নেওয়ায় ভুল হইছে তখন ও মনে অই চিন্তা আইসা পড়ছে।আমি এগুলা নিয়া অনেক সমস্যা ই আছি।আমি ওয়াস ওয়াসার রোগি মনে হই।যেকোনো সময় এই চিন্তা হুট হাট আইসা পরে। এখন এগুলাতে কি তালাক হবে।


৩.আর মাসালা জানার জন্য তালাকের কথা বইলা জিজ্ঞেস করলে কি কোন সমস্যা হবে? সে ঘটনা যদি ঘটে বা যদি না ঘটে।এমত অবস্থায় আগে তালাক না হইলে শুধু মাসালা জানার জন্য সরাসরি বইলা মাসালা নিলে কি কিছু হবে?

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যাকে স্পর্শ করা হবে,সেই নারীর সাথে সহবাসের কামভাব নিয়ে স্পর্শ করতে হবে।নতুবা হুরমত হবে না।
لما في ردالمحتار،ج:٣-ص:٣٣ (نسخة شاملة)
ويشترط وقوع الشهوة عليها لا على غيرها لما في الفيض لو نظر إلى فرج بنته بلا شهوة فتمنى جارية مثلها فوقعت له الشهوة على البنت تثبت الحرمة، وإن وقعت على من تمناها فلا
অর্থাৎ- যাকে স্পর্শ করা হচ্ছে,তাকে নিয়ে কামভাব থাকতে হবে।কেননা বর্ণিত রয়েছে,কেউ যদি তার মেয়ের লজ্জাস্থানের দিকে কামভাব ছাড়া দৃষ্টি দেয়,এবং কল্পনায় অন্য কোনো নারীকে সে সঙ্গী হিসেবে চায়,কিন্তু তৎক্ষণাৎ তার মেয়ের দিকে তার কামভাব জাগ্রত হয়ে যায়,তাহলে তখন হুরমতে মুসাহারা সাব্যস্ত হয়ে যাবে(তথা তার বিবি তার জন্য হারাম হয়ে যাবে)তবে যদি তার কামভাব কল্পিত সে নারীর উপরই থাকে তাহলে হুরমতে মুসাহারাহ সাব্যস্ত হবে না।ফাতাওয়ায়ে শামী-৩/৩৩(শামেলা)( কিতাবুন-নাওয়যিল-৮/২৮৮) (হুরমত আউর এহতিয়াতি তাদাবির-৪৮)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেগেতু আপনার সহবাসের ইচ্ছা ছিল না, তাই হুরমত হবে না। আপনার শশুড়ের ইচ্ছা ছিল কি না? সেটা যেহেতু অনিশ্চিত, তাই মুসলমান সম্পর্কে ভালো ধারণা পোষণ করে এটাই বলা হবে যে, শশুড়েরও সহবাসের ইচ্ছা ছিল না।সুতরাং প্রশ্নের বিবরণমতে হুরমত হবে না।

(২)
"তুমি সুখ যদি নাহি পাও জাও সুখের ও সন্ধানে যাও"
 "বাচ্চা নেওয়ায় ভুল হইছে"  এগুলো বলার দ্বারা তালাক হবে না।তালাকের চিন্তা আসলেও তালাক হবে না।

(৩)
মাসআলা জানার জন্য তালাকের কথা বইলা জিজ্ঞেস করলে, কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...