আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
edited by
আসসালামু আলাইকুম।
১.একটা স্বপ্নের ব্যাখা দ্রুত জানা জরুরী।
আজ দুপুরে ঘুমানোর সময় স্বপ্নে দেখি, ঢাকা নিউমার্কেটে ট্রেনে যাওয়া যায়, আমি ট্রেন লাইনের পাশের সৌন্দর্য দেখতে দেখতে ঘুমিয়ে পড়ি(স্বপ্নেই), একসময় ট্রেন ধীরে ধীরে থেমে গেলে ঘুম ভেঙে যায়। ট্রেনের বাইরে তখন অন্ধকার, আমার বগিতেও বা পুরো ট্রেনেই কোনো মানুষের সাড়া শব্দ তো দূরের কথা অস্তিত্বই টের পাওয়া যাচ্ছে না। আমি ভয়ে পেছনে তাকানোরই সাহস পাচ্ছি না, বারবার ইচ্ছে হচ্ছে ঘাড় না ঘুরিয়েই ট্রেনের ফ্লোরে সিটের নিচে ঢুকে যাই, এখনই কিছু একটা এসে পড়বে। এসব ভাবতে ভাবতেই আবারও ঘুমিয়ে পড়ি, ঘুম ভাঙ্গলে আধো আলো আধো অন্ধকার দেখেই আমি সশব্দে ফজরের আযান দেওয়া শুরু করি, তখন বগিভর্তি মানুষ। আমার মনে পড়ে যে মাত্র ঘুম থেকে উঠলাম, ওযু তো নেই, তারপর আবার মনে আসে অযু ছাড়াও আযান দিয়ে দেয়া যাবে। মানুষের নামাজ পড়াটা জরুরী। পুরো আজানই সশব্দে দেই, আসসালাতু খইরাম মিনান নাওম পর্যন্ত আজান মনে আছে। এরপর অন্যএকদিন আমি কোনো এক হিন্দু বন্ধুকে বলি-  নিউমার্কেট ট্রেনে যাওয়া যায় আগে জানতামই না। বুঝছস, সময় একটু বেশি লাগলেও টাকা কম খরচ হয়, সাথে যাত্রাপথটাও অসাধারণ।

এরপর আর কিছু দেখেছি বলে মনে পড়ছে না।


২. আরেকটি প্রশ্ন হলো, অযু থাকাবস্থায় অথবা কোনো অঙ্গ ইতোমধ্যে ভেজা এমতাবস্থায় অযু করলে কোনোভাবে ভেজালেই হবে নাকি শুকনো অবস্থার মতোই অযুর অঙ্গের সবগুলো অংশ ভালোভাবে ভেজাতে হবে?
জাজাকাল্লাহু খইরান

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

من رأى أَنه يُؤذن فِي مَكَان مَعْرُوف فَإِنَّهُ يرْزق الْحَج إِن كَانَ من أهل الصّلاح وَمن رأى أَنه يُؤذن فِي مَكَان مَجْهُول لَا يَنْبَغِي الْأَذَان فِيهِ فَإِنَّهُ مَكْرُوه غير مَحْمُود وَإِن كَانَ الرَّائِي فَاسِقًا فَإِنَّهُ يسرق وَمن رأى أَنه يُؤذن على مَنَارَة أَو مَسْجِد فَإِنَّهُ يَدْعُو الْخلق إِلَى طَاعَة الله تَعَالَى وَمن رأى أَنه يُؤذن على فرَاشه وَهُوَ نَائِم فَهُوَ استخفاف بزوجه وَعِيَاله 
জামে-উ তাফসিরিল আহলাম-৫৪)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি আরো বেশী করে আল্লাহর ইবাদত করবেন।নফল দান সদকাহ করবেন।এবং আল্লাহর কাছে সর্বদা কল্যাণের দু'আ করবেন।আল্লাহ আপনার কল্যাণ করুক,আমীন।হয়তো অাপনার হজ্ব নসীব হবে।আল্লাহ কবুল করুক।আমীন।

(২)
কোনো অঙ্গ ইতোমধ্যে ভেজা এমতাবস্থায় থাকলে এবং তখন অযু করলে কোনোভাবে ভেজালেই হবে, অজু হয়ে যাবে। কেননা অজুর জন্য নিয়ত শর্ত নয়।অজুর নিয়ত ব্যতিতও অজু হয়ে যায়। কেউ যদি বৃষ্টিতে ভিজে যায় বা নদীতে ডুবে যায়, তাহলে তার পবিত্রতা অর্জন হয়ে যাবে,যেভাবে অজুর দ্বারা পবিত্রতা অর্জন হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংযোজন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...