আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
261 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম উস্তাদ।

১. আহলে কিতাবের বাইরে কেউ কি উপস্ত্রী (مَا مَلَـكَتۡ اَيۡمَانُكُمۡ ؕ) হতে পারে? এখানে কি মাযহাব ভেদে কোন ভিন্নতা আছে মতে?

২. উপস্ত্রী দের পর্দার বিধানের ক্ষেত্রে স্বাধীন মহিলাদের থেকে ভিন্নতা আছে, উম্মে ওয়ালাদ হয়ে গেলেও কি সেরকমই ভিন্ন থাকে নাকি সে তখন থেকে স্বাধীন মহিলার মত পর্দা শুরু করবে? আর যদি সে মুসলিম হয়ে যায় তাহলে তার পর্দার বিধান কিরকম হবে?
৩. উপস্ত্রী যদি মুসলিম হয়ে যায় তাহলেও যদি মনিব তাকে তার কাছেই রাখতে চায়, মুক্ত করতে না চায়, এটি কি বৈধ হবে? মানে এমন হতে পারে কিনা যে একজন লোকের উপস্ত্রী আছে কিন্তু সে মুসলিম হয়ে গেলো?

৪. উপস্ত্রীর সন্তান কি স্ত্রীর সন্তানের সাথে থাকতে পারবে? তাদের মাহরামের মাসআলা কি রকম? উপস্ত্রী কি স্ত্রীর সন্তানদের মায়ের মত দেখতে পারবে এবং উল্টাটাও?

৫. স্ত্রীর সন্তানদের উপস্ত্রী দুধ খাওয়াতে পারে এবং উল্টাটাও? আর এক স্ত্রীর সন্তানকেও কি আরেক স্ত্রী দুধ দিতে পারে?

1 Answer

0 votes
by (677,160 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
কোনো মহিলা যদি কাহারো দাসী হয়,সেক্ষেত্রে সে আহলে কিতাব না হলেও مَا مَلَـكَتۡ اَيۡمَانُكُمۡ ؕ হতে পারে।

তবে বর্তমান যামানায় এমন কোনো দাস দাসী বানানো যাবেনা।

বিস্তারিত জানুনঃ- 

(০২)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

یٰۤاَیُّہَا النَّبِیُّ قُلۡ لِّاَزۡوَاجِکَ وَ بَنٰتِکَ وَ نِسَآءِ الۡمُؤۡمِنِیۡنَ یُدۡنِیۡنَ عَلَیۡہِنَّ مِنۡ جَلَابِیۡبِہِنَّ ؕ ذٰلِکَ اَدۡنٰۤی اَنۡ یُّعۡرَفۡنَ فَلَا یُؤۡذَیۡنَ ؕ وَ کَانَ اللّٰہُ غَفُوۡرًا رَّحِیۡمًا ﴿۵۹﴾ 

হে নবী! আপনি আপনার স্ত্রীদেরকে, কন্যাদেরকে ও মুমিনদের নারীদেরকে বলুন, তারা যেন তাদের চাদরের কিছু অংশ নিজেদের উপর টেনে দেয়। এতে তাদেরকে চেনা সহজতর হবে, ফলে তাদেরকে উত্যক্ত করা হবে না। আর আল্লাহ্ ক্ষমাশীল, পরম দয়ালু।
(সুরা আহযাব ৫৯)


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উম্মে ওয়ালাদ এর পর্দার বিধান স্বাধীন নারীর মতো।
তাকে পূর্ণ পর্দা মানতে হবে।

قال شيخ الإسلام ابن تيمية : " وذلك ؛ لأن الْوَلَدَ يَتْبَعُ أَبَاهُ فِي النَّسَبِ وَالْوَلَاءِ ، وَيَتْبَعُ أُمَّهُ فِي الْحُرِّيَّةِ وَالرِّقِّ " انتهى من "مجموع الفتاوى" لابن تيمية (31 /376).
সারমর্মঃ-
সন্তান বংশ পরিচয়ের ক্ষেত্রে বাবার অনুগত, আর তার মা (উম্মে ওয়ালাদ) মালিকের অনুগত আযাদিয়াতের ক্ষেত্রে এবং গোলামিয়াতের ক্ষেত্রে। 

ইসলামী স্কলারগন বলেছেনঃ-

هي التي تسمى أم الولد، وحكمها حكم الحرة في الستر، في ستر الرأس والأطراف وفي أحكام الصلاة.
সারমর্মঃ-
সতর এর ক্ষেত্রে উম্মে ওয়ালাদ এর হুকুম আযাদ নারীর মতো। মাথা ঢেকে রাখা,অন্যান্য অঙ্গ ঢেকে রাখা,এবং নামাজের বিধানের ক্ষেত্রে আযাদ নারীর মতো। 

(০৩)
কাহারো দাসী ইসলাম গ্রহনের পরেও মালিক তাকে চাইলে নিজের দাসত্বে রাখতে পারবে।
শুধু ইসলাম গ্রহন করলেই আযাদ হয়ে যাবেনা।

(০৪)
উম্মে ওয়ালাদ এর সন্তান মালিকের স্ত্রীর সন্তানের সাথে থাকতে পারবে।
তাদের মাহরামের মাসআলা আর আযাদ সন্তানের মাহরামের মাসয়ালা একই রকম।

উম্মে ওয়ালাদ মালিকের স্ত্রীর সন্তানদের মায়ের মত দেখতে পারবে এবং মালিকের স্ত্রী উম্মে ওয়ালাদ এর সন্তানদের মায়ের মত দেখতে পারবে।

(০৫)
মালিকের স্ত্রীর সন্তানদের উম্মে ওয়ালাদ দুধ খাওয়াতে পারবে।
মালিকের স্ত্রী উম্মে ওয়ালাদ এর সন্তানদের দুধ খাওয়াতে পারবে।

আর এক স্ত্রীর সন্তানকেও আরেক স্ত্রী দুধ দিতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...