আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,672 views
in পবিত্রতা (Purity) by (41 points)
আসসালামু আলাইকুম ,
(১) ইতন্জোর পর একটি টয়লেট টিস্যু দিয়ে গুপ্তাঙ্গ মুছে , তারপর সেখানে পানি ঢাললে তা পবিত্র হতে কি যথেষ্ট নয় ?

(২) কোনো পেশাবের ছিটা লাগা কাপড় শুকিয়ে যাওয়ার পর পরিধান করলে কি শরীরও নাপাক হয়ে যাবে ?
জাযাকাল্লাহু খাইরন

1 Answer

0 votes
by (714,440 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ


শুধুমাত্র পানি ব্যবহার করে পবিত্রতা অর্জন করা যাবে।যেমন হযরত আনাস ইবনে মালিক রাযি থেকে বর্ণিত রয়েছে,
عن أَنَس بْن مَالِكٍ رضي الله عنه قال : كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِذَا دَخَلَ الْخَلاءَ أَحْمِلُ أَنَا وَغُلامٌ مَعِي نَحْوِي إِدَاوَةً مِنْ مَاءٍ ، فَيَسْتَنْجِي بِالْمَاءِ .
যখন রাসূলুল্লাহ সাঃ বাথরুমে প্রবেশ করতেন,আমি এবং আমার সাথের একটি ছেলে আমরা পানির পাত্রকে বহন করে রাসূলুল্লাহ সাঃ এর জন্য নিয়ে যেতাম।রাসূলুল্লাহ সাঃ পানি দ্বারা পবিত্রতা অর্জন করতেন।(সহীহ মুসলিম-২৭১)

ইবনে কুদামা রাহ বলেন,
" وإن أراد الاقتصار على أحدهما فالماء أفضل ; لما روينا من الحديث ; ولأنه يطهر المحل , ويزيل العين والأثر , وهو أبلغ في التنظيف .
যদি কেউ দু'টির কোনো একটিকে নির্দিষ্টকরে ব্যবহার করতে চায়,তবে উত্তম হল পানি ব্যবহার করা।কেননা পানি মহলকে পবিত্র করে,নাজাসত ও তার আছরকে দূর করে এবং পানি পবিত্রতা অর্জনের মধ্যে সবচেয়ে বেশী কার্যকরী ভূমিকা পালন করে।(আল-মুগনি-১/২০৬)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/ বোন!
(১)জ্বী, যথেষ্ট।
(২) পেশাবের ছিটা লাগা কাপড় শুকিয়ে যাওয়ার পর পরিধান করলে শরীর নাপাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম। আমি বাংলাদেশ নৌবাহিনীর একজন কর্মকর্তা এবং একজন ইঞ্জিনিয়ার। আমি ব্যক্তিগত জীবনে একটি বড় সমস্যার সম্মুখীন হচ্ছি। প্রস্রাব করার পর আমি প্রায় ১০০-১২০ কদম হাটি। একই সাথে প্রতি ৯-১১ কদম পর পর উঠবস করি। পরবর্তীতে যাচাই করার জন্য অপেক্ষা করার ক্ষেত্রে প্রায় সবসময়ই দেখি ৭ থেকে ১৪ মিনিট পর্যন্ত ও আমার টিস্যু পেপারে প্রসাবের ফোটার গোল দাগ পড়ছে।  আমাদের যে কারোরই পক্ষে এতটা সময় ব্যয় করা প্রায় অসম্ভব। আগে হাটাহাটি বা উঠবস করার সময় আমি ঐ অংগের সম্মুখভাগে চাপ দিতাম। পরবর্তীতে আমার ধার্মিক বন্ধুদের পরামর্শে চাপ দেয়া বন্ধ করে যাচাই করি। এতে অপেক্ষার সময়কাল পরিবর্তন হয় নি। এমতাবস্থায় আমার করণীয় কি? আমার এই বার্তা পাওয়ার পর একজন বিজ্ঞ মুফতি হিসেবে দয়াকরে কি করা উচিৎ জানাবেন। আমি আপনার উত্তরের অপেক্ষায় রইলাম।
by (714,440 points)
–1
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
আপনার সমস্যা বুঝতে পেরেছি। ইনশাআল্লাহ আপনার প্রশ্নের জবাব প্রস্তুত করে দিচ্ছি.......জাযাকাল্লাহ।
by (12 points)
আসসালামু আলাইকুম। আমার প্রশ্নের উত্তরটা কি দেয়া যাবে ভাই?
by (12 points)
আমি জানতে চাচ্ছি কতক্ষণ অপেক্ষা করতে হয়? কয় মিনিট? 
by (714,440 points)
মুহাতারাম আপনার প্রশ্নের জবাব আমরা দিয়েছি,
আপনার জন্য প্রস্রাব পরবর্তী লিঙ্গ কে আঙ্গল দ্বারা ধরে আগপিছ করে নিবেন, তারপর ঠান্ড পানি দিয়ে ধৌত করে নিবেন। তারপর লজ্জাস্থানের উপর কিছুটা পানির ছিটা দিয়ে দিবেন। 
by (12 points)
আসসালামু আলাইকুম ভাই। আমি মানসিক স্থিরতার জন্য একটি সময়কাল জানতে চাচ্ছি। সচরাচর কয় মিনিট থেকে কয় মিনিট পর্যন্ত অপেক্ষা করা উত্তম? আমার মানসিক প্রশান্তির জন্য জানতে পারলে ভালো হয়। আর হাটাহাটি, উঠাবসা কি করবো নাকি  করা উচিৎ না?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...