বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "
আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)
(০১)
যদি আঙ্গুলে নাপাকি লেগে যায়,সেক্ষেত্রে তিনবার চেটে নেয়ার দ্বারা যদি নাপাকির চিন্হ দূর হয়ে যায়,তাহলে আঙ্গুল পাক হয়ে যাবে।
কেননা প্রত্যেক প্রবাহিত পাক জিনিস যেটি নাপাকিকে দূর করে দেয়,তার দ্বারা নাপাক জিনিস পাক হয়ে যায়।
থুথুও প্রবাহিত জিনিস।
قال الحصکفی : (وبکل مائع طاہر قالع) للنجاسة ینعصر بالعصر (کخل وماء ورد) حتی الریق، فتطہر أصبع وثدی تنجس بلحس ثلاثا۔ قال ابن عابدین : (قولہ: فتطہر أصبع إلخ) عبارة البحر: وعلی ہذا فرعوا طہارة الثدی إذا قاء علیہ الولد ثم رضعہ حتی زال أثر القیء، وکذا إذا لحس أصبعہ من نجاسة حتی ذہب الأثر۔ ( الدر المختار مع رد المحتار : ۳۰۹/۱، باب الانجاس ، ط: دار الفکر، بیروت )
সারমর্মঃ-
প্রত্যেক প্রবাহিত পাক জিনিস যেটি নাপাকিকে দূর করে দেয়,তার দ্বারা নাপাক জিনিস পাক হয়ে যায়। এমনকি থুথুও। সুতরাং আঙ্গুল,স্তন তিনবার চেটে নেয়ার দ্বারা পাক হয়ে যায়।
قال الکاسانی : وأما ما سوی الماء من المائعات الطاہرة فلا خلاف فی أنہ لا تحصل بہا الطہارة الحکمیة، وہی زوال الحدث، وہل تحصل بہا الطہارة الحقیقیة وہی زوال النجاسة الحقیقیة عن الثوب والبدن؟ اختلف فیہ فقال أبو حنیفة وأبو یوسف: تحصل۔۔۔(ولہما) أن الواجب ہو التطہیر، وہذہ المائعات تشارک الماء فی التطہیر؛ لأن الماء إنما کان مطہرا لکونہ مائعا رقیقا یداخل أثناء الثوب، فیجاور أجزاء النجاسة، فیرققہا إن کانت کثیفة، فیستخرجہا۔۔بواسطة العصر، وہذہ المائعات فی المداخلة، والمجاورة، والترقیق، مثل الماء فکانت مثلہ فی إفادة الطہارة بل أولی۔ ( بدائع الصنائع : ۸۳/۱،فصل فی بیان مایقع بہ التطہیر، ط: دار الفکر، بیروت )۔
সারমর্মঃ-
পানি ছাড়া যাহা প্রবাহিত পাক জিনিস,এর দ্বারা যে বস্তু হুকমান পাক হয়ে যায়,সে ব্যপারে কোনো মতবিরোধ নেই। আর সেটি হলো নাপাকি দূর হয়ে যাওয়া।,,,
(০২)
হ্যাঁ, তাকে মাখরাজ সহ কুরআন শিখাবেন।
তাকে মক্তবে পাঠিয়ে দিবেন,মসজিদ ভিত্তিক যে গন শিক্ষা আছে,সেখানেও পাঠিয়ে দিতে পারেন,অথবা কোনো শুদ্ধ কুরআন তিলাওয়াত কারীর নিকট হতে কুরআন শিক্ষা দিতে পারেন।
(০৩)
না,ঈমান চলে যাবেনা।
তবে কসম ভেঙ্গে ফেলে কাফফারা দিতে হবে।
(০৪)
হ্যাঁ, এগুলো নির্ভরযোগ্য।