আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (33 points)
reshown by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।

বাড়ি থেকে আল্লাহ তা'আলা যেমন দ্বীন চান,তেমন দ্বীনদার পাত্র আসেনা।ফলে দেখা গেছে,অনলাইনে বায়োডাটা দিতে হয়েছে।তা না হলে বাড়ি থেকে আসা পাত্র নিয়ে বেশ ঝামেলায় পড়া হয়ে যায়।অনলাইনে দেয়ায় এতোটুকু পরিবারকে বুঝ দেয়া যে আল্লাহ চাইলে বিয়ে হবে।
কিন্তু,সমস্যা হলো যেই পাত্রই আসে অনলাইন থেকে,তাতেই ফ্যামিলি জোর করে বিয়ে করতে।কিন্তু দেখা যায়,পাত্রদের কোনো না কোনো সমস্যা থাকে যার কারণে এগোনো উচিত না মনে হয়।যেহেতু,মাহরাম ছাড়া রিপ্লাই দেয়া হয়না...দেখা যায়,মাহরামকে যদি বলা হয় প্রপোজাল মানা করতে,তাহলে তারা ফ্যামিলিতে অনেক ঝামেলা করে।তাছাড়া আম্মুর একটু মাথা চড়া হওয়ায় উল্টাপাল্টা কথা বলে ফেলেন।যা ভয় পাই।কিন্তু,আমি আমার দ্বীন পালনের সহজতার জন্যই পাত্রদেরকে মানা করার পথ বেছে নেই।এক্ষেত্রে,প্রয়োজনের খাতিরে পাত্রদেরকে আমি নিজেই ইমেইলে মানা করে দিতে পারবো কীনা এবং দ্বীনের কোনো বিষয়ে শিওর হতে হলে ইমেইলে প্রশ্ন করা যাবে কীনা?

1 Answer

0 votes
by (711,080 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

পাত্র-পাত্রীর পরস্পর দেখা সাক্ষাৎ ও অালাপ চারিতার কয়েকটি মূলনীতি-
(১)খালওয়াত হতে পারবে না।
(২)মুবাহ বিষয় ব্যতীত অন্য কোনো বিষয় নিয়ে আলোচনা করা যাবে না।
(৩)ফিতনা থেকে নিরাপদ থাকতে হবে।যদি কামভাব জাগ্রত হওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়ে যায়,অথবা কোনো একজন উপভোগ করতে শুরু করে নেয়,তাহলে তখন সেটা হারাম হয়ে যাবে।
(৪)মহিলা নরম ভাষায় কথা বলতে পারবে না।
(৫)মহিলা পূর্ণ হেজাব তথা কবজা পর্যন্ত হাত,টাখনু পর্যন্ত পা,এবং মুখ ব্যতীত সমস্ত শরীর ঢেকে রাখবে।
(৬)প্রয়োজন অতিরিক্ত কথাবর্থা বলা যাবে না।
যখন এই সব শর্ত পাওয়া যাবে, তখনই মূলত পাত্র-পাত্রী পরস্পর আলোচনা ও দেখা সাক্ষাৎ করতে পারবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2898

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বিয়ের প্রস্তাব বা আলোচনা পাত্র পাত্রী যে কেউ দিতে পারবে। সুতরাং প্রশ্নে বর্ণিত পরিস্থিতি বিবেচনায় আপনি নিজে পাত্রকে মেইল করতে পারবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...