হাদীস শরীফে এসেছেঃ
عن الحسن قال: من نسى القنوت فى الوتر، سجد سجدتى السهو (السنن الكبرى للبيهقى، كتاب الصلاة، باب من نسى القنوت سجد للسهو، دار الفكر-3/309، رقم-3983، دار الحديث القاهرة-2/699 رقم-3876)
সারমর্মঃ
হাসান রহঃ বলেন, যে ব্যাক্তি বিতির নামাজে দোয়ায়ে কুনুত পড়তে ভুলে যায়,সে সেজদায়ে সাহুর দুই সেজদাহ আদায় করবে।
لو تذكر القنوت فى الركوع فإنه لا يعيد ……… يسجد للسهو الخ (البحر الرائق، كتاب الصلاة، سجود السهو-2/166)
সারমর্মঃ
যদি রুকুতে দোয়ায়ে কুনুত এর কথা স্বরন আসে,তাহলে সে ফিরে যাবেনা,সেজদায়ে সাহু আদায় করবে।
لو تذكر القنوت في الركوع فإنه لا يعود ولا يقنت فيه لفوات محله ولو عاد وقنت لم يرتفض ركوعه لأن القنوت لا يقع فرضا فلا يرتفض به الفرض ويسجد للسهو على كل حال ليترك الواجب أو تأخيره (حاشية الطحطاوى على مراقى الفلاح، كتاب الصلاة، باب سجود السهو-461)
সারমর্মঃ
যদি রুকুতে দোয়ায়ে কুনুত এর কথা স্বরন আসে,তাহলে সে ফিরে যাবেনা,রুকুতে দোয়ায়ে কুনুত পড়বেনা, সর্ব ছুরতে শেষে সেজদায়ে সাহু আদায় করবে।
ولو نسيه:اى القنوت ثم تذكر فى الركوع لا يقنت فيه لفوات محله، ولا يعود إلى القيام فى الأصح… وسجد للسهو (رد المحتار، كتاب الصلاة، باب الوتر والنوافل-2/446-447)
সারমর্মঃ
যদি কেহ দোয়ায়ে কুনুত পড়তে ভুলে যায়,অতঃপর রুকুতে স্বরন আসে,তাহলে সেখানে দোয়ায়ে কুনুত পড়বেনা,কেননা তার স্থান ছুটে গিয়েছে। এবংং সেজদায়ে সাহু আদায় করবে।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে রুকুতে যাওয়ার পর আর ফিরে না আসাই উচিৎ ছিলো।
শেষে শুধুমাত্র সেজদায়ে সাহু আবশ্যক হতো।
,
তদুপরি প্রশ্নে উল্লেখিত ছুরতে শেষে সেজদায়ে সাহু আদায়ের কারনে উক্ত বিতির নামাজ শুদ্ধ হয়ে যাবে।