আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম
১ . শায়েখ কেউ ধরেন হানাফী ফিকে মেনে চলে এবং সে হটাত তার স্ত্রীকে একসাথে  ৩ তালাক দিয়ে দিল .এবং সে আবার স্ত্রী এর সাথে থাকার জন্য আহলে হাদিস এর শায়েখ এর ফতোয়া নিল যাতে ৩ তালাক ১ তালাক হয়.এক্ষেত্রে সে কি শুধু নিজের সুযোগ মত ফতোয়া নেওয়ার কারণে গুনাগার হবে নাকি যেহেতু সে হানাফী ফিকে অনুসরণ করতো তাই তার এই ফতোয়া তার জন্য প্রযোজ্য নয় এবং সে সংসার করলে জিনা করার গুনা হবে তার??

২ . কেউ যদি আহলে হাদিস দের অনুসরণ করে এবং গোপনে ওলি বাদে বিবাহ করে এবং ধরে নেই যে ওলি বাদেও যেহেতু বিবাহ হয় তাই তার বিবাহ হয়ে গেছে.এখন যদি সে সংসার করে তাইলে কি তার শুধু সুযোগমত ফতোয়া নেওয়ার কারণে গুনাহ হবে নাকি তার বিবাহ টা বাতিল হয়ে যাবে সাথে জিনা করার গুনাহ হবে

৩.কোনো একটা বিষয়ে মাসআলা নেওয়ার ক্ষেত্রে আমি যদি শুধু একজন আলেম ফতোয়া নিয়ে থাকি তাইলে কি হবে নাকি অনেকগুলা আলেমের ফতোয়া নিতে হবে?

৪.  আমরা জানি যারা ঈমান নিয়ে মরবে তারা কোনো একটা সময় জান্নাতে যাবে. এখন আমাদের দোয়া করার সময় কি উল্লেখ করতে হবে যে আল্লাহ আমাকে জাহান্নামে দিয়ে একবারে জান্নাতে দিয়ো??

৫ . হটাৎ দিনের বুঝ আসার পর অতীত অনেক বিষয়ে হটাত মনে পড়ে .এতে  অনেক বিষয়ে ভালই হয় কারোর কোনো হক নষ্ট করলে টা দিতে পারি আবার ও অনেক বিষয়ে অনেক পরিমাণ ওয়াসওয়াসা হয় . অনেক সময় কোনো বিষয়ে মনে পড়লে সেইটা ভালোভাবে জানতে পারি আবার অনেক ক্ষেত্রে   অনেক ওয়াসওয়াসা হয় .ওয়াস ওয়াসা কেনো হয় আমাদের .ওয়াসওয়াসা কি আমাদের জন্য ভালো  নাকি খারাপ.

৬.আমরা জানি যারা ঈমান নিয়ে মরবে তারা কোনো এক সময় জান্নাতে যাবে . আবার জানি আত্মীয় সম্পর্ক ছিন্ন করি ও দাইয়ুস কখনো জান্নাতে যেতে পারবে না . এই বিষয়টা জানতে চাই
৭.যারা জান্নাতে যাবে তারা কি একক ভাবে জান্নাত পাবে নাকি স্বামী স্ত্রী একসাথে জান্নাত পাবে.?

৮. আমি সবকিছুতেই ওয়াস ওয়াসাই পড়ে যাচ্ছি এবং তিলকে তাল বানিয়ে ফেলছি নিজে বুঝতে পারছি কিন্তু মন থেকে সরাতে পারছি না .ওয়াসওয়াসা থেকে মুক্তির ওপায় কি??

1 Answer

0 votes
by (713,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কেউ হানাফী ফিকে মেনে চলে এবং সে হটাৎ তার স্ত্রীকে একসাথে  ৩ তালাক দিয়ে দিল,এবং সে আবার স্ত্রী এর সাথে থাকার জন্য আহলে হাদিস এর শায়েখ এর ফতোয়া নিল, যাতে ৩ তালাক ১ তালাক হয়,এক্ষেত্রে সে শুধু নিজের সুযোগ মত ফতোয়া নেওয়ার কারণে গুনাগার হবে,এমন নয় বরং যেহেতু সে হানাফী ফিকহকে অনুসরণ করতো তাই তার এই ফতোয়া তার জন্য প্রযোজ্য হবে না।বরং সংসার করলে যিনা ব্যভিচারের গুনাহ হবে। 


(২)
কেউ যদি আহলে হাদিস দের অনুসরণ করে এবং গোপনে ওলি ব্যতিত বিবাহ করে এবং সে ধরে নেয় যে, ওলি বাদেও যেহেতু বিবাহ হয়, তাই তার এ বিবাহ হয়ে গেছে। এখন যদি সে সংসার করে তাইলে তার শুধু সুযোগমত ফতোয়া নেওয়ার কারণে গুনাহ হবে না বরং  তার বিবাহটা বাতিল বলে গণ্য হবে। 


(৩)
কোনো এক বিষয়ে মাসআলা নেওয়ার ক্ষেত্রে শুধু একজন আলেম ফতোয়া নিলেই হবে। অনেকজনের কাছ থেকে ফাতাওয়ায় নেওয়ার কোনো প্রয়োজনিয়তা  নাই।

(৪)
"আল্লাহ আমাকে জাহান্নামে দিয়ে একবারে জান্নাতে দিয়ো" এভাবে দু'আ করা যাবে না,বরং এভাবে দু'আ করতে হবে যে, হে আল্লাহ আমাকে বিনা হিসাবে জান্নাত নসিব করো।

(৫)
নিজের অতীতের ভুল শুদ্ধ যাচাইবাচাই করতে যেয়ে যদি ওয়াসওয়াসা হয়, তাহলে এমন ওয়াসওয়াসা মন্দ হয়। এরকম ওয়াসওয়াসা আসার পর সাথে সাথেই সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করে নিতে হবে।

(৬)
আত্মীয়তার সম্পর্ক ছিন্ন কারী ও দাইয়ুস কখনো জান্নাতে যেতে পারবে না মর্মে যে হাদীস বর্ণিত হয়েছে, সেখানে মূলত ধমকি দেয়া হয়েছে। বরং এরাও সাজা প্রাপ্ত হওয়ার পর জান্নাতে প্রবেশ করতে পারবে।

(৭)
যারা জান্নাতে যাবে,তারা একক ভাবেই জান্নাতে যাবে।হ্যা, কোনো পরিবারের স্বামী স্ত্রী উভয় জান্নাতে গেলে তারা তথায় একই সাথে বসবাস করতে পারবে।

(৮)
ওয়াসওয়াসা থেকে বাঁচতে আল্লাহর কাছে পানাহ চাইতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...