আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম
এই বিষয় নিয়ে অনেক টেনশন এ আছি আমি খুব ভেঙে পড়ছি .আজ কয়েকদিন ধরে ঠিক মত কোনো কাজ ই করতে পারছিনা.আগে আমি নামাজ পড়তাম আবার পড়তাম না.ওই সময় একটা হারাম রিলেশন ছিল. তখন আবার আমার আহলে হাদিস এর প্রতি ভালোবাসা ছিলো আর আবদুল্লাহ জাহাঙ্গীর রহিমাহুল্লাহ এর মত মধ্যপন্থি আলেমদেরকে ভালবাসতাম .ওই মেয়েটা আহলে হাদিস বা হানাফী নাকি মধ্যপন্থি তা জানিনা .হারাম রিলেশন থাকা অবস্থায় একদিন ওই মেয়ের সঙ্গে  ফোনে অডিও কলে কথা বলার সময় কোনো কারণে  বিয়ের মত ইজাব কবুল হয় এবং ২ জনকে সাক্ষী রাখা হয়.তার কিছুদিন পর রিলেশন নষ্ট হয়ে যায়.এর অনেক দিন পর আমি মোটামুটি দ্বীনের পথে আসার চেষ্টা করি তখন ও আহলে হাদিসদের ও মধ্যপন্থি আলেমদের প্রতি ভালোবাসা ছিলো.ওই সময় বিষয়টা আমি নিজে নিজে ইউটিউব গুগল করে বুজি বিবাহ হয় নি.এখন আমি আমার ধারণা পাল্টে হানাফী ফিকে মেনে চলি. কিন্তু এখন আবার এই বিষয় আমার মনে পড়ে এবং ভয় পাওয়া শুরু করি . কারণ যেহেতু মেয়েটির সঙ্গে এখন আর সম্পর্ক নেই এমনকি কথা বার্তাও হয়না তাই কোনো কারণে যদি বিয়ে হয়ে থাকে তাইলে ওই মেয়ে অন্য জায়গায় বিবাহ করলেও বিবাহ হবে না . তার হয়তো এইসব মনে নেই আর আমি জেনেও যদি না বলি তাইলে আমিও গুনাগার হবো.এখন আমি যতদুর জানতে পেরেছি হানাফী ফিকে মতে ওলি বাদে বিবাহ হয় কিন্তু এইভাবে অডিও কলে বিবাহ জায়েজ নেই যদি কাউকে ওকিল না বানিয়ে ইজাব কবুল করা হয় একই মজলিশে .আর আহলে হাদীস মতে ওলি ছাড়া বিবাহ বাতিল কিন্ত তারা মোবাইলে বিবাহ জায়েজ বলে .আমি শুনেছি নিজের সুবিধা মত ফতোয়া নেওয়া ঠিক না.তাই আমি আগে আহলে হাদিস থাকার ফলে যদি তাদের ফতওয়া  নিতে হয় তাইলে বিবাহ হয় নি. আবার এখন হানাফী ফিকে মেনে চলে তাই হানাফী মতে ফতওয়া নিতে হলে ও বিবাহ হয় নি.এখন আমার ভয়টা হলো আমি মধ্যপন্থি আলেমদের অনুসরণ করতাম আর এরা ওলি বাদে বিবাহ কে জায়েজ বলে আবার মোবাইলে বিবাহ জায়েজ বলে .এখন তাদের ফতোয়া নিতে যদি হয় তাইলে আমার বিবাহের একটা সম্ভাবনা আছে নাকি. এখন মধ্যপন্থি আলেমদের ফতোয়া কি আমার নেয়া লাগবে বা তাদের ফতোয়া না নিলে সমস্যা আছে নাকি ??

1 Answer

0 votes
by (677,120 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ- 
আয়েশা হতে বর্ণিত হয়েছে তিনি বলেনঃ রসূল বলেছেনঃ

(أَيُّمَا امْرَأَةٍ لَمْ يُنْكِحْهَا الْوَلِيُّ فَنِكَاحُهَا بَاطِلٌ فَنِكَاحُهَا بَاطِلٌ فَنِكَاحُهَا بَاطِلٌ...).

‘‘যে মেয়েকে তার অভিভাবক বিয়ে না দিবে [সে নিজে বিয়ে করলে] তার বিয়ে বাতিল, তার বিয়ে বাতিল, তার বিয়ে বাতিল...।’’ [হাদীসটি ইবনু মাজাহ্ বর্ণনা করেছেন, হাদীসটি সহীহ্, দেখুন ‘‘সহীহ্ ইবনু মাজাহ্’’ (১৮৭৯)।

অন্য বর্ণনায় আয়েশা হতে বর্ণিত হয়েছে রসূল বলেছেনঃ

(أَيُّمَا امْرَأَةٍ نَكَحَتْ بِغَيْرِ إِذْنِ مَوَالِيهَا فَنِكَاحُهَا بَاطِلٌ ثَلَاثَ مَرَّاتٍ ...).

‘‘যে মেয়েই তার অভিভাবকের অনুমতি ব্যতীত বিয়ে করবে তার বিয়ে বাতিল। এ কথাটি তিনবার উল্লেখ করেন।’’ [এ ভাষায় হাদীসটি ইমাম আবূ দাঊদ (২০৮৩), তিরমিযী (১১০২) বর্ণনা করেছেন। হাদীসটি সহীহ্, দেখুন ‘‘সহীহ্ আবী দাঊদ’’, ‘‘সহীহ্ তিরমিযী’’, ‘‘সহীহ্ জামে‘ইস সাগীর’’ (২৭০৯) ও ‘‘মিশকাত’’ (৩১৩১)]।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরণ মতে আপনারা যেহেতু অভিভাবক ছাড়া বিবাহ করেছেন,তাই আহলে হাদীস মতা অনুসারেও উক্ত বিবাহ সহীহ হয়নি। 

আপনি সেই সময়ে মধ্যপন্থি আলেমদের ফতোয়া নিলেও আহলে হাদীসদের মতই আপনার ক্ষেত্রে কার্যকর হবে।
সুতরাং প্রশ্নের বিবরণ মতে আপনার বিবাহ সহীহ হয়নি। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...