আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in পবিত্রতা (Purity) by (39 points)
আসসালামুয়ালাইকুম হুজুর

আমি একজন মেয়ে। আমি যতই চাই কম সময়ে বাথরুম করা শেষ করতে আমি পারি না কারণ হচ্ছে নাপাকি নিয়ে সন্দেহ।২৫: মিনিটের মতো সময় লাগে নরমাল কাজ সারতে আর গোসল করতে ১ ঘন্টা। মূলত সন্দেহ টা হয় যখন বাথরুমের কাজ সারার পর উঠে দাঁড়াই এবং পায়ে পানি ঢালার জন্য নিচে ঝুঁকি তখনই মনে হয় এই বুঝি প্রস্রাব বের হলো! পরে চেক করে যখন দেখি পানিই দেখি আমি আসলে কোনটা আমার ব্যবহার করা পানি আর আসলেই প্রস্রাব বের হয়েছে কিনা বুঝতে পারি না শুধু মনেই হয় যে বের হয়েছে ।এটি শুধু মাত্র পানি ব্যবহারের পর-ই হয়।অন্য কোনো সময় যখন প্রাইভেট পার্ট শুকনো থাকে তখন কখনো এরকম প্রস্রাব বের হয়েছে হয়েছে মনে হয় না বা দেখিও না কখনো। পরে মনের এই প্রস্রাব বের হওয়ার সন্দেহ নিয়েই নামাজ পড়ি, বিষয়টি এড়িয়ে চলার চেষ্টা করি তাও মনে হয় আসলেই কি ভেজা অবস্থায় যে প্রস্রাব বের হয়েছে হয়েছে মনে হয় ওই সময়গুলোতে কি আসলেই প্রস্রাব বের হয়?আমি কি করবো হুজুর?এই বিষয়টির কারণে নিজেকে সবসময় নাপাক মনে হয়,তাও ওই অবস্থাতেই নামাজ পড়ি।এই বিষয়টি কি নিতান্তই আমার মনের ভুল? ভুল নাকি সত্যি,তা আমি যাচাই - বা করবো কিভাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم
   

হাদীস শরিফে এসেছে,

عَنْ عِيسَى بْنِ يَزْدَادَ الْيَمَانِيِّ، عَنْ أَبِيهِ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ ﷺ إِذَا بَالَ أَحَدُكُمْ فَلْيَنْتُرْ ذَكَرَهُ ثَلَاثَ مَرَّاتٍ

ঈসা ইবন ইয়াযদাদ আলইয়ামানী তার পিতা থেকে বর্ণনা করেন। রাসূল ﷺ ইরশাদ করেছেন, যখন তোমাদের কেউ পেশাব করে, তখন সে যেন তার লজ্জাস্থানকে তিনবার ঝেড়ে নেয় বা পবিত্র করে নেয়। (সুনানে ইবনে মাজাহ: ৩২৬)
 
حَدَّثَنَا نَصْرُ بْنُ الْمُهَاجِرِ، حَدَّثَنَا مُعَاوِيَةُ بْنُ عَمْرٍو، حَدَّثَنَا زَائِدَةُ، عَنْ مَنْصُورٍ، عَنْ مُجَاهِدٍ، عَنِ الْحَكَمِ، أَوِ ابْنِ الْحَكَمِ عَنْ أَبِيهِ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم بَالَ ثُمَّ تَوَضَّأَ وَنَضَحَ فَرْجَهُ .

حكم : صحيح

নাসর ইবনুল মুহাজির ..... হাকাম বা ইবনু হাকাম তাঁর পিতা হতে বর্ণনা করেছেন। যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পেশাবান্তে উযূ (ওজু/অজু/অযু) করেন এবং তাঁর লজ্জাস্থানে পানি ছিটান (অর্থাৎ লজ্জাস্থান হালকাভাবে ধৌত করার পর উযূ করেন)।
(আবু দাউদ ১৬৮)

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নের বিবরণ মতে বুঝা যাচ্ছে যে এটি শুধুমাত্র আপনার মনের ধারনা মাত্র,এটি ওয়াসওয়াসা।
এটি পেশাব নয়।

এদিকে পাত্তা না দেয়ার পরামর্শ থাকবে। 

আপনি পেশাব করার পর পানি দিয়ে ধুয়ে ফেলে সেদিকে আর মনোযোগ দিবেননা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...