আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
আসসালামুয়আলাইকুম,

আমি কলেজ এর ছাত্র। আমি প্রত্যেকদিন কলেজ থেকে বাসায় যাতায়েতের জন্য কমলাপুর থেকে বিমানবন্দর স্টেশনে ট্রেনে যাই। এইটুকু জাতায়েতের জন্য ট্রেনে ঢাকা-বিমানবন্দর এর আলাদা টিকিট না দিয়ে ঢাকা- জয়দেবপুর এর টিকিট দেয় জেটার দাম ৪৫ টাকা। অন্যদিকে ঢাকা-বিমানবন্দরের টিকিটের দাম ২০ টাকা (আমি লোকাল এক ট্রেন উঠে ট্রেনের টিসি থেকে এই টাকায় টিকিট কিনেছিলাম একবার)।
১। এমতাবস্থায় আমি কি একটা টিকিট ৪৫ টাকায় কিনে ২ দিন তথা ২০ টাকা করে মিলিয়ে যাতায়েত করতে পারব?

২। ওই টিকিট  কেবল মাত্র নন এসি এবং চেয়ারবিহিন টিকিট। আমি কি ওই টিকিট ৪৫ টাকা দিয়ে কিনে সিট ফাকা থাকলে এবং কর্তৃপক্ষ কিছু না বললে এসি তে উঠতে পারব অথবা নন এসিতে সিটে বসতে পারব?

৩। ট্রেনে আমাদের প্রতিষ্ঠানের অধিকাংশ ছাত্র বিনা টিকিটে সফর করে ঢাকা-বিমানবন্দর এবং কর্তৃপক্ষ ছাত্রদের কিছুই বলেনা। তাই আমি কি টিকিটবিহীন সফর করলে গুনাহ হবে?নাকি প্রত্যেকদিন টিকিট কাটতে হবে? আমি টিকিট কাটতে সামর্থ্যবান।

1 Answer

0 votes
by (712,760 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আসসালামুয়আলাইকুম,
(১)
যেহেতু  ঢাকা-বিমানবন্দরের টিকিটের দাম ২০ টাকা,তাই আপনি একটা টিকিট ৪৫ টাকায় কিনে ২ দিন যাতায়েত করতে পারবেন।

(২) সিট ফাকা থাকলে এবং কর্তৃপক্ষ কিছু না বললে আপনি এসিতে উঠতে পারবেন। তবে এক্ষেত্রে প্রতিদিনই টিকেট কাটতে হবে।

(৩) টিকিটবিহীন সফর করলে অবশ্যই গুনাহ হবে। আপনাকে অবশ্যই টিকেট কিনতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...