আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ শায়েখ। আমার questions হলো

১. আমার আম্মু অসুস্থতার কারণে মাটিতে বা জায়নামাজে মানে আরকি নিচে বসে নামায পড়তে পারেন না। তাই তিনি দাঁড়িয়ে ক্বিরাত করে chair এ বসে সালাতের বসে যে কাজগুলো আছে, সেগুলো করেন। আর আম্মু যেখানে বসে নামায পড়েন তার সামনে একটা table আছে,যেটায় তিনি সিজদাহের সময় হাতের তালু ও মাথা রাখেন। এতে কি তার সালাতে কোনো ভুল হচ্ছে? তাকে কি এভাবে না করে বসে বসে টেবিল বাদেই মাথা ঝুকিয়ে সিজদাহ করতে হবে?

২. শিক্ষকদের যে নববর্ষ ভাতা দেয়া হয়, এটা তোলা এবং প্রয়োজনে খরচ করা কি জায়েজ আছে?
৩. খালাতো বোনের ছেলে কি একটা মেয়ের মাহরাম হবে?

৪. অসম্মান করা ইচ্ছায় না বরং উঁচু কোনো জায়গা না থাকলে কি কুর'আন মেঝেতে রাখা যাবে? আর যদি উঁচু জায়গা থেকে থাকে তাহলে কি করতে হবে?

৫. যদি কুর'আন এক জায়গা থেকে আরেক জায়গায় সরানো হয়,তাহলেও কি সরানোর সময় ওযু করা অবস্থায় সরাতে হবে? নাকি কুর'আনের আয়াত touch করতে হলে ওযু করলেই হয়? আর তা যদি হয় তাহলে যেসব ইসলামিক বই এ কুর'আনের আয়াত থাকে, সেগুলোর ওই আয়াতও তো তাহলে বিনা ওযুতে touch করতে পারব না


৬. আমি শুনেছিলাম যে কুর'আনের ভিতরে দাগ দেয়া মানে অর্থ underline করাও নাকি আদবের বরখেলাফ। এটা কি সত্যি?


৭. কুর'আন পড়ে গেলে করণীয় কি? আর কুর'আনের আয়াত আছে এমন বই accidentally নিচে বা মেঝেতে পড়ে গেলে করণীয় কী?


জাযাকাল্লাহু খইরন কাছিরন!

1 Answer

+1 vote
by (712,600 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
যদি কেউ দাড়াতে পারেন,তবে রুকু সেজদা করতে পারেন না,তবে উনি দাড়িয়েই নামায শুরু করবেন।অতঃপর দাড়িয়েই ইশারায় রুকু-সেজদা ও বৈঠক করে নামাযকে সমাপ্ত করবেন।এটা ইমাম যুফার রাহ সহ অন্যান্য তিনো মাযহাবের অভিমত।দারুল উলূম করাছির সর্বশেষ সিদ্ধান্ত এটাই।তবে যদি কেউ দাড়িয়ে ইশারা করার পরিবর্তে বসে বসে ইশারা করে নামায পড়ে ফেলে তাহলে তার নামাযও ফাসেদ হবে না।বরং তার নামাযও হবে।যদিও সেটা অনুত্তম হিসেবে বিবেচিত হবে।

যদি কোনো ব্যক্তি রুকু সেজদায় যেতে পারে,কিন্তু রুকু সেজদা থেকে উঠতে না পারে।তাহলে এমন ব্যক্তির জন্য প্রথম রাকাত দাড়িয়ে পড়ার পর পরবর্তী রা'কাত সমূহ বসে পড়ার অনুমোদন রয়েছে।

অক্ষম ব্যক্তিদের জন্য চেয়ারে বসে নামায পড়ার চেয়ে মাঠিতে বসে নামায পড়াই শ্রেয়।
হযরত মাওলানা মুহাম্মাদ তাকী উসমানী দামাতবারকাতুহুম তার সদ্য লেখা এ ফতওয়ায় চেয়ারে বসেনামায আদায় করার ক্ষতির দিকগুলো আলোচনাকরতে গিয়ে বলেন, ‘জমিনে বসে নামায আদায় করার শক্তি থাকা সত্ত্বেও চেয়ারে বসার যে প্রচলন দেখা যায় তাতে বিভিন্ন দিক থেকে আপত্তি রয়েছে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/10313

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
টেবিলে মাথা না টেকিয়ে বরং টেবিল সরিয়ে মাথা ঝুকিয়েই রুকু সিজদাহ করতে হবে। এটাই চেয়ারে বসে নামায পড়ার বিশুদ্ধ ত্বরিকা।

(২)
নববর্ষ ভাতাকে গ্রহণ করা জায়েয হবে না।কেননা বিজাতীয় উৎসবে কোনো মুসলমানের কাছ থেকে অপর মুসলমানের জন্য হাদিয়া গ্রহণ জায়েয হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1382

(৩)
খালাতো বোনের ছেলে মাহরামের অন্তর্ভুক্ত।

(৪)
অসম্মান করা ইচ্ছায় নেই বরং এমনিতেই বিশেষ কোনো প্রয়োজনে বা উঁচু কোনো জায়গা না থাকলে,তখন মেঝেতে কুরআন রাখা যাবে। কিন্তু যদি উঁচু জায়গা থাকে, তাহলে তখন মেঝেতে কুরআন রাখা জায়েয হবে না।

(৫)
বিনা অজুতে কুরআনকে স্পর্শ করা যাবে না। প্রয়োজনে অতিরিক্ত কোনো কাপড় দ্বারা কুরআনকে সরাতে হবে।যে সব বইয়ে কুরআনের আয়াত যৎ সামান্য সেসব বইকে বিনা অজুতে স্পর্শ করা জায়েয।তবে যে সব বইয়ের অধিকাংশই কুরআনের আয়াত, সেই সব বইকে বিনা অজুতে স্পর্শ করা যাবে না।

(৬)
জ্বী,কুর'আনের ভিতরে দাগ দেয়া অর্থাৎ underline করাও আদবের বরখেলাফ।

(৭)
কুর'আন বা কুর'আনের আয়াত আছে এমন বই accidentally নিচে বা মেঝেতে পড়ে গেলে, তখন ইস্তেগফার তথা আল্লাহর কাছে ক্ষমা চেয়ে নিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (15 points)
reshown by
জাযাকাল্লাহু খইরন ফিদ দুনিয়া ওয়াল আখিরহ, শায়েখ।

তবে প্রথম point নিয়ে আমি এখনো confusion এ আছি। এটা বুঝেছি আলহামদুলিল্লাহ যে টেবিলে মাথা না ঠেকিয়ে ইশারায় সিজদাহ দিবে। কিন্তু আমার আম্মুর অসুস্থতা আসলেও বেশি বলে জায়নামাজে বসে নামায পড়লে পায়ের ব্যথায় কষ্ট পান আর ওভাবে সিজদাহ দিলে অন্য অসুখের জন্যও পরে সমস্যা দেখা যায় (তিনি আগে বেশ কয়েকবার ওভাবে পড়ার চেষ্টা করেছিলেন। পরে তার অসুস্থতা বেড়ে যায়)। আর এক টানা অনেকক্ষণ দাঁড়িয়েও থাকতে পারেন না।তাই তিনি উপরে যেভাবে বলেছি,ওভাবে পড়েন। এখন কি তার এই তরিকা শরীয়াহের দৃষ্টিতে অনুত্তম বলে বিবেচিত হবে?


by (15 points)
আর শায়েখ, পাঞ্জেগানা অজিফা তো তাহলে অধিকাংশটাই কুর'আনের আয়াত এই catagory তে পড়বে। ঠিক না, শায়েখ?
৫ নং point নিয়ে বলছিলাম।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...