আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

ঘরে বিবাহ যোগ্য মেয়ে থাকা অবস্থায় অভিভাবক মেয়েকে বিয়ে দেওয়ার আগে উমরাহ বা হজ পালন করতে পারবে? এক্ষেত্রে শরীয়তে কোনো নির্দেশনা আছে কি?

আগে মেয়ের বিয়ে দিতে হবে এরপর উমরাহ বা হজ করতে হবে এমন কোনো শর্ত আছে কি?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ঘরে বিবাহ যোগ্য মেয়ে থাকা অবস্থায় অভিভাবক মেয়েকে বিয়ে দেওয়ার আগে উমরাহ বা হজ পালন করতে পারবে।এক্ষেত্রে শরীয়তে কোনো বিধিনিষেধ নাই। হ্যা, উপযুক্ত মেয়েকে দেখভাল করার মত কেউ না থাকলে তখন বিয়ে দিয়ে তারপর উমরায় যাওয়াই নিরাপদ।
 إذا وجد ما یحج بہ وقد قصد التزوج یحج بہ ولا یتزوج لان الحج فریضة اوجبہا اللہ تعالی علی عبدہ کذا فی التبیین اھ الفتاوی الہندیہ: ۱/۲۱۷، الباب الاول فی تفسیر الحج ۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...