আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
332 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (29 points)
আসসালামু আলাইকুম।

বিয়ের উদ্দেশ্যে পাত্র/পাত্রীর মধ্যে যদি কোন এক পক্ষ অন্য পক্ষকে ফাইনাল কোনো মতামত না জানিয়ে অন্য জায়গায় পাত্র/পাত্রী দেখতে থাকে,তাহলে কি তা ইসলামে জায়েজ আছে?

1 Answer

0 votes
by (597,330 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ نَهَى رَسُولُ اللهِ صلى الله عليه وسلم أَنْ يَبِيعَ حَاضِرٌ لِبَادٍ وَلاَ تَنَاجَشُوا وَلاَ يَبِيعُ الرَّجُلُ عَلَى بَيْعِ أَخِيهِ وَلاَ يَخْطُبُ عَلَى خِطْبَةِ أَخِيهِ وَلاَ تَسْأَلُ الْمَرْأَةُ طَلاَقَ أُخْتِهَا لِتَكْفَأَ مَا فِي إِنَائِهَا
তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম গ্রামবাসীর পক্ষে শহরবাসী কর্তৃক বিক্রয় করা হতে নিষেধ করেছেন এবং তোমরা প্রতারণামূলক দালালী করবে না। কোন ব্যক্তি যেন তার ভাইয়ের ক্রয়-বিক্রয়ের উপর ক্রয়-বিক্রয় না করে। কেউ যেন তার ভাইয়ের বিবাহের প্রস্তাবের উপর প্রস্তাব না দেয়। কোন মহিলা যেন তার বোনের (সতীনের) তালাকের দাবী না করে, যাতে সে তার পাত্রে যা কিছু আছে, তা নিজেই নিয়ে নেয়। (অর্থাৎ বর্তমান স্ত্রীর হক নষ্ট করে নিজে তা ভোগ করার জন্য) [সহীহ বুখারী-২১৪০,মুসলিম ২১/৪, হাঃ ১৫১৫, মুসনাদে আহমাদ ৯৫২৩,মিশকাত-৩১৪৪]

মুল্লা আলী কারী রাহ, উক্ত হাদীসের ব্যখ্যায় লিখেন,
(حتى ينكح) أي: كي أو إلى أن يتزوجها (أو يترك) أي: نكاحها قيل الخطبة منهية إذا كانا راضيين وتعين الصداق لكن إن تزوج الثاني تلك المرأة بغير إذن الأول صح النكاح ولكن يأثم. (متفق عليه)." (كتاب النكاح، باب إعلان النكاح والخطبة والشرط، ج:5، ص:2067، رقم:3144، ط: دار الفكر)
একজনের বিয়ের প্রস্তাবের উপর পরবর্তী জনের বিয়ের প্রস্তাব তখনই নিষিদ্ধ হবে যখন পূর্ববর্তী জনের বিয়ের প্রস্তাবের আলোকে উভয় বা উভয়ের পরিবার সন্তুষ্ট হয়ে মহর নির্ধারণ করে নিবে। মহর নির্ধারণ করার পর দ্বিতীয় কারো জন্য বিয়ের প্রস্তাব দেওয়া জায়েয হবে না। তারপরও কেউ বিয়ের প্রস্তাব দিয়ে বিয়ে করে নিলে সেই বিয়ে শুদ্ধ হয়ে যাবে, এবং সে গোনাহগার হবে।

বাদায়ে সানায়ে কিতাবে ফকিহ কা'সানি রাহ লিখেন,
"لما روي عن رسول الله صلى الله عليه وسلم أنه قال: «لا يستام الرجل على سوم أخيه ولا يخطب على خطبة أخيه» 
وروي «لا يسوم الرجل على سوم أخيه»...وكذا في النكاح إذا خطب رجل امرأة وركن قلبها إليه يكره لغيره أن يخطبها لما روينا وإن لم يركن فلا بأس به".(كتاب البيوع، فصل في صفة البيع الذي يحصل به التفريق، ج:5، ص:232، ط: دار الكتب العلمية)
যখন কোনো মহিলাকে বিয়ের প্রস্তাব দেওয়া হবে, এবং ঐ মহিলার অন্তর সেই প্রস্তাবকারী পুরুষের দিকে আকৃষ্ট হবে, তাহলে কেবল তখনই দ্বিতীয় কারো জন্য ঐ মহিলাকে বিয়ের প্রস্তাব দেওয়া মাকরুহ হিসেবে বিবেচিত হবে। তবে প্রথম প্রস্তাবকারী দিকে যদি উক্ত মহিলার অন্তর আকৃষ্ট না হয়, তখন দ্বিতীয় কারো জন্য তাকে বিয়ের প্রস্তাব দেওয়া মাকরুহ হবে না।

চার মাযহাব সম্বলিত গ্রহণযোগ্য ফিকহি কিতাব 'আল-মাওসুআতুল ফেকহিয়্যাহ আল কোয়েতিয়্যাহ' এ বর্ণিত রয়েছে,
"ثانيا: الخطبة على الخطبة:
18 - ذهب جمهور الفقهاء إلى أن الخطبة على الخطبة حرام إذا حصل الركون إلى الخاطب الأول، لما روى عبد الله بن عمر رضي الله تعالى عنهما أن رسول الله صلى الله عليه وسلم قال: لا يخطب الرجل على خطبة الرجل حتى يترك الخاطب قبله أو  يأذن له الخاطب.  ولأن فيها إيذاء وجفاء وخيانة وإفسادا على الخاطب الأول، وإيقاعا للعداوة بين الناس.

وحكى النووي الإجماع على أن النهي في الحديث للتحريم 
متى تحرم الخطبة على الخطبة؟
19 - ذهب الشافعية والحنابلة إلى أنه يشترط للتحريم أن يكون الخاطب الأول قد أجيب ولم يترك ولم يعرض ولم يأذن للخاطب الثاني، وعلم الخاطب الثاني بخطبة الأول وإجابته.

وزاد الشافعية في شروط التحريم، أن تكون إجابة الخاطب الأول صراحة، وخطبته جائزة أي غير محرمة، وأن يكون الخاطب الثاني عالما بحرمة الخطبة على الخطبة.

وقال الحنابلة: إن إجابة الخاطب الأول تعريضا تكفي لتحريم الخطبة على خطبته ولا يشترط التصريح بالإجابة. وهذا ظاهر كلام الخرقي وكلام أحمد.

وقال المالكية: يشترط لتحريم الخطبة على الخطبة ركون المرأة المخطوبة أو وليها، ووقوع الرضا بخطبة الخاطب الأول غير الفاسق ولو لم يقدر صداق على المشهور، ومقابله لابن نافع: لا تحرم خطبة الراكنة قبل تقدير الصداق. (حرف الخاء، خطبة، ثانيا: الخطبة على الخطبة، ج:19، ص:195، ط:دارالسلاسل - الكويت)

ইমাম নববী রাহ মুসলিম শরীফের ব্যখ্যাগ্রন্থ আল-মিনহাজ কিতাবে লিখেন,
"[1412] قوله صلى الله عليه وسلم (لا يبع الرجل على بيع أخيه ولا يخطب بعضكم على خطبة بعض) وفي رواية لا يبع الرجل على بيع أخيه ولا يخطب على خطبة أخيه إلا أن يأذن له وفي رواية المؤمن أخو المؤمن فلا يحل للمؤمن أن يبتاع على بيع أخيه ولا يخطب على خطبة أخيه حتى يذر هذه الأحاديث ظاهرة في تحريم الخطبة على خطبة أخيه وأجمعوا على تحريمها إذا كان قد صرح للخاطب بالإجابة ولم يأذن ولم يترك فلو خطب على خطبته وتزوج والحالة هذه عصى وصح النكاح ولم يفسخ هذا مذهبنا ومذهب الجمهور وقال داود يفسخ النكاح وعن مالك روايتان كالمذهبين وقال جماعة من أصحاب مالك يفسخ قبل الدخول لا بعده أما إذا عرض له بالإجابة ولم يصرح ففي تحريم الخطبة على خطبته قولان للشافعي أصحهما لا يحرم وقال بعض المالكية لا يحرم حتى يرضوا بالزوج ويسمى المهر واستدلوا لما ذكرناه من أن التحريم إنما هو إذا حصلت الإجابة بحديث فاطمة بنت قيس فإنها قالت خطبني أبو جهم ومعاوية فلم ينكر النبي صلى الله عليه وسلم خطبة بعضهم على بعض بل خطبها لأسامة وقد يعترض على هذا الدليل فيقال لعل الثاني لم يعلم بخطبة الأول وأما النبي صلى الله عليه وسلم فأشار بأسامة لا أنه خطب له واتفقوا على أنه إذا ترك الخطبة رغبة عنها وأذن فيها جازت الخطبة على خطبته وقد صرح بذلك في هذه الأحاديث

[1413] وقوله صلى الله عليه وسلم (على خطبة أخيه) قال الخطابي وغيره ظاهره اختصاص التحريم بما إذا كان الخاطب مسلما فإن كان كافرا فلا تحريم وبه قال الأوزاعي وقال جمهور العلماء تحرم الخطبة على خطبة الكافر أيضا ولهم أن يجيبوا عن الحديث بأن التقييد بأخيه خرج على الغالب فلا يكون له مفهوم يعمل به كما في قوله تعالى ولا تقتلوا أولادكم من إملاق وقوله تعالى وربائبكم اللاتي في حجوركم من نسائكم ونظائره واعلم أن الصحيح الذي تقتضيه الأحاديث وعمومها أنه لا فرق بين الخاطب الفاسق وغيره وقال بن القاسم المالكي تجوز الخطبة على خطبة الفاسق والخطبة في هذا كله". (كتاب النكاح، باب تحريم الخطبة على خطبة أخيه حتى يأذن أو يترك، ج:9، ص:197، ط: دار احياء التراث العربي)

হযরত ফাতেমা বিনতে কায়েস রাযি বলেন,
فَلَمَّا انْقَضَتْ عِدَّتِي خَطَبَنِي أَبُو جَهْمٍ وَمُعَاوِيَةُ . قَالَتْ فَأَتَيْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم فَذَكَرْتُ ذَلِكَ لَهُ فَقَالَ " أَمَّا مُعَاوِيَةُ فَرَجُلٌ لاَ مَالَ لَهُ وَأَمَّا أَبُو جَهْمٍ فَرَجُلٌ شَدِيدٌ عَلَى النِّسَاءِ " . قَالَتْ فَخَطَبَنِي أُسَامَةُ بْنُ زَيْدٍ فَتَزَوَّجَنِي فَبَارَكَ اللَّهُ لِي فِي أُسَامَةَ
অতপর আমার ইদ্দত শেষ হলে আমার কাছে আবূ জাহম ও মুআবিয়া বিয়ের প্রস্তাব দেন। তিনি বলেন, তখন আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে এলাম এবং তাঁকে এ বিষয়ে অবহিত করলাম। তিনি তখন বললেন, মুআবিয়া তো এমন ব্যক্তি যে, তার কোন ধন-সম্পদ নেই। আর আবূ জাহম তো স্ত্রীদের উপর খুবই কঠোর। ফাতিমা রাদিয়াল্লাহু আনহা বলেন, তারপর আমার কাছে উসামা বিয়ের প্রস্তাব দেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার সঙ্গে আমার বিয়ে দিয়ে দেন। আল্লাহ্ তা’আলা উসামাকে আমার জন্য বরকতময় করে দিলেন। - [ইরওয়া ৬/২০৯, সহিহ আবু দাউদ ১৯৭৬, মুসলিম, তিরমিজী হাদিস নম্বরঃ ১১৩৫]


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কাউকে বিয়ের প্রস্তাব দেওয়ার পর যতক্ষণ না প্রস্তাবকৃত ব্যক্তি অন্তর প্রস্তাবকারীর দিকে আকৃষ্ট হচ্ছে, এর পূর্ব পর্যন্ত উক্ত প্রস্তাবকৃত ব্যক্তিকে অন্যজনও বিয়ের প্রস্তাব দিতে পারবে। 

সুতরাং বিয়ের উদ্দেশ্যে পাত্র/পাত্রীর মধ্যে যদি কোন এক পক্ষ অন্য পক্ষকে ফাইনাল কোনো মতামত না জানিয়ে অন্য জায়গায় পাত্র/পাত্রী দেখে,তাহলে সেটা মাকরুহ হবে না। 

হ্যা কেউ যদি মতামত জানানোর ওয়াদা করে থাকে,অতঃপর না জানায়,তাহলে তখন ওয়াদা ভঙ্গ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...